বাংলা নিউজ > ঘরে বাইরে > অসমের চারটি বিশ্ববিদ্য়ালয়ের বিরুদ্ধে আর্থিক অনিয়মের অভিযোগ, নোটিশ আদালতের
নোটিশ জারি গুয়াহাটি আদালতের। প্রতীকী ছবি
নোটিশ জারি গুয়াহাটি আদালতের। প্রতীকী ছবি

অসমের চারটি বিশ্ববিদ্য়ালয়ের বিরুদ্ধে আর্থিক অনিয়মের অভিযোগ, নোটিশ আদালতের

  • আচার্যের পাশাপাশি রাজ্য শিক্ষা দফতর, মুখ্য় সচিব, উচ্চ শিক্ষা দফতর, অসম কৃষি বিশ্ববিদ্যালয়ের কম্পট্রোলার. অন্য তিনটি বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার, মুখ্যমন্ত্রীর ভিজিল্যান্স সেলের ডিজি ও এসপির কাছেও নোটিশ পাঠানো হয়েছে।

অসমের অন্তত তিনি বিশ্ববিদ্যালয় ও একটি কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে আর্থিক অনিয়মের অভিযোগে রাজ্যপাল জগদীশ মুখীর কাছে নোটিশ পাঠাল গুয়াহাটি হাইকোর্ট। প্রসঙ্গত রাজ্যপাল হচ্ছেন ওই চারটি বিশ্ববিদ্যালয়ের অধ্যক্ষ। আমগুড়ি নব নির্মাণ সমিতি নামে একটি এনজিওর তরফে একটি জনস্বার্থ মামলা দায়ের করা হয়েছিল। তারই পরিপ্রেক্ষিতে চিফ জাস্টিস সুধাংশু ধুলিয়া ও জাস্টিস সৌমিত্র সইকিয়ার বেঞ্চ এই নোটিশ জারি করেছে। এদিকে ওই জনস্বার্থ মামলায় ওই চারটি বিশ্ববিদ্যালেয়ের একাধিক অফিসারের বিরুদ্ধে ফান্ডের অপব্যবহারের অভিযোগ তোলা হয়েছিল। তেজপুর বিশ্ববিদ্যালয়, অসম কৃষি বিশ্ববিদ্যালয়, গুয়াহাটি বিশ্ববিদ্যালয় ও ডিব্রুগড় বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে এই অভিযোগ উঠেছিল। 

এদিকে প্রথম দফায় আদালত মামলাটি খারিজ করে জানিয়েছিল প্রথমে বিশ্ববিদ্যালেয়ের আচার্যের কাছে বিষয়টি জানাতে। সেখান থেকে সন্তুষ্ট না হলে আদালতে আসতে পারেন। এদিকে আদালত সূত্রে খবর, ওই আবেদনকারী জানিয়েছিলেন ২২শে মার্চ তাঁরা আচার্যের কাছে আবেদন করেছিলেন। কিন্তু তাতে ফল মেলেনি। এবার তিন সপ্তাহের মধ্য়ে জবাবদিহি করতে পারবেন নোটিশ প্রাপকরা, এমনটাই খবর আদালত সূত্রে।

আচার্যের পাশাপাশি রাজ্য শিক্ষা দফতর, মুখ্য় সচিব, উচ্চ শিক্ষা দফতর, অসম কৃষি বিশ্ববিদ্যালয়ের কম্পট্রোলার. অন্য তিনটি বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার, মুখ্যমন্ত্রীর ভিজিল্যান্স সেলের ডিজি ও এসপির কাছেও নোটিশ পাঠানো হয়েছে। 

 

বন্ধ করুন