বাংলা নিউজ > ঘরে বাইরে > Delhi Court on Abuse: ‘ফা* অফ’ যৌন ইঙ্গিতপূর্ণ মন্তব্য, ভারতে এই ভাষা ব্যবহৃত হয় না: আদালত

Delhi Court on Abuse: ‘ফা* অফ’ যৌন ইঙ্গিতপূর্ণ মন্তব্য, ভারতে এই ভাষা ব্যবহৃত হয় না: আদালত

প্রতীকী ছবি - Pixabay

দিল্লি আদালত বলে, ‘কাউকে চলে যেতে বলার জন্য ফা* অফ বলা হলে তা যৌন ইঙ্গিতপূর্ণ। ভারতে এই ভাষা ব্যবহৃত হয় না।’

ইংরেজিতে ‘ফা* অফ’ বলা হলে তা যৌন ইঙ্গিতপূর্ণ মন্তব্য। এমনই পর্যবেক্ষণ করল দিল্লির এক আদালত। উল্লেখ্য, ২০১৯ সালে একটি মহিলাকে ‘ফা* অফ’ এবং ‘বাজারের মহিলা’ বলে অপমান করায় এক ব্যক্তির বিরুদ্ধে যৌন হেনস্থার মামলা দায়ের হয়েছিল। অভিযুক্তের বিরুদ্ধে সেই অভিযোগের প্রেক্ষিতে চার্জ গঠন করে মহিলা আদালত। তবে মহিলা আদালতের চার্জ গঠনকে চ্যালেঞ্জ জানান সেই অভিযুক্ত। তবে মহিলা আদালতের চার্জ গঠনের সিদ্ধান্তকে বহাল রেখে দিল্লি আদালত বলে, ‘কাউকে চলে যেতে বলার জন্য ফা* অফ বলা হলে তা যৌন ইঙ্গিতপূর্ণ। ভারতে এই ভাষা ব্যবহৃত হয় না।’

উল্লেখ্য, গত অগস্টে একটি মহিলা আদালত অভিযুক্তের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ধারা ৩৫৪এ (যৌন হয়রানি), ৫০৯ (একজন মহিলার শালীনতাকে অবমাননা করার উদ্দেশ্যে শব্দ, অঙ্গভঙ্গি করা বা কোনও কাজ করা) এবং ৫০৬ (ফৌজদারি ভয় দেখানোর শাস্তি)-এর অধীনে চার্জ গঠন করে৷ এদিকে চার্জ গঠনের বিরুদ্ধে আপিলের রায়ে, তিস হাজারি আদালতের অতিরিক্ত দায়রা জজ সঞ্জয় শর্মা বলেন, যে শব্দটি ব্যবহার করা হয়েছিল তা একটি ‘আমেরিকান অশ্লীল অপশব্দ’।

বিচারক বলেন, ‘যে শব্দটি প্রয়োগ করা হয়েছে সেটি আপত্তিকর শব্দ। ভারতীয় সমাজে, স্কুল বা কলেজে, এই শব্দটি কাউকে চলে যেতে বলতে ব্যবহৃত করা হয় না। ঘটনার সত্যতা এবং পরিস্থিতি বিবেচনা করে, এটা বলা যায় না যে আবেদনকারী কেবল অভিযোগকারীকে চলে যেতে বলতে চেয়েছিলেন।’ আদালত যোগ করে যে সাধারণ অর্থে, শব্দটি অপমানজনক, আপত্তিকর এবং অপমানজনক। এই আবহে অভিযুক্তের বিরুদ্ধে চার্জ গঠন বহাল রেখে আদালত বলে, চার্জ গঠনের নির্দেশে কোনও আইনগত বা এক্তিয়ারগত ত্রুটি খুঁজে পাওয় যায়নি।

বন্ধ করুন