বাংলা নিউজ > ঘরে বাইরে > G20 Summit: ‘ভারতের প্রচেষ্টাকে সমর্থন করছি, ইউক্রেনের পাশে আছি,’ জি২০-এর আগে জানাল ইউরোপিয়ান ইউনিয়ন

G20 Summit: ‘ভারতের প্রচেষ্টাকে সমর্থন করছি, ইউক্রেনের পাশে আছি,’ জি২০-এর আগে জানাল ইউরোপিয়ান ইউনিয়ন

ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লিদিমির জেলেনেস্কি। (Photo by Handout / UKRAINIAN PRESIDENTIAL PRESS SERVICE / AFP)  (AFP)

মাইকেল বলেন, কোনও কড়া বিবৃতি দিতে চাই না। ইন্ডিয়ান প্রেসিডেন্সি যাতে সক্রিয়ভাবে কাজ করতে পারে তার সুযোগ দেওয়া দরকার।

রেজাউল এইচ লস্কর

জি-২০ সম্মেলনের মাধ্যমে ভারতের প্রচেষ্টাকে স্বাগত জানাল ইউরোপিয়ান ইউনিয়ন। তবে সেই সঙ্গেই ইউরোপিয়ান ইউনিয়ন অবশ্যই রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে ইউক্রেনের পাশে থাকার ক্ষেত্রে এখনও দৃঢ় মনোভাব দেখিয়েছে। ইউরোপিয়ান কাউন্সিল প্রেসিডেন্ট চার্লস মাইকেল শুক্রবার একথা জানিয়েছেন।

মাইকেল একেবারে সাফ জানিয়ে দিয়েছেন, ইউক্রেনকে যেভাবে ইউরোপিয়ান ইউনিয়ন সমর্থন করছে সেটা থেকে সরে আসার কোনও ব্যাপার নেই। এই আগ্রাসনের জন্য় তারা রাশিয়ার উপর জরিমানাও আরোপ করেছে। আগামী ৯-১০ সেপ্টেম্বর দিল্লিতে জি-২০ সামিট। তার আগে মুখ খুলেছে ইউরোপিয়ান ইউনিয়ন।  

একটা সাংবাদিক বৈঠকে তিনি জানিয়েছেন, আমি এটা জানি না, এটা সম্ভব কি না যে, চূড়ান্ত যে সিদ্ধান্ত হবে তার উপর একটা চুক্তি করে নেওয়া। এটা আমরা দেখব। আমরা আমাদের নীতির পাশে থাকব। তবে ভারত যে প্রচেষ্টা নিয়েছে তার পাশে আমরা রয়েছি। ইউক্রেন সংকটের ব্যাপারে বলতে গিয়ে তিনি একথা জানিয়েছেন।

সেই সঙ্গেই মাইকেল বলেন, কোনও কড়া বিবৃতি দিতে চাই না। ইন্ডিয়ান প্রেসিডেন্সি যাতে সক্রিয়ভাবে কাজ করতে পারে তার সুযোগ দেওয়া দরকার। 

এদিকে ভারতের পক্ষ থেকে বার বার আবেদন করা হয়েছে রাশিয়া আর ইউক্রেনের মধ্যে সংঘাত বন্ধ হোক। আলোচনার মাধ্যমে, গণতান্ত্রিক ব্যবস্থার মাধ্যমে যাতে একটা দিশা পাওয়া যায় সেটা দেখা হোক। তবে ভারত কোনওদিন সকলের সামনে রাশিয়ার অবস্থানের সমালোচনা করেনি। তবে যুদ্ধ বন্ধের পক্ষে রয়েছে ভারত। তবে রাশিয়া ভারতকে শক্তি সম্পদ ও সামরিক যন্ত্রাংশ সরবরাহ করে। এটাও জেনে রাখা ভালো। 

মাইকেল জানিয়েছেন, রাশিয়া আন্তর্জাতিক ক্ষেত্র থেকে নিজেকে ক্রমশ আলাদা করে নিচ্ছে। আসলে যবে থেকে তারা ইউএন চার্টারকে ভঙ্গ করা শুরু করে তবে থেকেই তাদের এই মনোভাব। তারাই আবার নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য। 

মাইকেল জানিয়েছেন, রাশিয়ার এই ব্যবহার নিয়ে গোটা বিষয়টি পরিষ্কার করার ক্ষেত্রে এই জি২০ মিটিং কাজে দেবে। কারণ তারা ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে। কৃষ্ণ সাগরকে একেবারে যুদ্ধক্ষেত্রে পরিণত করেছে।এমনকী উন্নয়নশীল দেশের দিকে ফুড মিসাইল ছুঁড়ছে রাশিয়া। এটাও বলা যায়। দাবি মাইকেলের। 

তিনি বলেন, প্রায় ২৫০ মিলিয়ন মানুষ গোটা বিশ্বজুড়ে খাবারের সংকটে পড়েছেন। রাশিয়া তাঁদেরকে প্রয়োজনীয় খাদ্য় শস্য দেওয়া থেকে বঞ্চিত করছে। সেই সঙ্গে চিনের সঙ্গে ইউরোপিয়ান ইউনিয়নের জটিল সম্পর্ক নিয়েও তিনি জানিয়েছেন। তিনি বলেন, আমাদের চিনকে উৎসাহ দেওয়া দরকার যাতে তারা আন্তর্জাতিক স্তরে একটা ইতিবাচক মনোভাব নেয়। ইউএন চার্টারকে মান্যতা দেয়, ইউক্রেনের সার্বভৌমত্বকে মান্যতা দেয়। 

 

ঘরে বাইরে খবর

Latest News

শোভন-সোহিনীর প্রেমের সাক্ষী! ইমন কি ছিলেন প্রাক্তনের বিয়েতে, জানা গেল অবশেষে কলেজ পড়ুয়াদের পেরেন্ট-টিচার মিটিং, অ্যাটেন্ডেন্স ট্র্যাকিং অ্যাপ বিজেপি রাজ্যে ‘‌আমি বিরোধী দলনেতা, সংগঠনের দায়িত্ব আমার নয়’‌, পরাজয়ের দায় নিলেন না শুভেন্দু মাদারশিপ নোঙর করল ভারতের বৃহত্তম পরিবহন বন্দরে, জানুন কেরলের এই পোর্ট নিয়ে বিষদে বয়স ভাঁড়িয়েছিলেন, নিজেই স্বীকার করলেন কোহলিকে বিষেদগার করা অমিত মিশ্র! আলোচনার রাস্তা খোলা, আরও কঠোর হচ্ছে বাংলাদেশ সরকার, কোটা বিরোধিতায় পথে ছাত্ররা চলন্ত ট্রেন থেকে খুলে গেল ইঞ্জিন!ডিব্রুগড়-হাওড়া কামরূপ এক্সপ্রেস এড়াল বিপত্তি বিয়েতে অনন্ত জড়িয়ে ধরে ছবি, আম্বানিদের সঙ্গে তৈমুরের ন্যানির কী সম্পর্ক জানেন? ‘আত্মা শান্তি পাবে’, ট্রেন দুর্ঘটনায় মৃত চালক অনিল ক্লিনচিট পেতেই বললেন স্ত্রী জামনগর অনন্ত-রাধিকা ঢুকতেই পুষ্প বৃষ্টি,বরকে কেন কনুই দিয়ে ধাক্কা দিলেন নতুন বউ!

T20 WC 2024

T20 WC 2024 Final: পুরো ব্ল্যাঙ্ক হয়ে গিয়েছিলাম: কোন মুহূর্তের কথা বললেন রোহিত ছেড়েছেন GT, তাও বরোদা খামতি রাখল না বিশ্বকাপ জয়ী হার্দিকের অভ্যর্থনায় কোহলি, রোহিতদের অভাব কারা পূরণ করতে পারেন? রাঠোর আশাবাদী ভবিষ্যতের তারকাদের নিয়ে কতদিন খেলবেন ওডিআই ও টেস্ট? আমেরিকায় গিয়ে ঘোষণা করলেন রোহিত শর্মা! রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.