বাংলা নিউজ > ঘরে বাইরে > Ganga vilas: নদীর বুকে বিশ্বের দীর্ঘতম প্রমোদ তরীর মাথা পিছু ভাড়া ২০ লাখ, আর কী কী রয়েছে গঙ্গাবিলাসে?

Ganga vilas: নদীর বুকে বিশ্বের দীর্ঘতম প্রমোদ তরীর মাথা পিছু ভাড়া ২০ লাখ, আর কী কী রয়েছে গঙ্গাবিলাসে?

আগামী ২০২৪ এর মার্চ মাস পর্যন্ত এর সমস্ত আসন সংরক্ষিত। (AP)

Ganga vilas world's longest river cruise will start journey from Varanasi to Dibrugarh: বিশ্বের দীর্ঘতম প্রমোদ তরী গঙ্গা বিলাসের মাথা পিছু ভাড়া ২০ লাখ। যাত্রা শুরু করবে বেনারস থেকে। কলকাতা, ঢাকা হয়ে অসমের ডিব্রুগড় পর্যন্ত মোট ৫১ দিনের ট্যুর।

পৃথিবীর দীর্ঘতম প্রমোদ তরী গঙ্গা বিলাসের (রিভার ক্রুজ) অন্তরমহল এক ঝলক দেখলে চোখে ধাঁধা লেগে যেতে পারে। রেস্তোরাঁ থেকে স্পা, বালির ডেক ও আরও বিলাসবহুল ব্যবস্থায় সেজে উঠেছে ভারত তথা বিশ্বের বৃহত্তম প্রমোদ তরী‌। বারানসী থেকে অসমের ডিব্রুগড় পর্যন্ত দীর্ঘ ৩১০০ কিলোমিটার পথে যাত্রা করবে গঙ্গা বিলাস নামের এই বিলাসবহুল‌ জলযান। বিলাস যেমন আছে, তেমনই এর খরচ। মাথা পিছু ২০ লাখ টাকা ভাড়া গুণতে হবে এই বিশেষ জলযানে চড়তে হলে। তবে এখনই তাড়াহুড়োর কিছু নেই।‌ নির্মাণ সংস্থার তরফে জানানো হয়েছে জলে নামার আগেই এই বিশেষ তরীর সবকটি আসন সংরক্ষিত হয়ে গিয়েছে। এই বছরের মধ্যে এ তরীতে চড়ার কোনও উপায় নেই। আগামী ২০২৪ এর মার্চ মাস পর্যন্ত এর সমস্ত আসন সংরক্ষিত। তবে আগ্ৰহী যাত্রীরা চাইলে এপ্রিল থেকে আসন সংরক্ষণ করতে পারেন। গঙ্গা বিলাসের নির্মাণ সংস্থা অন্তরা লাক্সারি রিভার ক্রুজের প্রতিষ্ঠাতা সিইও রাজ সিং এমনটাই জানিয়েছেন সংবাদ সংস্থা টাইমস অফ ইন্ডিয়া-কে।

বেনারস থেকে যাত্রীদের নিয়ে পথ চলা শুরু করবে ভারতে তৈরি এই বিশেষ প্রমোদ তরী। মোট ৫১ দিনের ট্যুরে খাওয়াদাওয়ার সমস্তটাই থাকছে নিরামিষ। প্রায় সবরকম ভারতীয় নিরামিষ পদই উপলব্ধ থাকবে যাত্রীদের জন্য। এর পাশাপাশি আঞ্চলিক খাবার ও মরশুমি শাকসবজিও পরিবেশন করা হবে গঙ্গা বিলাসের যাত্রীদের পাতে। এদিন রাজ জানান, কোনওরকম আমিষ পদ থাকছে না খাবারের তালিকায়। পাশাপাশি মাদক পানীয়ও সম্পূর্ণ বর্জন করেছে এই প্রমোদ তরীর খাদ্যতালিকা।

প্রসঙ্গত, ভারতে তৈরি ৬২ মিটার লম্বা এই প্রমোদ তরী বিশ্বের প্রথম দীর্ঘতম প্রমোদ তরী। এটি নির্মাণের পিছনে মোট ব্যয় হয়েছে ৬৮ কোটি টাকা। তবে সংস্থার প্রধানের দাবি, বিদেশে এই তরী নির্মাণ করতে যে পরিমাণ খরচ হতে পারত, তার অর্ধেক মূল্যেই বানানো হয়েছে এটি। দেশের মধ্যে হওয়ায় এতো কম খরচে সবটা সম্ভব হয়েছে বলে জানান রাজ।

দীর্ঘ যাত্রাপথে বেনারস থেকে সুন্দরবন একাধিক গুরুত্বপূর্ণ এলাকা দিয়ে যাবে গঙ্গা বিলাস। সংস্থার সাইট জানাচ্ছে, কলকাতার হুগলি নদী দিয়ে ব্রহ্মপুত্র নদ ধরে ডিব্রুগড় পর্যন্ত পুরো যাত্রাপথে একাধিক স্থান পরিদর্শনের ব্যবস্থাও থাকবে। বেনারস, কলকাতা, ঢাকাসহ একাধিক ঐতিহ্যপূর্ণ শহরের অভিজ্ঞতা সঞ্চয় করবেন যাত্রীরা।

 

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

 

বন্ধ করুন