বাংলা নিউজ > ঘরে বাইরে > G20: রাশিয়ার বিদেশমন্ত্রীকে তিনটি বিষয় জানালেন মার্কিন সেক্রেটারি, কী কী?

G20: রাশিয়ার বিদেশমন্ত্রীকে তিনটি বিষয় জানালেন মার্কিন সেক্রেটারি, কী কী?

মার্কিন সেক্রেটারি অফ স্টেট অ্যান্টনি ব্লিঙ্কেন ও রাশিয়ার বিদেশমন্ত্রী সের্গেই লাভরভ বৃহস্পিতবার একটি মিটিংয়ে তাঁদের বক্তব্য পেশ করলেন AP/PTI (AP)

লাভরভের তরফে ঠিক কী জবাব এসেছে তা নিয়ে তিনি সংবাদ মাধ্যমের সামনে কিছু বলতে চাননি। তবে একথা জানানো হয়েছে যে ব্লিঙ্কেনের তরফে এমন কোনও জবাব আসেনি যাতে মনে হতে পারে যে অদূর ভবিষ্যতে রাশিয়ার ব্যবহারে কিছু পরিবর্তন আসবে।

শোভিত গুপ্তা

মার্কিন সেক্রেটারি অফ স্টেট অ্যান্টনি ব্লিঙ্কেন ও রাশিয়ার বিদেশমন্ত্রী সের্গেই লাভরভ বৃহস্পতিবার একটি মিটিংয়ে কিছুক্ষণ কথাবার্তা বলেছেন। গ্রুপ ২০ দেশের প্রথম উচ্চ পর্যায়ের মিটিংয়ে পাশাপাশি তাঁদের মধ্য়ে কথাবার্তা হয়েছে। মার্কিন আধিকারিকরা জানিয়েছেন, নিউ দিল্লিতে ব্লিঙ্কেন ও লাভরভের মধ্য়ে প্রায় মিনিট দশেক কথাবার্তা হয়। রাশিয়া আর ইউক্রেন যুদ্ধের মাঝে এভাবে মার্কিন ও রাশিয়ার দুই কর্তার মধ্য়ে আলোচনা নিঃসন্দেহে তাৎপর্যপূর্ণ। কোন সেই তিনটি বিষয়?

একজন মার্কিন আধিকারিক জানিয়েছেন, ব্লিঙ্কেন তিনটি বিষয় লাভরভের কাছে তুলে ধরেছেন। প্রথমত, যুদ্ধ শেষ না হওয়া পর্যন্ত আমেরিকা ইউক্রেনের পাশে থাকবে। দ্বিতীয়ত, মস্কোর উচিত আমেরিকান পল হোয়েলানকে ছেড়ে দেওয়া। তৃতীয়ত পারমানবিক চুক্তি সংক্রান্ত বিষয়টি স্থগিত রাখার সিদ্ধান্ত থেকে রাশিয়ার সরে আসা দরকার বলেও আমেরিকার তরফে জানানো হয়েছে। 

তবে লাভরভের তরফে ঠিক কী জবাব এসেছে তা নিয়ে তিনি সংবাদ মাধ্যমের সামনে কিছু বলতে চাননি। তবে একথা জানানো হয়েছে যে ব্লিঙ্কেনের তরফে এমন কোনও জবাব আসেনি যাতে মনে হতে পারে যে অদূর ভবিষ্যতে রাশিয়ার ব্যবহারে কিছু পরিবর্তন আসবে।

এদিকে একেবারে তাৎপর্যপূর্ণ তিনটি বিষয়ের কথা উল্লেখ করা হয়েছে। তিনটি বিষয়ই অত্যন্ত গুরুত্বপূর্ণ। ওয়াকিবহাল মহলের মতে, রাশিয়া ও ইউক্রেনের মধ্য়ে দীর্ঘদিন ধরে লড়াই চলছে। বহু মানুষের প্রাণ গিয়েছে। বিধ্বস্ত হয়েছে ইউক্রেন। তবুও দাঁত দাঁত চিপে লড়াই। 

এদিকে আমেরিকা যে ইউক্রেনের পাশে থাকছে তার একাধিক নজির ইতিমধ্য়েই সামনে এসেছে। তবে এদিনও রাশিয়াকে খোলাখুলিভাবেই আমেরিকার তরফে জানিয়ে দেওয়া হয়েছে যুদ্ধ শেষ না হওয়া পর্যন্ত তারা ইউক্রেনের পাশে থাকবে। কার্যত যুদ্ধকে কেন্দ্র করে দ্বিধাবিভক্ত  গোটা বিশ্ব। 

ভারত বরাবরই শান্তির পথে হেঁটেছে। এদিকে এসবের মধ্য়েই সম্প্রতি পারমানবিক চুক্তি নিয়ে বিশেষ অবস্থান নিয়েছিল রাশিয়া। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সম্প্রতি জানিয়ে দিয়েছেন ,আমেরিকার সঙ্গে নিউক্লিয়ার চুক্তি তাঁরা বিরত থাকছেন। তবে এই চুক্তি থেকে একেবারে বেরিয়ে আসার কথা তিনি জানাননি। পুতিন বেশ জোরের সঙ্গে জানিয়েছিলেন, রাশিয়া চুক্তি প্রত্য়াহার করে নিচ্ছে না।তবে আমি  ঘোষণা করতে বাধ্য হচ্ছি যে রাশিয়া কৌশলগত অস্ত্র চুক্তিতে অংশগ্রহণ থেকে বিরত থাকবে। পুতিন এনিয়ে রাশিয়ার পার্লামেন্টে আইনপ্রণেতাদের সামনে একথা জানিয়েছেন।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

 

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

সুপার ৮-এ নামার আগে বড় ধাক্কা আফগানিস্তানের!সুবিধা হল ভারতের… ছিটকে গেলেন মুজিব হৃতিকের গার্লফ্রেন্ড হওয়াই কাল হল! মিলছে না কাজ, ‘পাতে খাবার চাই’, আক্ষেপ সাবার জানেন কেন পালন করা হয় বিশ্ব প্রবীণ নির্যাতন সচেতনতা দিবস? জানুন সেই ইতিহাস একটার বেশি সিমকার্ড থাকলে বেশি টাকা দিতে হবে? লাগবে জরিমানা? মুখ খুলল TRAI! ‘চিকিৎসার বিরতি’র মাঝেই ধন্যবাদ জানাতে ডায়মন্ডে অভিষেক, দিলেন সংযত থাকার বার্তাও মুটিয়ে যাওয়ায় হন কটাক্ষের শিকার, ফারদিন বলছেন, ‘অন্যের কষ্টে মানুষ আনন্দ পায়’ ইদুল আজহা বা বকরি ইদের আগে জেনে নিন, আরাফার দিনের সঙ্গে জড়িত ইতিহাসের ৪টি ঘটনা মুসলিমকে সরকারি ঘর দেওয়ায় প্রতিবাদ গুজরাটে, হাইকোর্ট বলল ‘জনস্বার্থের বিষয় নয়’ যাকে ছাড়া জীবন অচল, সেই বায়ু দিবস কবে জানেন? কেন পালন করা হয় দিনটি আপনি কি একজন রক্তদাতা? বিশ্ব রক্তদাতা দিবস উপলক্ষে জানুন রক্ত দানের সঠিক নিয়ম

T20 WC 2024

সুপার ৮-এ নামার আগে বড় ধাক্কা আফগানিস্তানের!সুবিধা হল ভারতের… ছিটকে গেলেন মুজিব টি২০ বিশ্বকাপে নজির দঃ আফ্রিকার! ছুঁয়ে ফেলল মেন ইন ব্লুজদের, কোন রেকর্ডে? টি২০ বিশ্বকাপ-এ এমন রেকর্ড এই প্রথমবার! লজ্জার রেকর্ডে সামিল উগান্ডা - ওমান T20 Wcup-বিশ্বকাপ থেকে বিদায়ের পর জ্বলে উঠলেন বোল্টরা,উগান্ডাকে হারালেন ৯ উইকেটে শেষ বলে রান-আউট! ১ রানে হেরে স্বপ্নভঙ্গ নেপালের, ভাগ্যের ফেরে জিতল প্রোটিয়ারা একেই ভিজে আউটফিল্ড, তার উপর মাঠেই হাত ধুচ্ছেন স্টাফরা, অবিবেচনা নাকি চক্রান্ত? ভেস্তে গেল USA vs IRE ম্যাচ, বাবর আজমদের চোখের জলে ভাসিয়ে সুপার এইটে আমেরিকা কারা কত নম্বরে থেকে সুপার এইটে উঠবে, ঠিক করা আছে আগেই, ভারতের প্রতিপক্ষ কারা? T20 WC 2024-এর ম্যাচ খেলে হোটেলে ফিরেই কাজে বসতে হয়- সহজ নয় সৌরভের কর্মজীবন বাবরদের দুশ্চিন্তা বাড়িয়ে ফ্লোরিডার আহবহাওয়ার আপডেট দিলেন সূর্যকুমার যাদব

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.