বাংলা নিউজ > ঘরে বাইরে > গুলাম নবি আজাদকে পদ্মভূষণ, কংগ্রেসের অন্দরে উসকে দিল ঝগড়া, গোলামি নাকি আজাদি?

গুলাম নবি আজাদকে পদ্মভূষণ, কংগ্রেসের অন্দরে উসকে দিল ঝগড়া, গোলামি নাকি আজাদি?

কংগ্রেস নেতা গুলাম নবি আজাদ  (ANI Photo) (Shanky Rathore)

জি-২৩ নেতা শশী থারুর জানিয়েছেন, পদ্মভূষণ পাওয়া নিয়ে গুলাম নবি আজাদকে উষ্ণ অভিনন্দন। বিপক্ষের সরকারও যদি কারোর পাবলিক সার্ভিসকে স্বীকৃতি দেয় সেটা ভালো।

গুলাম নবি আজাদকে পদ্মভূষণ পুরষ্কার দেওয়ার ব্যাপারে ঘোষণা করেছে সরকার। আর তারপর থেকেই এনিয়ে কংগ্রেসের অন্দরে G-23 নেতৃত্ব অভিনন্দন বার্তায় ভরিয়ে দিচ্ছেন। কিন্তু কংগ্রেসের অপর অংশ অবশ্য এনিয়ে একেবারে মুখে কুলুপ এঁটেছেন। কেউ আবার বাঁকা মন্তব্যও করছেন। জি-২৩ নেতা কপিল সিব্বল টুইট করে জানিয়েছেন, অভিনন্দন ভাইজান। এটাই মজার যে কংগ্রেস তাঁর প্রয়োজন মনে করেনি কিন্তু গোটা দেশ তাঁর অবদানকে স্বীকৃতি দিয়েছে। প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী আনন্দ শর্মা লিখেছেন, গুলাম নবিজীকে আন্তরিক অভিনন্দন জানাচ্ছি তাঁর এই স্বীকৃতির জন্য, জীবনভর তিনি জনসেবায় নিজেকে নিয়োজিত রেখেছেন। 

জি-২৩ নেতা শশী থারুর জানিয়েছেন, পদ্মভূষণ পাওয়া নিয়ে গুলাম নবি আজাদকে উষ্ণ অভিনন্দন। বিপক্ষের সরকারও যদি কারোর পাবলিক সার্ভিসকে স্বীকৃতি দেয় সেটা ভালো। রাজ বব্বর লিখেছেন, আপনি আমার বড় দাদার মতো। গান্ধীর আদর্শে যেভাবে আপনি চালিত হয়েছেন তা আমাদের কাছে অনুপ্রেরণার। এদিকে জয়রাম রমেশ অবশ্য গুলাম নবি আজাদের পদ্ম ভূষণ নিয়ে কিছুটা তির্যক মন্তব্য করেছেন। বুদ্ধদেব ভট্টাচার্যের পদ্মভূষণ প্রত্যাখ্যানের কথা উল্লেখ করে তিনি জানিয়েছেন, কমিউনিস্ট নেতারা আজাদ চান, গোলামি চান না। লিখেছেন 'Ghulam not Azad'। তবে প্রশ্ন উঠছে এই শব্দবন্ধ কি নিশানা করল গুলাম নবি আজাদকেই? 

 

তবে কংগ্রেসের ক্ষমতাসীন গোষ্ঠীর অনেকেই অবশ্য় গুলাম নবি আজাদের পদ্মভূষণ নিয়ে কোনও মন্তব্য এড়িয়ে গিয়েছেন। প্রসঙ্গত গুলাম নবি আজাদ নিজেও কংগ্রেসের জি-২৩র অন্তর্ভূক্ত। তিনি কংগ্রেসের খোলনলচে বদলের জন্য সোনিয়া গান্ধীকে চিঠি লিখেছিলেন। তবে সেই গুলাম নবি আজাদকে গত বিধানসভা নির্বাচনে বাংলা সহ বিভিন্ন রাজ্যে প্রচারে পাঠাতে চায়নি কংগ্রেস। পরে অবশ্য অন্যত্র তাঁকে প্রচারে পাঠানো হয়। 

 

বন্ধ করুন