বাংলা নিউজ > ঘরে বাইরে > G20 Meeting: জয়শঙ্করের সঙ্গে বৈঠকে রাশিয়ার বিদেশমন্ত্রী, নানা বিষয়ে আলোচনা

G20 Meeting: জয়শঙ্করের সঙ্গে বৈঠকে রাশিয়ার বিদেশমন্ত্রী, নানা বিষয়ে আলোচনা

ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর বুধবার রাশিয়ার বিদেশমন্ত্রী সার্গেই লাভরভের সঙ্গে বৈঠকে বসলেন। India's Ministry of External Affairs/Handout via REUTERS  (via REUTERS)

রাশিয়ার বিদেশমন্ত্রী জানিয়েছেন, দ্বিপাক্ষিক সম্পর্ককে উন্নত করা, আন্তর্জাতিকস্তরে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধি করা, বিশেষত ইউএন জি২০, ব্রিকস, সাংহাই কো অপারেশন অর্গানাইজেশন সহ বিভিন্ন ক্ষেত্রে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধির ব্যাপারে বলা হয়েছে।

ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর  বুধবার রাশিয়ার বিদেশমন্ত্রী সার্গেই লাভরভের সঙ্গে বৈঠকে বসলেন। এদিন নিউদিল্লিতে তাঁরা বৈঠকে বসেন। রাশিয়ার-ইউক্রেন যুদ্ধে পটভূমিকায় এই আলোচনা যথেষ্ট গুরুত্বপূর্ণ। তবে দুই বিদেশমন্ত্রীর আলোচনা প্রসঙ্গে ভারতের তরফে সেভাবে কিছু জানানো হয়নি। তবে ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর থেকেই দুই বিদেশমন্ত্রীর মধ্য়ে নানা সময় যোগাযোগ হয়েছে বলেই খবর। 

জয়শঙ্কর একটি টুইট করে জানিয়েছেন, রাশিয়ার বিদেশমন্ত্রী সের্গেই লাভরভের সঙ্গে জি ২০ মিটিংয়ে সাইডলাইনে বিস্তৃত আলোচনা হয়েছে। একেবারে সংক্ষিপ্ত টুইট করেছেন তিনি। 

রাশিয়ার বিদেশমন্ত্রী জানিয়েছেন, দ্বিপাক্ষিক সম্পর্ককে উন্নত করা, আন্তর্জাতিকস্তরে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধি করা, বিশেষত ইউএন জি২০, ব্রিকস, সাংহাই কো অপারেশন অর্গানাইজেশন সহ বিভিন্ন ক্ষেত্রে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধির ব্যাপারে বলা হয়েছে।

এদিকে জি ২০ মিটিংয়ে বিভিন্ন দেশের বিদেশমন্ত্রীরা অংশ নেবেন। তার মধ্য়ে প্রথম ভারতের মাটিতে পা দিলেন রাশিয়ার বিদেশমন্ত্রী। তিনি তুরস্কের বিদেশমন্ত্রীর সঙ্গেও একপ্রস্থ আলোচনা করেছেন। 

টলস্টয় গান্ধী প্রদর্শনীতে তিনি অংশ নিয়েছিলেন। নিউ দিল্লি বিশ্ব বইমেলার অংশ হিসাবে এই প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। সেখানে তিনি জানিয়েছেন, স্যাংশান, ব্ল্যাকমেইল, হুমকির বিরুদ্ধে সবসময় দৃঢ়ভাবে থাকবে রাশিয়া। তবে তিনি জি ২০ অথবা পশ্চিমের দেশগুলির মধ্য়ে বিশেষ কারোর নাম উল্লেখ করেননি।

রাশিয়ান ভাষায় তিনি জানিয়েছেন, আমাদের ভারতীয় বন্ধুদের আমরা সমর্থন করছি। একেবারে যথার্থ ও গণতান্ত্রিক বিশ্ব গড়ে তোলার ক্ষেত্রে আমরা আমাদের প্রতিশ্রুতি পালনে একেবারে ঐক্যবদ্ধ। এর সঙ্গেই তাঁর সংযোজন, মস্কো আর দিল্লি বরাবরই সেই নয়া কলোনিয়াল প্র্যাক্টিস, স্যাংশান, হুমকি, ব্ল্যাকমেলের বিরুদ্ধে ধারাবাহিক বিরোধিতা করে যাচ্ছে। যে কোনও সার্বভৌম রাষ্ট্রের উপর যে কোনও রকম চাপ দেওয়ার ঘটনার আমরা বিরোধিতা করছি। 

বিশ্বের সাংস্কৃতির বিভিন্নতা, প্রতিটি দেশের স্বাধীনভাবে বাঁচার অধিকার, তাদের ভবিষ্যৎকে নির্ধারন করার বিষয় ও সাংস্কৃতিক ক্ষেত্রে পারস্পরিক ভাববিনিময়ের উপর বিশেষভাবে জোর দেওয়া দরকার। এমনটাই জানিয়েছেন লাভরভ। 

জি ২০ মিটিংয়ে বিদেশমন্ত্রীদের সঙ্গে পারস্পরিক আলোচনার যাতে ইপ্সিত ফলাফল পাওয়া যায় সেব্যাপারে রাশিয়া সবরকম সহায়তা করবে বলে জানিয়েছেন সেদেশের বিদেশমন্ত্রী। এব্য়াপারে ভারতকে সবরকম সহায়তা করা হবে বলেও জানিয়েছেন তিনি।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup 

 

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

জিও কিংবা এয়ারটেল, প্রয়োজনে নিয়ন্ত্রণ করতে পারবে সরকার, আসছে নয়া আইন বাড়ির গাছ ভরেছে লাল জামরুলে, তবে সেই ফল একাকে খাওয়ালেন জয়া আহসান! NEET ও NET-র শাস্তি? NTA-র ডিজিকে সরাল কেন্দ্র! পাঠানো হল কম্পালসরি ওয়েটিংয়ে প্রেমের টানে! কার্তিককে বিয়ে করলেন ব্রাজিলের ম্যানুয়েলা,টিনের বাড়িতে বাঁধলেন ঘর কুমোরপাড়ার প্রতিমা পিছুও তোলা তোলে তৃণমূল! মানিকতলায় ‘সোজা কথা’ বললেন কুণাল রোহিতকে ফিরিয়ে বিরাট মাইলস্টোন শাকিব আল হাসানের, এই নজির বিশ্বের আর কারও নেই নবম ওভারের প্রথম তিন বলের মধ্যে কোহলি, সূর্যকে ফিরিয়ে ম্যাচের রং বদলালেন তানজিম ব্যাগে করে স্কুলে রিভলভার আনল তৃণমূল নেতার ভাইপো! দশম শ্রেণির ছাত্র ভয়ংকর কাজ জর্জিয়ার বিপক্ষে পিছিয়ে পড়ে ড্র, প্যাট্রিকের গোলে ১ পয়েন্ট পেয়েও চাপে চেক শিবির জালিয়াতি রুখতে দেশজুড়ে আধার দিয়ে যাচাই হবে, GST রিটার্নে পাবেন আরও সুবিধা

T20 WC 2024

রোহিতকে ফিরিয়ে বিরাট মাইলস্টোন শাকিব আল হাসানের, এই নজির বিশ্বের আর কারও নেই নবম ওভারের প্রথম তিন বলের মধ্যে কোহলি, সূর্যকে ফিরিয়ে ম্যাচের রং বদলালেন তানজিম শেখ হাসিনা-কে পাশে নিয়েই শুভেচ্ছা বার্তা! বাংলাদেশ দলকে কি বললেন প্রধানমন্ত্রী? ‘ইমরানের মতো তুমিও লোককে বোকা বানাও’…বাবর আজমকে নিয়ে ব্যঙ্গ পাকিস্তান সাংসদের বিশ্বকাপের সময় টিপ্পনি, সমালোচকদের শায়েস্তা করতে এবার আদালতে বাবর আজম! শেষ ওভারের প্রথম বলে মার্করামের দুর্দান্ত ক্যাচ,ফিরলেন ব্রুক,বদলে গেল ম্যাচের রং 'বাবরকে ক্যাপ্টেন করেছিল কে? নেতা হওয়ার যোগ্যই নয়', চাঁচাছোলা আক্রমণ আখতারের জিতছেন বুঝেই ম্যাচ চলাকালীন স্পাইডারক্যামে সেলফি হার্দিক-পন্তের! ভাইরাল ভিডিয়ো আমি খুশি নই......রাখঢাক নয়, সরাসরি রান না পাওয়া কোহলি-কে শক্তিশেল বিক্রম-এর ভিডিয়ো- বাটলারের অনবদ্য দক্ষতায় রান আউট ক্লাসেন! মিস করবেন না এই ভিডিয়োটি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.