বাংলা নিউজ > ঘরে বাইরে > Fuel Price: পেট্রল-ডিজেল থেকে ভ্যাট কমিয়ে দিল মহারাষ্ট্র সরকার
পেট্রল, ডিজেলের উপর থেকে ভ্যাট কমানোর সিদ্ধান্ত মহারাষ্ট্র সরকারের। (ANI Photo) (Ishant Kumar )

Fuel Price: পেট্রল-ডিজেল থেকে ভ্যাট কমিয়ে দিল মহারাষ্ট্র সরকার

শনিবারই পেট্রল -ডিজেল থেকে এক্সাইড ডিউটি কমিয়ে দিয়েছে কেন্দ্রীয় সরকার। তার পরের দিনই বড় পদক্ষেপ নিল মহারাষ্ট্র সরকার। ভ্যাটে কাটছাঁট করল সরকার। 

পেট্রল, ডিজেল থেকে ভ্যাট কমিয়ে দিল মহারাষ্ট্র সরকার। পেট্রল থেকে প্রতি লিটারে ২.০৮ টাকা ও ডিজেলে প্রতি লিটারে ১.৪৪ টাকা ভ্যাট কমিয়ে দেওয়া হয়েছে। মহারাষ্ট্র সরকার জানিয়েছে এখন থেকেই এই ভ্যাট বাদ দেওয়া হচ্ছে। কেন্দ্র গতকালই পেট্রল থেকে ৮টাকা ও ডিজেল থেকে ৬টাকা করে এক্সাইজ ডিউটি কমিয়ে দিয়েছে। এর জেরে পেট্রল ও ডিজেলের দাম কিছুটা কমেছে। আর তার পরের দিনই ভ্যাট কমিয়ে দিল মহারাষ্ট্র সরকার।

কেন্দ্রীয় পদক্ষেপ প্রসঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী টুইটারে লিখেছিলেন, সরকার যে মানুষের পাশে আছে এটা তারই প্রমাণ। তিনি লিখেছিলেন, পেট্রল ও ডিজেলের দাম তাৎপর্যপূর্ণভাবে কমেছে। এতে বিভিন্ন সেক্টরে ইতিবাচক প্রভাব পড়বে। এতে সাধারণ নাগরিকরাও  স্বস্তি পাবেন। এদিকে এর আগে রাজস্থান সরকার পেট্রল থেকে ২.৪৮ টাকা প্রতি লিটারে ভ্যাট কমিয়ে দিয়েছে। ডিজেল থেকে প্রতি লিটারে ১.১৬ টাকা ভ্যাট কমানো হয়েছে। এমনটাই টুইট করেছেন রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট।

এদিকে কেরলের অর্থমন্ত্রী কেএন বালাগোপাল জানিয়েছেন, জ্বালানি তেল থেকে বিক্রয় কর কমানোর কোনও পরিকল্পনা নেই। তবে সরকার জানিয়েছে পেট্রল থেকে ২.৪১ টাকা কর কমানো হবে। ডিজেল থেকে কর কমানো হবে ১.৩৬ টাকা প্রতি লিটারে।

বন্ধ করুন