বাংলা নিউজ > ঘরে বাইরে > Supreme Court: ৩০ মাস পর সুপ্রিম কোর্টের শূন্যস্থান পূরণ, নিযুক্ত নতুন দুই বিচারপতি
সুপ্রিম কোর্টের বিচারপতি হতে চলেছেন গুয়াহাটি হাই কোর্টের প্রধান বিচারপতি সুধাংশু ধুলিয়া এবং গুজরাট হাই কোর্টের বিচারপতি জামশেদ বরজোর পারদিওয়ালা।  প্রতীকী ছবি ; এএনআই (ANI)
সুপ্রিম কোর্টের বিচারপতি হতে চলেছেন গুয়াহাটি হাই কোর্টের প্রধান বিচারপতি সুধাংশু ধুলিয়া এবং গুজরাট হাই কোর্টের বিচারপতি জামশেদ বরজোর পারদিওয়ালা।  প্রতীকী ছবি ; এএনআই (ANI)

Supreme Court: ৩০ মাস পর সুপ্রিম কোর্টের শূন্যস্থান পূরণ, নিযুক্ত নতুন দুই বিচারপতি

  • Supreme Court: সুপ্রিম কোর্টের শূন্যস্থান পূরণে সবুজ সংকেত দিয়েছে কেন্দ্র। বৃহস্পতিবার ভারতের প্রধান বিচারপতি এনভি রামানার নেতৃত্বে কলেজিয়াম দুটি হাই কোর্টের বিচারপতিদের পদোন্নতির সুপারিশ করেন। এর প্রেক্ষিতে সুপ্রিম কোর্টের বিচারপতি হতে চলেছেন গুয়াহাটি হাই কোর্টের প্রধান বিচারপতি সুধাংশু ধুলিয়া এবং গুজরাট হাই কোর্টের বিচারপতি জামশেদ বরজোর পারদিওয়ালা।

দীর্ঘ ৩০ মাস পর ফের সুপ্রিম কোর্ট পূর্ণ শক্তি নিয়ে কাজ করবে। সুপ্রিম কোর্টের শূন্যস্থান পূরণে সবুজ সংকেত দিয়েছে কেন্দ্র। বৃহস্পতিবার ভারতের প্রধান বিচারপতি এনভি রামানার নেতৃত্বে কলেজিয়াম দুটি হাই কোর্টের বিচারপতিদের পদোন্নতির সুপারিশ করেন। এর প্রেক্ষিতে সুপ্রিম কোর্টের বিচারপতি হতে চলেছেন গুয়াহাটি হাই কোর্টের প্রধান বিচারপতি সুধাংশু ধুলিয়া এবং গুজরাট হাই কোর্টের বিচারপতি জামশেদ বরজোর পারদিওয়ালা। বিচারপতি জামশেদ বরজোর পারদিওয়ালা ভারতের ইতিহাসে চতুর্থ পার্সি বিচারপতি হতে চলেছেন সুপ্রিম কোর্টের। এদিকে উত্তরাখণ্ড উচ্চ আদালত থেকে উন্নত হয়ে সুপ্রিম কোর্টে পৌঁছানো দ্বিতীয় বিচারপতি হতে চলেছেন। 

এই দুই বিচারপতির নিয়োগের কথা উল্লেখ করে একটি টুইট করেন কেন্দ্রীয় আইনমন্ত্রী কিরেন রিজিজু। তিনি লেখেন, ‘ভারতের সংবিধানের অধীনে প্রদত্ত ক্ষমতা প্রয়োগে নিম্নলিখিত প্রধান বিচারপতি (গুয়াহাটি হাই কোর্টের প্রধান বিচারপতি সুধাংশু ধুলিয়া) এবং একজন বিচারপতিকে (গুজরাট হাই কোর্টের বিচারপতি জামশেদ বরজোর পারদিওয়ালা) ভারতের সুপ্রিম কোর্টের বিচারুতি হিসেবে নিয়োগ করা হয়েছে। আমি তাঁদের জন্য আমার শুভেচ্ছা জানাই।’

বিচারপতি ধুলিয়ার জন্ম ১৯৬০ সালের ১০ অগস্ট। বিচারপতি ধুলিয়া ১৯৩০ সালে আধুনিক ইতিহাসে তাঁর স্নাতকোত্তর এবং ১৯৮৬ সালে এলএলবি সম্পন্ন করেন। ২০০৮ সালের ১ নভেম্বর উত্তরাখণ্ড হাইকোর্টের স্থায়ী বিচারপতি হিসাবে উন্নীত হন। পরে ২০২১ সালের ১০ জানুয়ারি গুয়াহাটি হাই কোর্টের প্রধান বিচারপতি হন তিনি। এদিকে বিচারপতি পারদিওয়ালার জন্ম ১৯৬৫ সালের ১২ অগস্ট। মুম্বাইতে জন্মগ্রহণ করেন তিনি। ১৯৮৫ সালে ভালসাডের জেপি আর্টস কলেজ থেকে স্নাতক ডিগ্রি লাভ করেন। এরপর ১৯৮৮ সালে ভালসাডের কেএম ল’ কলেজ থেকে আইনে ডিগ্রি অর্জন করেছিলেন তিনি।

এদিকে আপাতত শূন্যস্থান পূরণ হলেও শীঘ্রই সুপ্রিম কোর্টের বেশ কয়েকজন বিচারপতি অবসর নেবেন। এর জেরে ফের শূন্যস্থান তৈরি হবে শীর্ষ আদালতে। বর্তমানে সুপ্রিম কোর্টের কলেজিয়ামের শীর্ষে রয়েছেন দেশের প্রধান বিচারপতি এনভি রামানা। তাছাড়া আছেন বিচারপতি ইউ ইউ ললিত, এএম খানউইলকর, ডিওয়াই চন্দ্রচূড় এবং এল নাগেশ্বর রাও।

 

 

বন্ধ করুন