বাংলা নিউজ > ঘরে বাইরে > G20 Summit Live- ঋষি সুনাকের মুখোমুখি নরেন্দ্র মোদী, জি ২০ -এর ফাঁকে টুইটে কী লিখলেন ভারতের প্রধানমন্ত্রী?
জি ২০ সম্মেলনের ফাঁকে মোদী-জিনপিং সাক্ষাৎ!

G20 Summit Live- ঋষি সুনাকের মুখোমুখি নরেন্দ্র মোদী, জি ২০ -এর ফাঁকে টুইটে কী লিখলেন ভারতের প্রধানমন্ত্রী?

জি২০ সম্মেলন সংক্রান্ত যাবতীয় খবর এবং আপডেট পেতে চোখ রাখুন হিন্দুস্তা টাইমস বাংলায়।  

গতকালই জি২০ সম্মেলনে যোগ দিতে বালিতে পা রেখেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আজ ইন্দোনেশিয়ার রাষ্ট্রপতি তাঁকে সম্মেলন স্থলে আমন্ত্রণ জানান। এর আগে গতকালই চিনা প্রেসিডেন্ট শি জিনপিং দেখা করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে। 

15 Nov 2022, 11:07:20 PM IST

মোদী ম্যাক্রোঁ সাক্ষাৎ

নরেন্দ্র মোদীর জন্য বালিতে আলাদা নৈশ ভোজের আয়োজন করবেন ফ্রান্সেরপ্রেসিডেন্ট ম্যাক্রোঁ। দুই রাষ্ট্রনেতার মধ্যে ইউক্রোন যুদ্ধের আলোচনার সম্ভাবনা।

15 Nov 2022, 08:24:01 PM IST

প্রসঙ্গে ইউক্রেন 

ফ্রান্স চাইছে আরও বেশি করে চিনের সহযোগিতা ইউক্রেন ইস্যুতে। অন্যদিকে ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি আর্জি জানিয়েছেন যাতে তাঁদের দেশের বিষয়ে জি ২০ পরিকল্পনা করে শান্তি রক্ষার্থের কোনও পদক্ষেপ করে।

15 Nov 2022, 06:51:52 PM IST

মোদী-জিনপিং সাক্ষাৎ!

জি ২০ সম্মেলনের ফাঁকে নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা গেল চিনের প্রেসিডেন্ট শি জিনপিংকে। ইন্দোনেশিয়ার প্রেসিডেন্টের তরফে আয়োজিত ওই নৈশভোজে আমন্ত্রিত ছিলেন সমস্ত দেশের রাষ্ট্রপ্রধানরা। উল্লেখ্য, ২০২০ সালে পূর্ব লাদাখে চিনা আগ্রাসন পরবর্তী সময়ে এই সৌজন্য সাক্ষাৎ ও শুভেচ্ছা বিনিময়ের ঘটনা বেশ তাৎপর্য পূর্ণ।

15 Nov 2022, 05:09:23 PM IST

প্রবাসী ভারতীয়দের উৎসবে মোদী

ইন্দোনেশিয়ার বালিতে প্রবাসী ভারতীয়দের আয়োজিত এক অনুষ্ঠানে যোগ দিলেন নরেন্দ্র মোদী। সেখানে তিনি বলেন, ‘ গুণ, প্রযুক্তি, শিল্প, উদ্ভাবনার দ্বারা বিশ্বে ভারতের পরিচিতি হয়েছে। ’

15 Nov 2022, 05:06:44 PM IST

সুনাক-মোদী মুখোমুখি

একজন ভারতের প্রধানমন্ত্রী, অন্যজন ভারতীয় বংশোদ্ভূত ব্রিটিশ প্রধানমন্ত্রী। জি ২০ সামিটের ফাঁকে ঋষি সুনাকের সঙ্গে দেখা নরেন্দ্র মোদীর। ছবি টুইট করে নরেন্দ্র মোদী লেখেন, ‘আপনার সঙ্গে দেখা হয়ে ভালো লাগলো প্রধানমন্ত্রী ঋষি সুনাক। আগামী দিনে একসঙ্গে কাজের দিক দিয়ে এগোনোর দিকে তাকিয়ে রয়েছি।’

15 Nov 2022, 03:22:15 PM IST

বালিতে ভারতীয় বংশোদ্ভূতদের উদ্দেশে ভাষণ মোদীর

বালিতে ভারতীয় বংশোদ্ভূতদের উদ্দেশে মোদী বলেন, ‘আমি এখন বালিতে আপনাদের সঙ্গে কথা বলছি এবং আমরা ইন্দোনেশিয়ার ঐতিহ্যের গান গাইছি। এই একই সমে এখান থেকে ১৫০০ কিমি দূরে ভারতের কটকে চলছে ‘বালি যাত্রা মহোৎসব’। এই মহোৎসব হাজার বছরের পুরনো। ভারত-ইন্দোনেশিয়া বাণিজ্য সম্পর্ক উদযাপন করে এই অনুষ্ঠান।’ প্রধানমন্ত্রীর কথায়, ‘ঐতিহ্য ও সংস্কৃতির সূত্রে গাঁথা ভারত ও ইন্দোনেশিয়ার সম্পর্ক।’

15 Nov 2022, 02:52:16 PM IST

বিশ্বনেতাদের সঙ্গে মোদী

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মঙ্গলবার ইন্দোনেশিয়ায় G20 সম্মেলনে বিশ্ব নেতাদের সঙ্গে তাঁর কথোপকথনের ছবি পোস্ট করেছেন সোশ্যাল মিডিয়ায়।

15 Nov 2022, 02:50:16 PM IST

টেড্রোস ঘেব্রিয়েসাসের সঙ্গে মোদী

গ্লোবাল সেন্টার ফর ট্রেডিশনাল মেডিসিন গড়ে তোলার জন্য প্রধানমন্ত্রী মোদীকে ধন্যবাদ জানান বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রধান ডঃ টেড্রোস ঘেব্রিয়েসাস। উল্লেখ্য, গত এপ্রিলে জামনগরে মরিশাসের প্রধানমন্ত্রী প্রবিন্দ কুমার জুগনাথ এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রধান ডঃ টেড্রোস ঘেব্রিয়েসাসের উপস্থিতিতে ‘WHO গ্লোবাল সেন্টার ফর ট্রেডিশনাল মেডিসিন’-এর ভিত্তপ্রস্তর স্থাপন করেন।

15 Nov 2022, 09:55:40 AM IST

‘জ্বালানি সরবরাহের ওপর বিধিনিষেধ নয়’, বার্তা মোদীর 

মোদী বলেন, ‘ভারতের জ্বালানি নিরাপত্তাও বিশ্বব্যাপী বৃদ্ধির জন্য গুরুত্বপূর্ণ। কারণ ভারত বিশ্বের দ্রুততম বর্ধনশীল অর্থনৈতিক শক্তি। আমরা অবশ্যই জ্বালানি সরবরাহের ক্ষেত্রে কোনও বিধিনিষেধ আরোপ করা ঠিক হবে না। আমাদের জ্বালানির বাজারে স্থিতিশীলতা নিশ্চিত করতে হবে। ভারত পরিচ্ছন্ন শক্তি এবং পরিবেশের জন্য প্রতিশ্রুতিবদ্ধ।’

15 Nov 2022, 09:47:16 AM IST

নতুন বিশ্বব্যবস্থা তৈরির দায়িত্ব আমাদের কাঁধে: মোদী

মোদী বলেন, ‘দ্বিতীয় বিশ্বযুদ্ধের কারণে বিশ্বের সর্বনাশ হয়েছিল। এরপর ওই সময়ের নেতারা শান্তির পথে চলার প্রাণপণ চেষ্টা চালান। এবার আমাদের পালা। কোভিড পরবর্তী সময়ের জন্য একটি নতুন বিশ্বব্যবস্থা তৈরির দায়িত্ব আমাদের কাঁধে।’ বিস্তারিত পড়ুন এখানে

15 Nov 2022, 09:07:57 AM IST

প্যারিস ও বেজিংকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান ম্যাক্রোঁর

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ প্যারিস ও বেজিংকে ইউক্রেনের যুদ্ধের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছেন। উল্লেখ্য, বালিতে জি-২০ সম্মেলনের ফাঁকে চিনের রাষ্ট্রনেতা শি জিনপিংয়ের সঙ্গে বৈঠক করেন ম্যাক্রোঁ।

15 Nov 2022, 09:06:20 AM IST

খাদ্য ও জ্বালানি সুরক্ষা সংক্রান্ত ওয়ার্কিং সেশনে মোদী

খাদ্য ও জ্বালানি সুরক্ষা সংক্রান্ত ওয়ার্কিং সেশনে অংশ নিলেন প্রধানমন্ত্রী মোদী। খাদ্য সামগ্রী, সার এবং জ্বালানি সরবরাহের বিষয়টি মসৃণ করার ডাক দেন মোদী। 

15 Nov 2022, 09:03:22 AM IST

ম্যাক্রোঁর সঙ্গে মোদী

জি২০ সম্মেলনের ফাঁকে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে দেখা হল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। 

15 Nov 2022, 08:16:01 AM IST

বিশ্ব নেতাদের সঙ্গে বৈঠকের পরই কোভিড আক্রান্ত কম্বোডিয়ার প্রধানমন্ত্রী

কভিড আক্রান্ত কম্বোডিয়ার প্রধানমন্ত্রী হুন সেন। তিনি জি২০ সম্মেলনে যোগ দেবেন না। কোভিড পজিটিভ হওয়ার খবর প্রকাশের আগেই কম্বোডিয়ার প্রধানমন্ত্রী হুন সেন মঙ্গলবার নম পেনে এক শীর্ষ সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সহ এক ডজনেরও বেশি বিশ্ব নেতার সঙ্গে বৈঠক করেন।

15 Nov 2022, 08:16:02 AM IST

মুখোমুখি বাইডেন-জিনপিং

জি২০ শীর্ষ সম্মেলনের আগে মুখোমুখি হন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং চিনা প্রেসিডেন্ট শি জিনপিং। দুই রাষ্ট্রপ্রধানের মাঝে ইউক্রেন পরিস্থিতি নিয়ে আলোচনা হয় বলে জানা গিয়েছে। এই আবহে দুই রাষ্ট্রপ্রধানই নাকি ‘পরমাণু হুমকি’ প্রসঙ্গে সহমত পোষণ করেছেন। এদিকে পারস্পরিক সম্মানের কথা উল্লেখ করে বাইডেনকে জিনপিং বলেন, ‘তাইওয়ান নিয়ে যেন আমেরিকা সীমা লঙ্ঘন না করে। তাইওয়ান ইস্যুটি চিনের স্বার্থের সঙ্গে জড়িয়ে রয়েছে।’

15 Nov 2022, 08:16:02 AM IST

ইউক্রেন যুদ্ধ নিয়ে যৌথ বিবৃতিতে জটিলতা

ইউক্রেনে রাশিয়ার ‘সামরিক অভিযান’ নিয়ে ‘ঝামেলা’ দেখা গেল জি২০ সম্মেলনে। যৌথ বিবৃতিতে রাশিয়া-ইউক্রেনের যুদ্ধের বিষয়ে কীরকম ভাষা প্রয়োগ করা হবে, তা নিয়ে জটিলতা তৈরি হয়েছে। এই আবহে যৌথ বিবৃতি প্রকাশ নাও করা হতে পারে।

15 Nov 2022, 08:16:04 AM IST

কী নিয়ে আলোচনা হবে জি২০ সম্মেলনে

আন্তর্জাতিক স্তরে রাশিয়া-ইউক্রেনের যুদ্ধের প্রভাব, বিশ্বজুড়ে আর্থিক মন্দা, জলবায়ু পরিবর্তন মতো বিষয় আলোচিত হবে ১৭তম জি২০ শীর্ষ সম্মেলনে। এবারের সম্মেলনে খাদ্য ও জ্বালানি সুরক্ষা এবং স্বাস্থ্য ও ডিজিটাল খাতে পরিবর্তন নিয়ে কথা বলবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 

15 Nov 2022, 08:16:04 AM IST

আগামী জি২০ সম্মেলনের সভাপতি ভারত

সম্মেলনের সমাপনী অধিবেশনে, ইন্দোনেশিয়ার রাষ্ট্রপতি জোকো উইডোডো প্রতীকীভাবে মোদীর কাছে জি২০ প্রেসিডেন্সি হস্তান্তর করবেন। মোদীর কথায়, ২০২৩ সালে জি২০-র সভাপতি হিসেবে ভারত সবার জন্য সমান বৃদ্ধি এবং উজ্জ্বল ভবিষ্যতের ওপর জোর দেবে। তিনি আরও বলেন, ‘সম্মিলিত ভাবে বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলা করার ক্ষেত্রে ভারত নিজের অটল প্রতিশ্রুতির বিষয়টি ব্যক্ত করবে জি২০-র মঞ্চে।’

15 Nov 2022, 08:16:04 AM IST

মোদীর ব্যস্ত সফরসূচি

মোট ৪৫ ঘণ্টা ইন্দোনেশিয়ায় থাকবেন মোদী। সেই সময়কালে তিনি পরপর কর্মসূচিতে যোগ দেবেন। প্রধানমন্ত্রীর দফতর অনুযায়ী, ৪৫ ঘণ্টায় ২০টি কর্মসূচিতে যোগ দেবেন মোদী। জি২০ সম্মেলন শেষে ১৬ নভেম্বর দেশে ফিরবেন মোদী। জানা গিয়েছে, জি২০ সম্মেলনের তিনটি সেশনে বিভিন্ন রাষ্ট্রপ্রধানদের সঙ্গে মিলে একাধির অনুষ্ঠানে যোগ দেবেন মোদী। তাছাড়া প্রায় ১০ রাষ্ট্রনেতার সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকেও বসতে পারেন মোদী। এছাড়া ইন্দোনেশিয়ায় বসবাসরত ভারতীয় বংশোদ্ভূতদের সঙ্গে দেখা করবেন মোদী।

15 Nov 2022, 08:16:04 AM IST

বালিতে মোদী

সোমবার সন্ধেবেলা ইন্দোনেশিয়ার বালিতে পৌঁছন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ইন্দোনেশিয়ার রাষ্ট্রপতি জোকো উইডোডো জি২০ সম্মেলনো যোগ দিতে স্বাগত জানিয়েছেন মোদীকে। আজ থেকে এই দুই দিনের শীর্ষ সম্মেলন শুরু হচ্ছে।

বন্ধ করুন