বাংলা নিউজ > ঘরে বাইরে > রক্তচাপের চোখরাঙানি? 'গার্লিক সল্ট' করতে পারে মুশকিল আসান
রসুনের নুনে প্রচুর পরিমাণে ডায়েটেরি ফাইবার বিদ্যমান।
রসুনের নুনে প্রচুর পরিমাণে ডায়েটেরি ফাইবার বিদ্যমান।

রক্তচাপের চোখরাঙানি? 'গার্লিক সল্ট' করতে পারে মুশকিল আসান

  • অনেকেই সরাসরি কাঁচা রসুন খেতে পারেন না। এ ক্ষেত্রে রসুনের নুন বানিয়ে খাওয়া যেতে পারে।

উচ্চ রক্তচাপের সমস্যা থাকলে খাওয়ার পাত থেকে নুনের পাট যে চুকবেই, তাতে কোনও সন্দেহ থাকে না। সে ক্ষেত্রে এখানে এমন একটি নুনের কথা জানানো হচ্ছে, যা খেলে উচ্চরক্তচাপ তো নিয়ন্ত্রণে থাকবেই, বরং ওজন কমাতেও সাহায্য করবে। এই নুনটি হল রসুন-নুন বা গার্লিক সল্ট।  এটি বাজারে তো কিনেত পাওয়া যায়ই, পাশাপাশি বাড়িতেও বানিয়ে ফেলতে পারেন।

  • অনেক সময় উচ্চরক্তচাপ নিয়ন্ত্রণে রাখার জন্য সকাল সকাল কাঁচা রসুনের কোয়া খাওয়ার পরামর্শ দেওয়া হয়। তবে অনেকেই সরাসরি কাঁচা রসুন খেতে পারেন না। এ ক্ষেত্রে রসুনের নুন বানিয়ে তা খাওয়া যেতে পারে।
  • আবার খারাপ কোলেস্টেরল (এলডিএল) কমাতেও এটি সাহায্য করবে।
  • রসুনের মধ্যে উপস্থিত সালফার শরীরের অঙ্গ-প্রত্যঙ্গকে নানান ধাতুর বিষক্রিয়া থেকে রক্ষা করে, যার ফলে অঙ্গের কোনও ক্ষতি হয় না। রসুন শরীরকে ডিটক্স করে।
  • রসুনের নুনে প্রচুর পরিমাণে ডায়েটেরি ফাইবার বিদ্যমান। যা খাবার হজম করতে ও পাচন প্রক্রিয়াকে ভালো করতে সাহায্য করে। এর ফলে ওজন নিয়ন্ত্রণও সহজ হয়।

গার্লিক সল্ট তৈরির প্রণালী:

এক তৃতীয়াংশ সাধারণ নুনের সঙ্গে এক অংশ রসুন মিক্সারে ভালো ভাবে বেটে নিন। এর পর এই মিশ্রণকে ওভেনে এক ঘণ্টার জন্য ১৮০ ডিগ্রি সেন্টিগ্রেডে বেক করুন। এর পর এটিকে আবার ভালো ভাবে মিক্সারে বেটে নিতে হবে।

বন্ধ করুন