বাংলা নিউজ > ঘরে বাইরে > CNG, PNG গ্যাসের দাম ঝপাং করে কমে গেল, ১৬ শহরে বিরাট স্বস্তি

CNG, PNG গ্যাসের দাম ঝপাং করে কমে গেল, ১৬ শহরে বিরাট স্বস্তি

সিএনজি, পিএনজির দাম কমছে। প্রতীকী ছবি (HT PHOTO) (HT_PRINT)

ইন্দ্রপ্রস্থ গ্যাস লিমিটেড দিল্লি, এনসিআর সহ বিভিন্ন জায়গায় গ্যাস সরবরাহ করে। তারাও গ্যাসের দামে কাটছাঁট করছে। সিএনজির রেট প্রতি কেজি ৭৯.৫৬ টাকা থেকে কমে দাঁড়াচ্ছে ৭৩.৫৯ টাকা। অর্থাৎ ৮.১১ শতাংশ কমছে দিল্লিতে। পিএনজির দাম কমছে ৯.৩৩ শতাংশ।

রাজীব জয়সওয়াল

গেইলের তরফ থেকে দেশের অন্তত ১৬টি জায়গায় জ্বালানির দাম প্রায় ১২ শতাংশ কমিয়ে দেওয়া হল। এমনকী ভোটমুখী কর্নাটকেও গ্যাসের দাম এক ঝটকায় কমিয়ে দেওয়া হয়েছে। প্রাকৃতিক গ্যাস কিছুটা সস্তা হয়ে যাওয়ার কারণেই এই গ্যাসের দাম কমানো সম্ভব হয়েছে বলে খবর। এর জেরে প্রায় ১০.৫০ মিলিয়ন পরিবার উপকৃত হবেন। গোটা দেশে ৫.৩০ মিলিয়ন গাড়ি যেগুলি ৫১১০ গ্যাস স্টেশনের উপর নির্ভরশীল সেগুলিও উপকৃত হবে।

এদিকে সাম্প্রতিক তথ্য় অনুসারে বেঙ্গালুরু ও দক্ষিণ কন্নড়ে সবথেকে বেশি গ্য়াসের দাম কমে গিয়েছে। পাইপে করে নিয়ে যাওয়া প্রাকৃতিক গ্যাস(PNG) ও কমপ্রেসড ন্যাচারাল গ্যাস( CNG) দুটির ক্ষেত্রে গ্য়াসের দাম একধাক্কায় প্রতি ইউনিটে ৭ টাকা করে কমে গিয়েছে। প্রসঙ্গত সিএনজি ব্যবহার করা হয় পরিবহণের জ্বালানি হিসাবে। অন্যদিকে পিএনজি ব্যবহার করা হয় মূলত রান্নার কাজে।

দেখা যাচ্ছে পিএনজির রেট ১১.৯৬ শতাংশ কমে গিয়েছে। অন্যদিকে সিএনজির রেট ৭.৮২ শতাংশ কমে গিয়েছে।

এদিকে গেইলের যেখানে শহরাঞ্চলে পরিষেবার ব্যবস্থা রয়েছে সেখানেও দাম কমে গিয়েছে বলে খবর। GAIL Gas Ltd রবিবার এই গ্যাসের দাম কমার বিষয়টি নিশ্চিত করেছে। বেঙ্গালুরু ও দক্ষিণ কন্নড়ে ডোমেস্টিক পিএনজির দাম প্রতি এসসিএমে ৭টাকা করে কমে গিয়েছে। অন্যদিকে অন্যান্য এলাকায় প্রতি এসসিএমে ৬ টাকা করে কমে গিয়েছে।

একটি বিবৃতিতে গেইলের তরফে জানানো হয়েছে, দেওয়াস, মিরাট, সোনিপত, মির্জাপুর, ধানবাদ, আদিত্যপুর, রৌরকেল্লা রাইসেন সহ একাধিক জায়গায় ডোমেস্টিক পিএনজির দাম প্রতি এসসিএমে দাঁড়িয়েছে ৫২.৫০ টাকা।

একই ভাবে সোনিপতে সিএনজির দাম কমে দাঁড়িয়েছে ৭ টাকা প্রতি কেজি। বাকি জায়গাগুলিতে ৬ টাকা প্রতি কেজি। সিএনজির নয়া রেট ৮৫ টাকা প্রতি কেজি মিরাট আর সোনিপতের জন্য। দেওয়াস, দেরাদুনের জন্য প্রতি কেজি ৯২ টাকা, মিরজাপুরের জন্য ৮৭টাকা, রাইসেন ধানবাদ, আদিত্যপুর, পুরী রাউরকেল্লার জন্য ৯১ টাকা প্রতি কেজি।

এদিকে অন্য় যে গ্যাস সরবরাহকারী সংস্থা রয়েছে তারাও গ্যাসের দাম কমাতে এগিয়ে এসেছে। ইন্দ্রপ্রস্থ গ্যাস লিমিটেড দিল্লি, এনসিআর সহ বিভিন্ন জায়গায় গ্যাস সরবরাহ করে। তারাও গ্যাসের দামে কাটছাঁট করছে। সিএনজির রেট প্রতি কেজি ৭৯.৫৬ টাকা থেকে কমে দাঁড়াচ্ছে ৭৩.৫৯ টাকা। অর্থাৎ ৮.১১ শতাংশ কমছে দিল্লিতে। পিএনজির দাম কমছে ৯.৩৩ শতাংশ। প্রতি এসসিএম আগে ছিল ৫৩.৫৯ শতাংশ। এখন হচ্ছে ৪৮.৫৯ শতাংশ। এক সরকারি আধিকারিক জানিয়েছেন, প্রাকৃতিক গ্যাসের দাম কমে যাওয়ার জেরে সিএনজি ও পিএনজির দাম কমছে।

 

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

IND vs BAN T20 WC 2024 Super 8: কোন ক্রিকেটাররা এই বড় ম্য়াচের মোড় ঘোরাতে পারেন ২-৩ মাসের মধ্যেই শান্তি ফিরে আসবে মণিপুরে, কেন্দ্রের তৎপরতা জানিয়ে দাবি বীরেনের কেন হার্টের অসুখের রোগীদের বড় সংখ্যক ভারতবাসী? গবেষণায় উঠে এলো চাঞ্চল্যকর তথ্য NEET ঘিরে বিতর্ক, বাতিল UGC NET, আর CSIR NET-এর পর এবার স্থগিত আরও এক পরীক্ষা অতীত ভুলে অক্টোবরে শুভ্রজিতে বাঁধা পড়বেন,হবু বরের উপর ছড়ি ঘোরাচ্ছেন প্রিয়াঙ্কা তুরস্কে ভারতের রাষ্ট্রদূতের মৃত্যু, ‘বড় ক্ষতি’ শোকপ্রকাশ করে বললেন জয়শঙ্কর রথযাত্রার আগে দেবস্নান পূর্ণিমাতে বিশেষ স্নানপর্ব ও এই দিনের তাৎপর্য জেনে নিন রাজভবন–বিধানসভার চিঠি চালাচালিতে থমকে শপথগ্রহণ, দুই বিধায়কের শপথ কবে?‌ অবশেষে কি সুযোগ পাবেন সঞ্জু স্যামসন! শেষ পর্যন্ত কি বাদ যাবেন শিবম দুবে? অনুপম খেরের অফিসে চুরি! অবশেষে মুম্বই পুলিশের জালে ২

T20 WC 2024

দলে কোনও ঐক্য নেই- সত্যি এমনটা বলেছেন গ্যারি কার্স্টেন: পাক ক্রিকেটারের বড় দাবি বড় ধাক্কা খেল উইন্ডিজ, ছিটকেই গেলেন তারকা ওপেনার,পরিবর্তে দলে এলেন কাইল মায়ের্স শেষ ওভারে নরকিয়ার কামাল, ইংল্যান্ডকে ৭ রানে হারিয়ে সেমির দিকে এক পা প্রোটিয়াদের বাবরদের বিরুদ্ধে গড়াপেটার অভিযোগের প্রমাণ চাই, না হলে আইনি ব্যবস্থা,হুমকি PCB-র ভারত-বাংলাদেশ ম্যাচেও কি বৃষ্টির সম্ভাবনা রয়েছে? ভেস্তে গেলে চাপে পড়বেন শাকিবরা IND vs AFG: সহজতম ক্যাচ ফেলে নিজেই বিস্মিত কোহলি, মাথায় হাত রোহিতেরও- ভিডিয়ো ‘রোহিতকে তোমরা এটা বলতে পারো না…’৪ ম্যাচে ৭৬ রান করেও সানিকে পাশে পেলেন হিটম্যান ক্যাচ নিতে গিয়ে প্রায় ধাক্কা রোহিতকে, পন্তকে 'মধুর' শিক্ষা হিটম্যানের, ভিডিয়ো সেরা ফিল্ডারের তালিকায় অক্ষরের নাম শুনে চমকে উঠলেন কোহলি, প্রতিক্রিয়া হল ভাইরাল হার্দিক ব্যাট করতে আসার পরে কী কথা হয়েছিল? ম্যাচের গেম প্ল্যান ফাঁস করলেন সূর্য

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.