বাংলা নিউজ > ঘরে বাইরে > G20 Summit: ‘ভারতের প্রচেষ্টাকে সমর্থন করছি, ইউক্রেনের পাশে আছি,’ জি২০-এর আগে জানাল ইউরোপিয়ান ইউনিয়ন

G20 Summit: ‘ভারতের প্রচেষ্টাকে সমর্থন করছি, ইউক্রেনের পাশে আছি,’ জি২০-এর আগে জানাল ইউরোপিয়ান ইউনিয়ন

ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লিদিমির জেলেনেস্কি। (Photo by Handout / UKRAINIAN PRESIDENTIAL PRESS SERVICE / AFP)  (AFP)

মাইকেল বলেন, কোনও কড়া বিবৃতি দিতে চাই না। ইন্ডিয়ান প্রেসিডেন্সি যাতে সক্রিয়ভাবে কাজ করতে পারে তার সুযোগ দেওয়া দরকার।

রেজাউল এইচ লস্কর

জি-২০ সম্মেলনের মাধ্যমে ভারতের প্রচেষ্টাকে স্বাগত জানাল ইউরোপিয়ান ইউনিয়ন। তবে সেই সঙ্গেই ইউরোপিয়ান ইউনিয়ন অবশ্যই রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে ইউক্রেনের পাশে থাকার ক্ষেত্রে এখনও দৃঢ় মনোভাব দেখিয়েছে। ইউরোপিয়ান কাউন্সিল প্রেসিডেন্ট চার্লস মাইকেল শুক্রবার একথা জানিয়েছেন।

মাইকেল একেবারে সাফ জানিয়ে দিয়েছেন, ইউক্রেনকে যেভাবে ইউরোপিয়ান ইউনিয়ন সমর্থন করছে সেটা থেকে সরে আসার কোনও ব্যাপার নেই। এই আগ্রাসনের জন্য় তারা রাশিয়ার উপর জরিমানাও আরোপ করেছে। আগামী ৯-১০ সেপ্টেম্বর দিল্লিতে জি-২০ সামিট। তার আগে মুখ খুলেছে ইউরোপিয়ান ইউনিয়ন।  

একটা সাংবাদিক বৈঠকে তিনি জানিয়েছেন, আমি এটা জানি না, এটা সম্ভব কি না যে, চূড়ান্ত যে সিদ্ধান্ত হবে তার উপর একটা চুক্তি করে নেওয়া। এটা আমরা দেখব। আমরা আমাদের নীতির পাশে থাকব। তবে ভারত যে প্রচেষ্টা নিয়েছে তার পাশে আমরা রয়েছি। ইউক্রেন সংকটের ব্যাপারে বলতে গিয়ে তিনি একথা জানিয়েছেন।

সেই সঙ্গেই মাইকেল বলেন, কোনও কড়া বিবৃতি দিতে চাই না। ইন্ডিয়ান প্রেসিডেন্সি যাতে সক্রিয়ভাবে কাজ করতে পারে তার সুযোগ দেওয়া দরকার। 

এদিকে ভারতের পক্ষ থেকে বার বার আবেদন করা হয়েছে রাশিয়া আর ইউক্রেনের মধ্যে সংঘাত বন্ধ হোক। আলোচনার মাধ্যমে, গণতান্ত্রিক ব্যবস্থার মাধ্যমে যাতে একটা দিশা পাওয়া যায় সেটা দেখা হোক। তবে ভারত কোনওদিন সকলের সামনে রাশিয়ার অবস্থানের সমালোচনা করেনি। তবে যুদ্ধ বন্ধের পক্ষে রয়েছে ভারত। তবে রাশিয়া ভারতকে শক্তি সম্পদ ও সামরিক যন্ত্রাংশ সরবরাহ করে। এটাও জেনে রাখা ভালো। 

মাইকেল জানিয়েছেন, রাশিয়া আন্তর্জাতিক ক্ষেত্র থেকে নিজেকে ক্রমশ আলাদা করে নিচ্ছে। আসলে যবে থেকে তারা ইউএন চার্টারকে ভঙ্গ করা শুরু করে তবে থেকেই তাদের এই মনোভাব। তারাই আবার নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য। 

মাইকেল জানিয়েছেন, রাশিয়ার এই ব্যবহার নিয়ে গোটা বিষয়টি পরিষ্কার করার ক্ষেত্রে এই জি২০ মিটিং কাজে দেবে। কারণ তারা ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে। কৃষ্ণ সাগরকে একেবারে যুদ্ধক্ষেত্রে পরিণত করেছে।এমনকী উন্নয়নশীল দেশের দিকে ফুড মিসাইল ছুঁড়ছে রাশিয়া। এটাও বলা যায়। দাবি মাইকেলের। 

তিনি বলেন, প্রায় ২৫০ মিলিয়ন মানুষ গোটা বিশ্বজুড়ে খাবারের সংকটে পড়েছেন। রাশিয়া তাঁদেরকে প্রয়োজনীয় খাদ্য় শস্য দেওয়া থেকে বঞ্চিত করছে। সেই সঙ্গে চিনের সঙ্গে ইউরোপিয়ান ইউনিয়নের জটিল সম্পর্ক নিয়েও তিনি জানিয়েছেন। তিনি বলেন, আমাদের চিনকে উৎসাহ দেওয়া দরকার যাতে তারা আন্তর্জাতিক স্তরে একটা ইতিবাচক মনোভাব নেয়। ইউএন চার্টারকে মান্যতা দেয়, ইউক্রেনের সার্বভৌমত্বকে মান্যতা দেয়। 

 

ঘরে বাইরে খবর

Latest News

নববর্ষে নিজেকে KIA Seltos উপহার দিলেন শ্রীলেখা, দেখুন ব্র্যান্ড নিউ গাড়ির ঝলক মাঝরাতে ভয়াবহ আগুন বাগদায়, ঝলসে গেল ১৩০০টি মুরগি! রীতি মেনে মেয়ের পা ধুইয়ে দিলেন, চৈত্র অষ্টমীতে কুমারী পুজো করলেন শিল্পা শেট্টি অভিষেকের বিরুদ্ধে ডায়মন্ডহারবারে অভিজিৎ, কে এই বিজেপি প্রার্থী?‌ তুঙ্গে চর্চা ফের পাক জার্সিতে ম্যাচ ফিক্সিংয়ে জেল খাটা আমির, ভগবানকে ধন্যবাদ দিয়ে যাত্রা শুরু মাঝ আকাশে বিমানের মধ্যে সিগারেট ধরিয়ে সুখটান, নামতেই যাত্রীকে ধরল পুলিশ বিশ্বভারতীর অনুষ্ঠানে নিয়ম ভেঙে জিন্স-রঙিন জামা, পোশাক বিতর্ক বিশ্ববিদ্যালয়ে চিনে হাফ ম্যারাথনে গড়াপেটার অভিযোগ, ভিডিয়ো দেখলে চমকে যাবেন, শুরু তদন্ত IIT স্নাতক, তৃতীয় বারের চেষ্টায় UPSC-তে প্রথম স্থান পেলেন লখনউয়ের আদিত্য সাড়ে ৪ কোটি বাজেট মির্জার, টাকা ঘরে ফেরনো অসম্ভব, তবুও পার্ট ২ বানাব: অঙ্কুশ

Latest IPL News

অর্ধেক প্লেয়ার ইংরেজিই বোঝে না- RCB-র ব্যর্থতার গুরুতর দিকটি তুলে ধরলেন সেহওয়াগ ভারতীয় দল CSK-র মতো ড্যাডস আর্মি নয়, বুড়ো কার্তিককে T20 বিশ্বকাপে চান না ইরফান এক ঢিলে দুই পাখি, ইনস্টায় নির্মম রসিকতা কামিন্সের, নিশানায় ল্যাবুশান ও RCB-র মাঠ T20 WC-এর দলে থকাবেন হার্দিক? ২ ঘণ্টা বৈঠক রোহিত, দ্রাবিড়, আগরকরের- রিপোর্ট ‘ভাই তুই আর আমাদের জামা পরিস না’,কাকে মিনতি করলেন বিরাটের বন্ধু এবি ডিভিলিয়ার্স! এয়ারপোর্টে ছেলের মুখ দেখালেন অনুষ্কা, রইল শর্ত! ভামিকা-অকায়কে নিয়ে দেশে ফিরলেন SRH-এর ২৮৭ নিয়ে হইচই, T20-তে এক ইনিংসে ৩০০-র বেশি রান তোলার নজির আছে জানেন কি? ‘সব দোষ একা হার্দিকের নয়’,ডাগ আউটে কোচ বাউচারের ভূমিকা নিয়ে প্রশ্ন তুললেন মনোজ ১০ বলের বিধ্বংসী ইনিংসে ইতিহাসের পাতায় আবদুল সামাদ, ভারতীয়দের মধ্যে সবার সেরা ‘স্কোরের সামনে ৩ বসালে’…সানরাইজার্স হায়দরাবাদকে নতুন টার্গেট দিলেন হেড

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.