বাংলা নিউজ > ঘরে বাইরে > Fuel Price ‘Jumla’: ‘৬০ দিন আগের রেট…’, পেট্রল-ডিজেলের দাম নিয়ে ‘জুমলা’, কেন্দ্রকে তোপ কংগ্রেসের
পেট্রল-ডিজেলের দাম নিয়ে ‘জুমলা’, কেন্দ্রকে তোপ কংগ্রেসের (AFP)

Fuel Price ‘Jumla’: ‘৬০ দিন আগের রেট…’, পেট্রল-ডিজেলের দাম নিয়ে ‘জুমলা’, কেন্দ্রকে তোপ কংগ্রেসের

  • Fuel Price ‘Jumla’: কংগ্রেসের বক্তব্য, সরকার তেলের দাম নিয়ে ‘জুমলা’ করছে। তাদের দাবি, ২০১৪ সালের বা ৬০ দিন আগেরপ রেট দেখলেও বোঝা যাবে সরকার সংখ্যার হিসেবে মানুষকে বোকা বাানতে চাইছে।

কেন্দ্রীয় অর্থমন্ত্রী গতকাল জ্বালানি তেলের উপর থেকে কর ছাড়ের ঘোষণা করার পরপরই ময়দানে নেমে যায় কংগ্রেস। সরকারের এই সিদ্ধান্তের প্রেক্ষিতে কংগ্রেসের বক্তব্য, সরকার তেলের দাম নিয়ে ‘জুমলা’ করছে। তাদের দাবি, ২০১৪ সালের বা ৬০ দিন আগেরপ রেট দেখলেও বোঝা যাবে সরকার সংখ্যার হিসেবে মানুষকে বোকা বাানতে চাইছে। এদিকে বিজেপির তরফে জ্বালানি মন্ত্রী হরদীরপ সিং পুরী অ-বিজেপি শাসিত রাজ্যগুলিকে তোপ দেগেছেন জ্বালানির উফর থেকে কর ছাড় না দেওয়াতে। এদিকে তিনি কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ধন্যবাদ জানান তেলের দাম কমানোর সিদ্ধান্তের জন্য।

হরদীপ পুরী অ-বিজেপি শাসিত রাজ্যগুলির নাম উল্লেখ করে একটি টুইট করে লেখেন, ‘আমি এই সত্যটি তুলে ধরতে চাই – কেন্দ্র দ্বিতীয় দফায় আবগারি শুল্ক কমানো সত্ত্বেও, মহারাষ্ট্র, রাজস্থান, পশ্চিমবঙ্গ, তামিলনাড়ু, অন্ধ্রপ্রদেশ, ঝাড়খণ্ড এবং কেরলের মতো রাজ্যগুলিতে পেট্রল ও ডিজেলের দাম বিজেপি শাসিত রাজ্যগুলির তুলনায় প্রায় ১০ থেকে ১৫ টাকা বেশি।’ তিনি বলেন যে জ্বালানির মূল্যের এই বৈষম্যের কারণ, এসব রাজ্য সরকারগুলি ভ্যাট কমাতে অস্বীকার করছে।

কংগ্রেসের সাধারণ সম্পাদক রণদীপ সিং সুরজেওয়ালা কেন্দ্রের কর ছাড়ের ঘোষণার প্রতিক্রিয়া জানাতে গিয়ে বলেন, ‘এটা জুমলা’। তিনি বলেছেন, ২০১৪ সালের মে মাসে প্রতি লিটার পেট্রলের কেন্দ্রীয় আবগারি শুল্ক ৯ টাকা ৪৮ পয়সা এবং ডিজেলে প্রতি লিটারে এই শুল্ক ছিল ৩ টাকা ৫৬ পয়সা। তিনি হিসেব করে বলেন, কেন্দ্র ১৮ টাকা ৪২ পয়সা শুল্ক বাড়িয়ে ৮ টাকা কমিয়েছে। ডিজেলের ক্ষেত্রে কংগ্রেস জমানা থেকে এখন আবগারি শুল্ক প্রায় ১২ টাকা বেশি।

 

 

বন্ধ করুন