বাংলা নিউজ > ঘরে বাইরে > একসঙ্গে দশ সন্তানের জন্ম দিয়ে 'রেকর্ড' মহিলার!
ছবি : টুইটার  (Twitter)
ছবি : টুইটার  (Twitter)

একসঙ্গে দশ সন্তানের জন্ম দিয়ে 'রেকর্ড' মহিলার!

চলতি বছরেই মরক্কোয় একসঙ্গে ৯ সন্তানের জন্ম দেন হালিমা। এবার সেই রেকর্ড ভেঙে দিলেন গসিয়ামে।

একসঙ্গে দশ সন্তানের জন্ম দিলেন দক্ষিণ আফ্রিকার গসিয়ামে থামারা সিথল। এর আগে একসঙ্গে সবচেয়ে বেশি সংখ্যক সন্তানের জন্ম দেওয়ার রেকর্ড ছিল মালির হালিমা সিজের। চলতি বছরেই মরক্কোয় একসঙ্গে ৯ সন্তানের জন্ম দেন হালিমা। এবার সেই রেকর্ড ভেঙে দিলেন গসিয়ামে।

এর আগেও মা হয়েছেন গোসাইমে। ৩৭ বছর বয়সী মহিলা ৬ বছর আগে যমজ সন্তানের জন্ম দেন। সোমবার তিনি একসঙ্গে দশ সন্তানের জন্ম দিয়েছেন বলে জানিয়েছেন তাঁর স্বামী তেবোহো সরটেস্টি।

তেবোহো জানান, সোমবার ৭ পুত্র ও ৩ কন্যার বাবা হয়েছেন তিনি। স্থানীয় সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলতে গিয়ে আবেগে আপ্লুত হয়ে যান তেবোহো। তিনি জানান, মা ও দশ নবজাতক সুস্থ। তিনি ভীষণই আনন্দিত। এই সময়টা একান্তে পরিবারের সঙ্গে উপভোগ করতে চান বলে জানান। আফ্রিকান লেখিকা-আইনজীবী ওটিলা অ্যানা মাসিবান্দা ১০ সন্তানের জননীর খবরটি টুইট করেছেন। দেখুন সেই টুইট।

গত মাসেই গসিয়ামের খবর সংবাদমাধ্যমে ছড়িয়ে পড়ে। সেই সময়ে তাঁর ৮টি সন্তান হওয়ার সম্ভাবনা আছে বলে পরীক্ষা করে জানান চিকিত্সকরা। তবে, সোমবার আরও দুইটি সন্তানের জন্ম দেন গসিয়ামে। একসঙ্গে এতজন সন্তানের জন্ম দেওয়ার ক্ষেত্রে ঝুঁকি তো থেকেই যায়। মায়ের জীবনের ঝুঁকি তো থাকেই। সেই সঙ্গে শিশুদের সঠিকভাবে বেড়ে না ওঠারও আশঙ্কা থাকে। তবে, এক্ষেত্রে সেরকম ঝুঁকি এড়ানো গিয়েছে।

গসিয়ামের স্বামী জানান, গত কয়েক মাস দুশ্চিন্তায় ঘুম হতো না তাঁর। কিন্তু, শেষমেশ ১০ সন্তান সুস্থভাবে জন্ম নেওয়ায় এবং স্ত্রী সুস্থ থাকায় খুব খুশি তিনি। আপাতত গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডের পক্ষ থেকে পুরো বিষয়টি যাচাই করা হবে। যাচাই পর্ব শেষ হলেই অফিসিয়ালি গিনেস বুকে একসঙ্গে সবচেয়ে বেশি সংখ্যক সন্তানের জন্মদাত্রী হিসাবে স্থান পাবেন গসিয়ামে। 

বন্ধ করুন