বাংলা নিউজ > ঘরে বাইরে > খুচরো বাজার ধরতে ‘লড়াই’ রিলায়েন্স-অ্যামাজনের, রায় চ্যালেঞ্জ করতে পারে ফিউচার
খুচরো বাজার ধরতে ‘লড়াই’ রিলায়েন্স-অ্যামাজনের, রায় চ্যালেঞ্জ করতে পারে ফিউচার (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)
খুচরো বাজার ধরতে ‘লড়াই’ রিলায়েন্স-অ্যামাজনের, রায় চ্যালেঞ্জ করতে পারে ফিউচার (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)

খুচরো বাজার ধরতে ‘লড়াই’ রিলায়েন্স-অ্যামাজনের, রায় চ্যালেঞ্জ করতে পারে ফিউচার

  • সিঙ্গাপুরের একটি মধ্যস্থতা কেন্দ্রের অন্তবর্তীকালীন রায়ে ধাক্কা খেয়েছে ফিউচার রিটেল। যাদের হাতে বিগবাজার আছে।

রিলায়েন্স ইন্ড্রাস্টিজকে খুচরো ব্যবসা বিক্রি করার অন্তবর্তীকালীন রায়ে ধাক্কা খেয়েছে ফিউচার রিটেল। প্রাথমিকভাবে তাতে জয় পেয়েছে অ্যামাজন। সিঙ্গাপুরের একটি মধ্যস্থতা কেন্দ্রের সেই রায়কে ভারতের কোনও আইনি প্রতিষ্ঠানে চ্যালঞ্জ করতে পারে ফিউচার রিটেল। সোমবার কিশোর ভিয়ানির সংস্থার তরফে এমনই ইঙ্গিত মিলেছে।

রবিবার সিঙ্গাপুর ইন্টারন্যাশনাল আরবিটেশন সেন্টার রায় দিয়েছে, আপাতত ২৪,৭১৩ কোটি টাকায় রিলায়েন্স রিটেল ভেঞ্চারস লিমিটেডকে (আরআরভিএল) নিজেদের খুচরো ব্যবসা বিক্রি করতে পারবে না ফিউচার রিটেল। সেই চুক্তির উপর স্থগিতাদেশ দিয়েছেন বিচারক। যা ফিউচার রিটেলের পাশাপাশি রিলায়েন্সের কাছেও বড়সড় ধাক্কা।

তার পরিপ্রেক্ষিতে সোমবার বিবৃতি জারি কিশোর ভিয়ানির সংস্থা জানিয়েছে, অন্তবর্তীকালীন রায় খতিয়ে দেখা হচ্ছে। একইসঙ্গে অ্যামাজন যে মধ্যস্থতাকারী প্রক্রিয়া শুরু করেছে, তাতে ফিউচার রিটেলের পক্ষ ছিল না। সেই চুক্তিও মধ্যস্থতার মাধ্যমে স্থগিত রাখা যায় না বলে জানানো হয়েছে।

গত বছর ফিউচার রিটেলের (তাদের হাতে বিগবাজার আছে) একটি তালিকাবিহীন সংস্থার ৪৯ শতাংশ শেয়ার কেনার বিষয়ে একমত হয়েছিল অ্যামাজন। সেই সঙ্গে তিন থেকে ১০ বছরের সময়সীমার মধ্যে ফিউচার রিটেলের মূল সংস্থাকে কেনারও অধিকার পেয়েছিল। তারইমধ্যে মুকেশ আম্বানির রিলায়েন্সের সঙ্গে ঋণগ্রস্ত ফিউচার রিটেলের চুক্তির পর আবেদন জানায় মার্কিম সংস্থা। সেই রায়কে অ্যামাজনের তরফে স্বাগত জানানো হয়েছে। তবে আরআরভিএলের তরফে স্পষ্ট জানানো হয়েছে, কোনওরকম বিলম্ব ছাড়াই নির্দিষ্ট মোতাবেক এবং চুক্তি মোতাবেক সেই চুক্তি সম্পন্ন করার লক্ষ্য নেওয়া হচ্ছে।

বিশেষজ্ঞদের মতে, ভারতের প্রায় এক ট্রিলিয়ন মার্কিন ডলারের খুচরো বাজার ধরার জন্য রিলায়েন্সের সঙ্গে লড়াইয়ে নেমেছে অ্যামাজন। যে বাজারে অনলাইন শপিংয়ের জনপ্রিয়তা ক্রমশ বাড়ছে। আপাতত এক ভারতীয় সংস্থার সঙ্গে হাত মিলিয়ে সেই বাজার ধরতে মরিয়া মার্কিন সংস্থা।

বন্ধ করুন