বাংলা নিউজ > ঘরে বাইরে > G20 Summit 2023 Highlights: জি২০-র প্রথম দিনেই ছক্কা হাঁকাল ভারত, মোদীর নেতৃত্বে কী কী হল? দেখে নিন হাইলাইটস
নৈশভোজ রাষ্ট্রপতির, এলেন হাসিনা

G20 Summit 2023 Highlights: জি২০-র প্রথম দিনেই ছক্কা হাঁকাল ভারত, মোদীর নেতৃত্বে কী কী হল? দেখে নিন হাইলাইটস

আজ, শনিবার ভারতের রাজধানী দিল্লিতে জি২০ সম্মেলনের আসর বসল। রবিবারও এই সম্মেলন চলবে। সেই সম্মেলনে কী কী হল ও সার্বিকভাবে জি২০ সম্মেলন ঘিরে কী কী হল, সেই সংক্রান্ত হাইলাইটস দেখুন হিন্দুস্তান টাইমস বাংলার ব্লগে।

আজ, শনিবার ভারতের রাজধানী দিল্লিতে জি২০ সম্মেলনের আসর বসতে চলেছে। রবিবারও এই সম্মেলন চলবে। আমেরিকা, রাশিয়া, চিনের মতো দেশের উপস্থিতিতে সেই সম্মেলনের সভাপতিত্ব করছে ভারত। এবারের সম্মেলনের থিম হল 'এক বিশ্ব, এক পরিবার'। সেই সম্মেলনে শনিবার কী কী হয়েছে ও সার্বিকভাবে জি২০ সম্মেলন ঘিরে কী কী হয়েছে, সেই সংক্রান্ত হাইলাইটস দেখতে চোখ রাখুন হিন্দুস্তান টাইমস বাংলার ব্লগে।

09 Sep 2023, 07:49:43 PM IST

নৈশভোজ রাষ্ট্রপতির, এলেন হাসিনা

ভারত মণ্ডপমে নৈশভোজ রেখেছেন ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। তাতে যোগ দিতে এসেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এসেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা-সহ অন্যান্য দেশের রাষ্ট্রনেতারা।

09 Sep 2023, 06:29:15 PM IST

'এটা বিশাল ব্যাপার', ভারত-ইউরোপ করিডরে উৎফুল্ল বাইডেন

ভারত-ইউরোপ-মধ্যপ্রাচ্য করিডর নিয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বললেন, 'এটা বিশাল বড় বিষয়। আমি প্রধানমন্ত্রী মোদীকে ধন্যবাদ জানাতে চাই। এক বিশ্ব, এক পরিবার, এক ভবিষ্যৎ।'

09 Sep 2023, 05:59:27 PM IST

ভারত-মধ্যপ্রাচ্য-ইউরোপ আর্থিক করিডরের সূচনা, পালটে যাবে যুগ

ভারত-মধ্যপ্রাচ্য-ইউরোপ আর্থিক করিডরের সূচনা করা হল। যা ওই এলাকার আমূল পরিবর্তন করে দেবে। সংশ্লিষ্ট মহলের মতে, ব্যবসা-বাণিজ্য বাড়বে। আরও দ্রুত বাণিজ্য হবে। প্রচুর বিনিয়োগ আসবে। 

09 Sep 2023, 05:47:55 PM IST

জৈব জ্বালানির লক্ষ্যে পথ দেখাচ্ছে পথ, উদ্বোধন বিশেষ জোটের

'গ্লোবাল বায়োফুয়েল অ্যালায়েন্স' চালু করলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। যেখানে আছে ভারত, বাংলাদেশ, আমেরিকা, ইতালি, দক্ষিণ আফ্রিকা, মরিশাস, আর্জেন্তিনা, ব্রাজিল এবং সংযুক্ত আরব আমিরশাহি।

09 Sep 2023, 05:42:09 PM IST

G20-র মেন্যুতে কী কী আছে?

G20 summit in India Update: পনির লবাবদার, পেঁয়াজ পোলাও থেকে রসগোল্লা! জি২০র ভোজে লাইমলাইট কাড়ছে কোন কোন পদ? – কী কী খাবেন রাষ্ট্রনেতারা? জানতে ক্লিক করুন এখানে

09 Sep 2023, 05:26:51 PM IST

চিন সহযোগিতা করেছে, সীমান্ত সংঘাত সত্ত্বেও জি২০-তে বন্ধুত্বের বার্তা ভারতের

দিল্লিতে চিনা প্রেসিডেন্ট শি জিনপিঙের অনুপস্থিতি নিয়ে বিদেশমন্ত্রী এস জয়শংকর জানান, কোন দেশ থেকে কোন প্রতিনিধি এসেছেন, সেটা বড় বিষয় নয়। প্রতিটি দেশের প্রতিনিধিত্ব বড় বিষয়। চিন সহযোগিতা করেছে।

09 Sep 2023, 05:18:57 PM IST

কোথায় কোথায় ঘুরবেন?

হুমায়ুনের সমাধি থেকে লোধি গার্ডেন, জি-২০র ব্যস্ততার মধ্যেই চলছে বিশিষ্টদের দিল্লি দর্শন - বিস্তারিত পড়ুন এখানে

09 Sep 2023, 05:11:01 PM IST

‘ভারতের মুদ্রাস্ফীতির পিছনে আছে বর্ষার খামখেয়ালিপনা’, বললেন সীতারামন

অর্থমন্ত্রী নির্মলা সীতারামন: যে দেশগুলি খাদ্যশস্যের জন্য রাশিয়া এবং ইউক্রেনের উপর নির্ভর করত, তারা যুদ্ধের জন্য সমস্যায় পড়েছিল। এখন তারা কিছুটা পরিস্থিতি ভালো হওয়ার দিকে তাকিয়ে আছে। ভারতের নিরিখে বলতে গেলে নয়াদিল্লি বেশি খাদ্যপণ্যে আমদানি করে না। মূলত ভোজ্যতেলের আমদানি করা হয়। ভারতের মুদ্রাস্ফীতির পিছনে আছে বর্ষার খামখেয়ালিপনা।

09 Sep 2023, 05:06:59 PM IST

‘G20-র ইতিহাসে সবথেকে উচ্চাভিলাষী সভাপতিত্ব করল ভারত’

G20-র ইতিহাসে সবথেকে উচ্চাভিলাষী সভাপতিত্ব করল ভারত, দাবি করলেন জি২০ শেরপা অমিতাভ কন্ত। তিনি দাবি করেন, জি২০-র ইতিহাসে কোনও ঘোষণাপত্রে কখনও ১০০ শতাংশ ঐক্যমত তৈরি হয়নি।

09 Sep 2023, 05:00:59 PM IST

‘ভারতের সভাপতিত্বে G20-তে ঐতিহাসিক সিদ্ধান্ত’

জি২০ শেরপা অমিতাভ কন্ত দাবি করেছেন, ভারতের সভাপতিত্বে ঐতিহাসিক সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দ্বিগুণ কাজ হয়েছে বলে দাবি করেছেন জি২০ শেরপা কন্ত।

09 Sep 2023, 04:55:21 PM IST

সন্ত্রাসবাদের তীব্র বিরোধিতা করেছে G20, জানালেন জয়শংকর

বিদেশমন্ত্রী এস জয়শংকর: জি২০ এমন একটি মঞ্চ নয়, যেখানে ভূ-আঞ্চলিক বিষয় নিয়ে আলোচনা করা হবে। তবে ইউক্রেন যুদ্ধ নিয়ে আলোচনা হয়েছে। সেইসঙ্গে সন্ত্রাসবাদ এবং সন্ত্রাসবাদের আর্থিক মদতের তীব্র নিন্দা করেছেন রাষ্ট্রনেতারা।

09 Sep 2023, 04:52:43 PM IST

'৮৩ অনুচ্ছেদ আছে, প্রতিটি অনুচ্ছেদে ১০০ শতাংশ ঐক্যমত'

জি২০ শেরপা অমিতাভ কন্ত: দিল্লি জি২০-র ঘোষণাপত্রে মোট ৮৩টি অনুচ্ছেদ আছে। প্রতিটি অনুচ্ছেদে ১০০ শতাংশ ঐক্যমত আছে। সর্বসম্মতিক্রমে দিল্লি ঘোষণাপত্র গৃহীত হয়েছে।

09 Sep 2023, 04:48:45 PM IST

'সার্বিক এবং অন্তর্ভুক্তিমূলক উন্নয়নের জন্য অ্যাকশন প্ল্যান তৈরি'

ভারতের বিদেশমন্ত্রী এস জয়শংকর: সার্বিক এবং অন্তর্ভুক্তিমূলক উন্নয়নের উপর জোর দেওয়া হয়েছে। সার্বিক উন্নয়নের লক্ষ্যমাত্রা যাতে আরও দ্রুত পূরণ করা যায়, সেজন্য একমত হয়েছে সদস্য দেশগুলি। সেজন্য অ্যাকশন প্ল্যান তৈরি করা হয়েছে।

09 Sep 2023, 04:42:12 PM IST

যুদ্ধের নেতিবাচক প্রভাব নিয়ে উদ্বিগ্ন, ঘোষণা G20 ঘোষণাপত্রে 

জি২০ ঘোষণাপত্র: যুদ্ধ এবং সংঘাতের ফলে মানুষকে যে কষ্টের মুখে পড়তে হয়, সেটা নিয়ে অত্যন্ত উদ্বিগ্ন জি২০ গোষ্ঠীভুক্ত দেশগুলি। যুদ্ধ এবং সংঘাতের নেতিবাচক প্রভাব নিয়েও উদ্বিগ্ন সকলে।

09 Sep 2023, 04:33:50 PM IST

ইউক্রেন যুদ্ধ পরমাণু অস্ত্রের হুমকিও বরদাস্ত হয়, একমত G20

ইউক্রেন যুদ্ধ নিয়ে দিল্লি ঘোষণাপত্রে বলা হয়েছে, পরমাণু অস্ত্রের ব্যবহার বা পরমাণু অস্ত্রের ব্যবহারের হুমকি দেওয়ার বিষয়টি একেবারেই বরদাস্ত করা হবে না। খাদ্য ও শক্তি সুরক্ষার উপর ইউক্রেন যুদ্ধের নেতিবাচক প্রভাব পড়েছে। রাষ্ট্রসংঘের নিয়ম মেনে সব দেশের কাজ করা উচিত।

09 Sep 2023, 04:15:51 PM IST

‘নিউ দিল্লি ডিক্লারেশন গৃহিত’, বড় ঘোষণা মোদীর

জি ২০ এর মঞ্চ থেকে বড় ঘোষণা মোদীর। তিনি বলেন- নয়াদিল্লির জি২০ নেতাদের শীর্ষ সম্মেলনের ঘোষণাপত্রে (ডিক্লারেশন) ঐকমত্য তৈরি হয়েছে। আমার প্রস্তাব এই নেতৃত্বের ঘোষণাপত্রকে গ্রহণ করা হোক। আমি ঘোষণা করছি এই ঘোষণাপত্রকে গ্রহণ করার বিষয়টি। 

09 Sep 2023, 03:39:49 PM IST

বিশ্ব জৈব জ্বালানি জোট নিয়ে মোদী 

বিশ্ব জৈব জ্বালানি জোট নিয়ে বড় বার্তা দিলেন মোদী। ভারতের প্রধানমন্ত্রী বলেন।'আমরা বিশ্ব জৈব জ্বালানি জোট চালু করছি। ভারত আপনাদের সকলকে এই উদ্যোগে যোগ দিতে আমন্ত্রণ জানাচ্ছে,'

09 Sep 2023, 03:28:37 PM IST

ইমানুয়েল ম্যাক্রোঁ ভারত মণ্ডপমে

ভারত মণ্ডপমে প্রবেশ করলেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। দিল্লিতে জি২০ সামিট উপলক্ষ্যে তিনি যোগ দেন বৈঠকে। আলাদা করে নজর কেড়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট।

09 Sep 2023, 03:17:36 PM IST

মোদী-কিশিদা বৈঠক 

জাপানের প্রধানমমন্ত্রী ফুমিও কিশিদার সঙ্গে বৈঠক করেছেন প্রধানমন্ত্রী মোদী। চিনের প্রতিবেশি জাপান ও ভারতের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক বেশ খানিকটা তাৎপর্য ধরে রাখতে চলেছে বলে মনে করা হচ্ছে জি ২০ এর আবহে। সেক্ষেত্রে এই বৈঠক বেশ প্রাসঙ্গিক।

09 Sep 2023, 02:17:20 PM IST

'বহুপাক্ষিক ভাবে আস্থা বৃদ্ধির বিষয়ে আলোচনা হয়েছে'

স্পেনের ভাইস প্রেসিডেন্ট নাদিয়া ক্যালভিনো বলেন, ‘বহুপাক্ষিক ভাবে আস্থা বৃদ্ধির বিষয়ে আলোচনা হয়েছে। বিশ্বের সব চ্যালেঞ্জ মোকাবিলা করার ক্ষেত্রে একসঙ্গে কাজ করতে হবে।’

09 Sep 2023, 01:51:35 PM IST

জি২০-তে আফ্রিকান ইউনিয়নের অন্তর্ভুক্তি প্রসঙ্গে সিআইআই

জি-২০তে আফ্রিকান ইউনিয়নের অন্তর্ভুক্তির বিষয়ে একটি বিবৃতি জারি করে সিআইআই-এর মহাপরিচালক চন্দ্রজিৎ বন্দ্যোপাধ্যায় বলেন, ‘ভারতের নেতৃত্ব যে কতটা অন্তর্ভুক্তিশীল তাই প্রদর্শিত হয় জি২০-র এই সিদ্ধান্তে। এই সিদ্ধান্তের ফলে আফ্রিকায় আরও দ্রুত গতিতে উন্নয়ন হবে। মানবকেন্দ্রিক উন্নয়নের ওপর প্রধানমন্ত্রী মোদী কতটা জোর দেন তার নমুনা এটা।’

09 Sep 2023, 01:47:38 PM IST

'এমন নিম্নস্তরের রাজনীতি করা উচিত নয়', নৈশভোজ বিতর্কে খাড়গে

জি২০ সম্মেলনের নৈশভোজে আমন্ত্রণ না পাওয়া প্রসঙ্গে রাজ্যসভার বিরোধী দলনেতা মল্লিকার্জুন খাড়গে বলেন, ‘আমি ইতিমধ্যে এই বিষয়ে প্রতিক্রিয়া জানিয়েছি। এ নিয়ে আমাদের দলও প্রতিক্রিয়া দিয়েছে। এটা ভালো রাজনীতি নয়। কেন্দ্রের এমন নিম্নস্তরের রাজনীতি করা উচিত নয়।’

09 Sep 2023, 01:18:19 PM IST

যৌথ বিবৃতিতে বাধা ‘ইউক্রেন’, সমাধান সূত্র খুঁজল ভারত

যৌথ বিবতির ক্ষেত্রে বড় বাধা ইউক্রেন ইস্যু। এই আবহে ভারতীয় পক্ষ শনিবার জি২০ সদস্য দেশগুলিকে নতুন একটি বিবৃতির খসড়া দিল। এই বিষয়ে যাতে অচলাবস্থা ভাঙা যায়, সেই প্রয়াসেই এই খসড়া দেওয়া হয়েছে।

09 Sep 2023, 12:47:48 PM IST

ভারত-সৌদি প্রকল্পের ঘোষণা হতে পারে জি২০ সম্মেলনের শেষে

সৌদির সঙ্গে ভারতের রেল প্রকল্পের সম্ভাবনা প্রসঙ্গে সংবাদসংস্থা এএনআইকে আরব নিউজের সম্পাদক ফয়সাল জে আব্বাস বললেন, ‘রেল সংযোগ প্রকল্পটি এখনও ঘোষণা করা হয়নি। জি২০ শীর্ষ সম্মেলনের শেষে ঘোষণা করা হতে পারে। উপসাগরীয় রেল সংযোগের কথা বলা হচ্ছে। আমাদের সবচেয়ে বড় বাণিজ্যিক অংশীদার ভারতের সাথে এই সংযোগ স্থাপন করাই বুদ্ধিমানের কাজ হবে। এই প্রকল্পের ফলে ভারত এবং উপসাগরীয় দেশগুলির মধ্যকার অর্থনৈতিক এবং লজিস্টিক সুবিধা বৃদ্ধি পাবে। এই প্রকল্পটি উপসাগরীয় দেশগুলি এবং ভারতের স্বার্থে গড়ে উঠবে। অন্যদের ভয় দেখানোর জন্য এই প্রকল্প নয়।’

09 Sep 2023, 12:01:02 PM IST

নতুন চ্যালেঞ্জ নিয়ে বলেন মোদী

জি২০ সম্মেলনের শুরুতে প্রধানমন্ত্রী মোদী বলেন, 'কোভিড মহামারীর পরে বিশ্বে আস্থার ঘাটতি দেখা দিয়েছে। এটা একটি নতুন চ্যালেঞ্জ। দুর্ভাগ্যবশত, সাম্প্রতিককালে যুদ্ধ এই সমস্যাকে আরও গভীর করেছে। কিন্তু আমাদের মনে রাখতে হবে, আমরা যদি কোভিডের মতো মহামারিকে পরাজিত করতে পারি, তবে আমরা এই আস্থার ঘাটতি সংক্রান্ত চ্যালেঞ্জকেও জয় করতে পারি। আজ, জি২০-এর সভাপতি হিসেবে ভারত এই আস্থার ঘাটতিকে ভরসা ও আত্মবিশ্বাসে রূপান্তর করার জন্য আহ্বান জানাচ্ছে সমগ্র বিশ্বের প্রতি। আমাদের সকলের একসাথে চলা উচিত।'

09 Sep 2023, 11:24:39 AM IST

শুরু জি২০ সম্মেলনের প্রথম দিনের সেশন

  • বহু দেশের রাষ্ট্রপ্রধান এবং প্রতিনিধিরা আজ সকালে এসে পৌঁছান ভারত মণ্ডপমে। তাঁদের সকলকে ব্যক্তিগত ভাবে স্বাগত জানান প্রধানমন্ত্রী মোদী।
  •  এরপর বিভিন্ন দেশের প্রতিনিধি দলের প্রধানরা ভারত মণ্ডপমের লেভেল ২-এ লিডারস লাউঞ্জে একত্রিত হন। 
  •  ভারত মণ্ডপমে আজ সকাল সাড়ে ১০টা নাগাদ শুরু হয় শীর্ষ সম্মেলনের প্রথম সেশন - ‘ওয়ান আর্থ’।
  •  জি২০-র স্থায়ী সদস্য হিসেবে অন্তর্ভুক্ত হল আফ্রিকান ইউনিয়ন। আজকে সম্মেলনের প্রথম সেশনে এই নিয়ে ঘোষণা করেন মোদী।
  •  দেড়টার সময় রাষ্ট্রনেতা এবং প্রতিনিধি দলের সদস্যরা লাঞ্চ করবেন সম্মেলন স্থলে।
  •  দুপুর সাড়ে তিনটের সময় জি২০ শীর্ষ সম্মেলনের দ্বিতীয় সেশন শুরু হবে। এই সেশনের নাম হবে ‘ওয়ান ফ্যামিলি’ বা ‘এক পরিবার’।

09 Sep 2023, 11:02:40 AM IST

জি২০-র স্থায়ী সদস্য হল আফ্রিকান ইউনিয়ন

জি২০-র স্থায়ী সদস্য হিসেবে অন্তর্ভুক্ত হল আফ্রিকান ইউনিয়ন। আজকে সম্মেলনের প্রথম সেশনে এই নিয়ে ঘোষণা করে গোষ্ঠীর বর্তমান সভাপতি তথা ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

09 Sep 2023, 10:24:51 AM IST

একে একে এসে পৌঁছেছেন তাবড় রাষ্ট্রনেতারা

ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইডোডো, রুশ বিদেশমন্ত্রী সের্গেই ল্যাভরভ, ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনক, তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান, দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা, দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইউন সুক ইওল, জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদ, ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি, জার্মান চ্যান্সেলর ওলাফ স্কোলৎজ, ইউরোপীয় কাউন্সিলের সভাপতি চার্লস মিশেল, ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডের লেইন, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, ব্রাজিলের প্রেসিডেন্ট লুইজ ইনাসিও, চিনের প্রধানমন্ত্রী লি কিয়াং এখনও পর্যন্ত এসে পৌঁছেছেন ভারত মণ্ডপমে। তাঁদের সকলকে ব্যক্তিগত ভাবে স্বাগত জানান প্রধানমন্ত্রী মোদী। 

09 Sep 2023, 10:17:31 AM IST

নৈশভোজের মেনুতে কী কী থাকবে?

আজকের নৈশভোজের মেনুতে কী কী থাকবে? টসড ইন্ডিয়ান গ্রিন স্যালাড, পাস্তা ও গ্রিলড ভেজিটেবল স্যালাড, চিকপি নুডলস, স্যুপ হিসাবে থাকছে রোস্টেড আমন্ড অ্যান্ড ভেজিটেবল ব্রথ, উত্তরপ্রদেশের বিখ্য়াত পনীর লবাবদার, পটাটো লেয়নিজ, অন্ধ্রপ্রদেশের সবজি কোর্মা, কাজু মটর মাখানা, রাতাতৌলি, পেনে (পাস্তা) ইন আরাবিয়াতা সস, ডাল তরকা, পঞ্জাবের পেঁয়াজ জিরা কি পোলাও, তন্দুরি রুটি, বাটার নান আর কুলচা, তেঁতুলের চাটনি আর খেঁজুরের চাটনি, দুই, মিক্সড আচার, কুট্টু মালপোয়া, কেশর পেস্তা রসমালাই, স্ট্রবেরি এবং ব্ল্যাক কারেন্ট আইসক্রিম, 

09 Sep 2023, 10:11:08 AM IST

নিমন্ত্রিত দেশের ফার্স্ট লেডিদের কী কী উপহার দেওয়া হবে?

জি২০ সম্মেলনে বিশেষ উপহার দেওয়া হবে রাষ্ট্রপ্রধানদের স্ত্রী অর্থাৎ নিমন্ত্রিত দেশের ফার্স্ট লেডিদের। এই উপহারের তালিকায় রয়েছে দেশের নানা প্রান্ত থেকে সংগৃহীত তিন বিশেষ রকমের শিল্পকর্ম। এই শিল্পকর্মই তুলে দেওয়া সব তাঁদের হাতে। বিভিন্ন দেশের ফার্স্ট লেডিদের এই দিন দেওয়া হবে তেলেঙ্গানার একটি চেরিয়াল স্ক্রোল পেন্টিং। এর সঙ্গে থাকবে একটি হাতে বোনা তসর সিল্কের স্টোল ও ছত্তিশগড়ের শিল্পীদের তৈরি বেল মেটালের নারীমূর্তি।

09 Sep 2023, 10:09:20 AM IST

সঙ্গীত পরিবেশন করবেন ৭৮ শিল্পী

জি২০ সম্মেলনে এবার সঙ্গীত পরিবেশন করবেন ৭৮ শিল্পী। এঁদের মধ্যে ৩৪ জন পরিবেশন করবেন হিন্দুস্তানি শাস্ত্রীয় সঙ্গীত, ১৮ জন পরিবেশন করবেন কর্ণাটকী সঙ্গীত। অন্যদিকে ৪০ জন শিল্পী রয়েছেন যন্ত্রসঙ্গীতের দায়িত্বে। দেশের নানা প্রান্ত থেকে গানের সম্ভার নিয়ে উটস্থিত থাকবেন তাঁরা। নৈশভোজের সময় তিনঘণ্টা ধরে পরিবেশিত হবে ভারতের বিভিন্ন ধারার সঙ্গীত। হিন্দুস্তানি সঙ্গীত থেকে কর্ণাটকী, ক্লাসিকাল সঙ্গীত পরিবেশন করা হবে। এছাড়াও অনুষ্ঠানে থাকবে বিভিন্ন ধরনের যন্ত্রসঙ্গীত।

09 Sep 2023, 10:07:51 AM IST

সন্ধ্যায় নৈশভোজ

এরপর আজ সন্ধ্যায় ভারত মণ্ডপমেই অনুষ্ঠিত হবে রাষ্ট্রনেতাদের নৈশভোজ। রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর আমন্ত্রণে এই নৈশভোজের আয়োজন করা হচ্ছে। সন্ধ্যা ৭টা থেকে ৮টার মধ্যে রাষ্ট্রনেতা এবং আমন্ত্রিতরা এই নৈশভোজে অংশ নিতে সম্মেলন স্থলে পৌঁছবেন। 

09 Sep 2023, 10:06:04 AM IST

‘ওয়ান ফ্যামিলি’

এরপর দুপুর সাড়ে তিনটের সময় জি২০ শীর্ষ সম্মেলনের দ্বিতীয় সেশন শুরু হবে। এই সেশনের নাম হবে ‘ওয়ান ফ্যামিলি’ বা ‘এক পরিবার’। এই সেশনের পর আজকের মতো বৈঠক শেষ হয়ে যাবে। এরপর রাষ্ট্রনেতারা নিজেদের হোটেলে চলে যাবেন। 

09 Sep 2023, 10:04:29 AM IST

দ্বিপাক্ষিক বৈঠকগুলি হবে দুপুরে

এরপর দুপুর দেড়টায় লাঞ্চের পর থেকে সাড়ে ৩টে পর্যন্ত ভারত মণ্ডপমেই বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানরা দ্বিপাক্ষিক বৈঠকে বসবেন। 

09 Sep 2023, 10:03:13 AM IST

প্রথম সেশনে কী হবে?

এরপর সকাল সাড়ে ১০টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত ভারত মণ্ডপমেই অনুষ্ঠিত হবে সম্মেলনের প্রথম সেশন - ‘ওয়ান আর্থ’। পরে দেড়টার সময় রাষ্ট্রনেতা এবং প্রতিনিধি দলের সদস্যরা লাঞ্চ করবেন সম্মেলন স্থলে। 

09 Sep 2023, 10:03:13 AM IST

সাড়ে ১০টা ছবি উঠবে সব প্রধানদের

আজ সকাল সাড়ে নটা থেকে ভারত মণ্ডপমে বিদেশি রাষ্ট্রনেতারা আসতে শুরু করেছেন। সকাল সাড় ৯টা থেকে সাড়ে ১০টা ভারত মণ্ডপমে বিভিন্ন দেশের নেতা এবং প্রতিনিধি দলের প্রধানরা এসে পৌঁছবেন। তারপরে ‘ট্রি অফ লাইফ’ ফোয়ারার সামনে প্রধানমন্ত্রী মোদীর সাথে একটি ছবি তোলাবেন সবাই। এরপর বিভিন্ন দেশের প্রতিনিধি দলের প্রধানরা ভারত মণ্ডপমের লেভেল ২-এ লিডারস লাউঞ্জে একত্রিত হবেন।

ঘরে বাইরে খবর

Latest News

বিশ্বে নজির মোদীর! পার করলেন ১০০ মিলিয়নের মাইসল্টোন, ধারেকাছে নেই কেউই ট্রাম্পকে হত্যার চেষ্টা নিরাপত্তার গাফিলতি নাকি পুরোটাই সাজানো?নেটপাড়ায় শোরগোল আম্বানির ছেলের রিসেপশনে নেমন্তন্ন পেয়েও যাচ্ছেন না টলিউডের সন্দীপ্তা! কারণ জানুন ১ বলে ১৩ রান, ম্যাচের প্রথম বলেই বিশ্ব রেকর্ড হাঁকালেন যশস্বী, কী ভাবে সম্ভব হল? যুবরাজ-হরভজন-রায়নাদের এ কেমন ডান্স! WCL 2024 চ্যাম্পিয়ন হয়ে অদ্ভুত সেলিব্রেশন বিজেপিতে যোগ হাইকোর্টের প্রাক্তন বিচারপতির, অভিজিতের সঙ্গে একটা বিষয়ে অমিল ‘২০ অগস্টের মধ্যে সব বকেয়া মেটাতে হবে’, DA মামলার আগে ‘আলো’ পেলেন সরকারি কর্মীরা ট্রাম্পের উপর চলবে গুলি, আগেই নাকি দেখিয়েছিল জনপ্রিয় কার্টুন শো দিলীপ দাকে রাজ্য সভাপতি করতে হবে, সুকান্ত মজুমদারের সামনে চিল চিৎকার BJP কর্মীর অবশেষে মেধার জয়! PHD করতে পারবেন ‘মাওবাদী’ অর্ণব, বদলি করা হল বর্ধমান জেলে

T20 WC 2024

US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.