বাংলা নিউজ > ঘরে বাইরে > G20 Meet in Kashmir: 'বন্ধুত্বের দাম' দিতে কাশ্মীরে জি২০ বৈঠকে হয়ত যোগ দেবে না চিন-তুরস্ক, প্রতিনিধি পাঠাতে পারে সৌদি

G20 Meet in Kashmir: 'বন্ধুত্বের দাম' দিতে কাশ্মীরে জি২০ বৈঠকে হয়ত যোগ দেবে না চিন-তুরস্ক, প্রতিনিধি পাঠাতে পারে সৌদি

আগামী সপ্তাহে কাশ্মীরে অনুষ্ঠিত হবে জি২০-র বৈঠক  (PTI)

আগামী সপ্তাহে কাশ্মীরে অনুষ্ঠিত হবে জি২০-র বৈঠক। ২২ থেকে ২৪ মে পর্যন্ত চলবে এই সম্মেলন। শের-ই-কাশ্মীর আন্তর্জাতিক কনভেনশনাল সেন্টারে এই সম্মেলনের আয়োজন করা হয়েছে। জানা গিয়েছে, অনেক দেশই উচ্চ পর্যায়ের প্রতিনিধিদের পাঠাবে না এই বৈঠকে।

পাকিস্তানের সঙ্গে নিজেদের বন্দুত্বের দাম দিতে কাশ্মীরে অনুষ্ঠিত জি২০ বৈঠকে সম্ভবত অংশ নেবে না চিন এবং তুরস্ক। উল্লেখ্য, কাশ্মীরে পর্যটন সংক্রান্ত একটি ওয়ার্কিং গ্রুপের বৈঠক হওয়ার কথা রয়েছে। জি২০ সদস্য দেশগুলির প্রতিনিধিরা সেই বৈঠকে যোগ দিতে উপত্যকায় পা দেবেন। আগামী সপ্তাহে শ্রীনগরে এই বৈঠক অনুষ্ঠিত হবে। সেই বৈঠকে চিন এবং তুরস্কের প্রতিনিধিরা হয়ত সেই বৈঠকে যোগ দেবেন না। এদিকে জানা গিয়েছে, অনেক দেশই উচ্চ পর্যায়ের প্রতিনিধিদের পাঠাবে না এই বৈঠকে। এদিকে ইন্দোনেশিয়া এই বৈঠকে প্রতিনিধি পাঠাবে কি না, তা নিয়ে ধন্দ রয়েছে।

প্রসঙ্গত, ২০১৯ সালের ৫ অগস্টের পর এটাই আন্তর্জাতিক স্তরের সবথেকে বড় সম্মেলন হতে চলেছে কাশ্মীরে। আগামী ২২ থেকে ২৪ তারিখ পর্যন্ত চলবে এই সম্মেলন। শের-ই-কাশ্মীর আন্তর্জাতিক কনভেনশনাল সেন্টারে এই সম্মেলনের আয়োজন করা হয়েছে। তবে ডাল হ্রদের তীরে অবস্থিত এই কেন্দ্রে জি২০-র বৈঠক করা নিয়ে আপত্তি জানিয়েছে পাকিস্তান। কয়েকদিন আগে গোয়ার মাটিতে শাংহাই কোঅপারেশন অর্গনাইজেশনের বৈঠকে যোগ দিতে এসে পাক বিদেশমন্ত্রী বিলাওয়াল ভুট্টো জারদারি বলেছিলেন, 'কাশ্মীরে জি২০ বৈঠক করার জবাব সময় মতো ভারতকে দেওয়া হবে।' এই আবহে পাকিস্তান ঘনিষ্ঠ দেশগুলি শ্রীনগরের বৈঠকে নিজেদের প্রতিনিধি পাঠাতে নারাজ।

এদিকে পাকিস্তানের আপত্তি এবং তুরস্ক-চিনের অনুপস্থিতি সত্ত্বেও ভারত সরকার অনড়। কেন্দ্রের তরফে জানানো হয়েছে, দেশের সকল রাজ্য এবং কেন্দ্র শাসিত অঞ্চলেই জি২০-র বৈঠক করা হচ্ছে। কাশ্মীর ভারতের অবিচ্ছেদ্য অংশ। তাই সেখানেও জি২০-র বৈঠক হবে। এর আগে অরুণাচলপ্রদেশে অনুষ্ঠিত জি২০ বৈঠকে অনুপস্থিত ছিল চিন। কারণ অরুণাচলকে চিন নিজেদের দেশের অংশ হিসেবে দাবি করে। তাদের দাবি, অরুণাচল আদতে দক্ষিণ তিব্বত। এহেন দখলদারি মানসিকতার চিন কাশ্মীরের ক্ষেত্রে পাকিস্তানকে সমর্থন করবে, সেটাই স্বাভাবিক। এদিকে বিগত বছরগুলিতে তুরস্কের ইসলামি কট্টরপন্থী প্রেসিডেন্ট রিসেপ এরদোগান কাশ্মীর ইস্যুতে ভারতের সমালোচনা করে এসেছেন। এদিকে চিন, তুরস্ক প্রতিনিধি না পাঠালেও 'অর্গনাইজেশন অফ ইসলামিক কান্ট্রিজে'র সবথেকে প্রভাবশালী দেশ সৌদি আরব কাশ্মীরে তাদের প্রতিনিধি পাঠাবে। তবে সৌদি থেকে হয়ত কোনও প্রতিনিধি পাঠানো হবে না। বরং দিল্লিতে নিযুক্ত সৌদি রাষ্ট্রদূত এই বৈঠকে অংশ নিতে পারেন।

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে বুধবার? জানুন রাশিফল রোহিত হলেন পরবর্তী ধোনি এবং সৌরভ- বড় সার্টিফিকেট মাহির ঘনিষ্ট ভারতের প্রাক্তনীর করোনা-যোদ্ধা শৈলজা সহ কেরলের ২০ আসনে প্রার্থী ঘোষণা করে দিল এলডিএফ জিতে ইস্টবেঙ্গলের রক্তচাপ বাড়াল পঞ্জাব! কোথায় মোহনবাগান? রইল ISL-র পয়েন্ট টেবিল জনগর্জন সভায় একটা বিশেষ কাজ করতে হবে এমএলএ-এমপিদের, নির্দেশ দিল তৃণমূল ১০ বছরের প্রেম, শিখ ও খ্রিস্টান রীতিতে মার্চেই বিয়ে সারছেন তাপসী, পাত্রকে চেনেন? সন্দেশখালি নিয়ে তৃণমূলকে মণিপুর মনে করালেন নির্মলা, পাল্টা জবাব দিল দল মাত্র ১০৭ রানে GG-কে গুঁড়িয়ে,৮ উইকেট ম্যাচ জিতল RCB,উঠে পড়ল লিগ টেবলের মগডালে বুধে কি বাংলার আবহাওয়ায় 'হাওয়া বদল'? বসন্তে বৃষ্টি আর কতদিন! রইল ওয়েদার আপডেট ‘সব দোষ শুধু শ্রাবন্তীর!’ অনুপম-কাঞ্চনের আগে ৩টে বিয়ে সেরেছেন এই বাঙালি তারকারা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.