বাংলা নিউজ > ঘরে বাইরে > Journalist keeps 3 Hamas hostages at home: হামাসকে মদত দিয়ে ৩ জন অপহৃতকে লুকিয়ে রাখা সাংবাদিককে খতম করল ইজরায়েল সেনা

Journalist keeps 3 Hamas hostages at home: হামাসকে মদত দিয়ে ৩ জন অপহৃতকে লুকিয়ে রাখা সাংবাদিককে খতম করল ইজরায়েল সেনা

মুক্তি পাওয়ার পরে আবেগে ভাসলেন চার অপহৃত এবং তাঁদের পরিবারের সদস্যরা। (ছবি সৌজন্যে রয়টার্স)

নিজের বাড়িতে তিনজনকে লুকিয়ে রেখেছিলেন সাংবাদিক। যাঁদের অপহরণ করেছিল হামাস জঙ্গিরা। তাঁদের উদ্ধার করল ইজরায়েলের স্পেশাল ফোর্স। আর উদ্ধার অভিযানের সময় ওই সাংবাদিককে খতম করে দিয়েছেন ইজরায়েলের জওয়ানরা। উদ্ধার করা হয়েছে নোয়া আরগামানিকেও।

হামাসকে মদত দিয়ে তিনজন অপহৃতকে নিজের বাড়িতে লুকিয়ে রেখেছিলেন এক সাংবাদিক। তাঁর বাড়িতে অভিযান চালিয়ে অপহৃতদের উদ্ধার করা হয়েছে বলে দাবি করল ইজরায়েলের বাহিনী। সেই অভিযানের সময় গাজার সাংবাদিক আবদাল্লা আলজামালের মৃত্যু হয়েছে। প্রাথমিকভাবে অবশ্য ইউরো মেড মানবাধিকার সংগঠনের প্রধান র‍্যামি আবদু দাবি করেছিলেন যে সাংবাদিকের বাড়িতে ঢুকে তাঁকে হত্যা করেছে ইজরায়েলের বাহিনী। হত্যা করা হয়েছে সাংবাদিকের স্ত্রী এবং বাবাকেও। ইজরায়েল অবশ্য স্পষ্টভাবে জানিয়ে দিয়েছে যে অপহৃতদের বাড়িতে আটকে রেখেছিলেন ওই সাংবাদিক।

কাদের কাদের নিজের বাড়িতে লুকিয়ে রেখেছিলেন ওই সাংবাদিক? 

একাধিক রিপোর্ট অনুযায়ী, মধ্য গাজার নুসিরাতে নিজের বাড়িতে তিনজনকে আটকে রেখেছিলেন আলজামাল। তিনি আবার হামাস-পরিচালিত শ্রম মন্ত্রকের মুখপাত্র ছিলেন। গত শনিবার তাঁর বাড়িতে অভিযান চালিয়ে আলমোহ মের জান (২১), আন্দ্রি কোজলোভ (২৭) এবং শ্লোমি জিভকে (৪১) উদ্ধার করেছেন ইজরায়েলের স্পেশাল ফোর্সের জওয়ানরা। নিকটবর্তী একটি বাড়ি থেকে চতুর্থ অপহৃত নোয়া আরগামানিকে উদ্ধার করা হয়েছে। সেই অভিযানের সময় হত্যা করা হয়েছে আলজামালকেও।

আরও পড়ুন: Salman Rushdie: আমেরিকার পড়ুয়ারা কীভাবে হামাসকে সমর্থন করলেন, উদ্বেগ প্রকাশ রুশদির

ওই ঘটনার পরে ইজরায়েলের ডিফেন্স ফোর্সের (আইডিএফ) তরফে একটি বিবৃতি জারি করে বলা হয়েছে, আইডিএফ এবং শিন বেট সুরক্ষা বাহিনী নিশ্চিত করতে পারছে যে নুসিরাতে নিজের পরিবারের সঙ্গেই আলজামাল তিনজন অপহৃতকে লুকিয়ে রেখেছিলেন। এই ঘটনা থেকেই বোঝা যাচ্ছে যে সাধারণ মানুষকে নিজেদের সুরক্ষাবর্ম হিসেবে ব্যবহার করছে হামাস জঙ্গিরা।

ইউরো মেড মানবাধিকার সংগঠনের প্রধানের অভিযোগ

ইজরায়েলের ডিফেন্স ফোর্সের তরফে সেই বিবৃতি জারি করা হয়েছে ইউরো মেড মানবাধিকার সংগঠনের প্রধানের অভিযোগ সামনে আসার পরে। গত শনিবার রাতের দিকে একটি ছবি দেখিয়ে তিনি অভিযোগ করেছিলেন, নুসিরাত শিবিরে যে ইজরায়েলের সেনা হত্যালীলা চালিয়েছে, সেটার প্রমাণ এটাই। ইউরো মেড জানতে পেরেছে যে মই ব্যবহার করে আলজামালের বাড়িতে ঢুকেছিল ইজরায়েলের সেনা। সিঁড়িতেই আলজামালের স্ত্রী'কে হত্যা করা হয়। তারপর বাড়িতে ঢুকেই হত্যা করা হয় আলজামাল এবং তাঁর বাবাকে।

আরও পড়ুন: Central Ministers Full List: এবারও পূর্ণ মন্ত্রিত্ব পেল না বাংলা, মোদী সরকারে মন্ত্রী হলেন কারা? রইল তালিকা

বিভিন্ন রিপোর্ট অনুযায়ী, ইউরো মেড মানবাধিকার সংগঠনের প্রধানের অভিযোগ নিয়ে ইজরায়েলের ডিফেন্স ফোর্সের তরফে নির্দিষ্টভাবে কিছু বলা হয়নি। তবে ইজরায়েলের তরফে স্পষ্ট করে দেওয়া হয়েছে যে সাধারণ মানুষকে আটকে রেখেছিলেন আলজামাল। যিনি ২০১৯ সালে সংবাদমাধ্যম আল জাজিরায় একটি কলাম লিখেছিলেন বলে একাধিক রিপোর্টে দাবি করা হয়েছে। তবে আল জাজিরার তরফে স্পষ্টভাবে জানানো হয়েছে যে আলজামাল তাঁর সংস্থায় কাজ করতেন না।

আরও পড়ুন: Indian Dead in Gaza war: গাজায় মৃত্যু রাষ্ট্রসংঘের হয়ে কর্মরত ভারতীয়র, গাড়িতে চালানো হয়েছিল হামলা

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

নিট প্রশ্ন ফাঁস কাণ্ডে উদ্ধার ৬টি চেক, পরীক্ষার্থী পিছু কত করে 'চার্জ' করা হয়? ২৪ বছর ধরে ঝুলে ডিভোর্স মামলা! ফাদার্স ডেতে মেয়েকে সাথে নিয়ে কী লিখলেন স্বস্তিকা আমাদের ভালো খেলোয়াড় আছে, কিন্তু দল হিসেবে… পাকিস্তান টিম নিয়ে কি বিরক্ত বাবর! শীঘ্রই গুরুত্বপূর্ণ বৈঠকে নির্মলা, কবে পেশ হতে পারে ‘ঐতিহাসিক’ পূর্ণাঙ্গ বাজেট? ODI-এ অভিষেকেই ভারতের মেয়েদের মধ্যে দ্বিতীয় সেরা বোলিং ফিগারের নজির আশা শোভনার মিথুন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৭ জুনের রাশিফল সরকারি কর্মীদের মাথায় হাত মুখ্যমন্ত্রীর বড় ঘোষণায়, এবার পকেট থেকে খসবে টাকা ভালোবাসার সম্পর্কে আদর্শ পার্টনার হবেন কীভাবে? রইল ৫ পরামর্শ মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৭ জুনের রাশিফল কুম্ভ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৭ জুনের রাশিফল

T20 WC 2024

আমাদের ভালো খেলোয়াড় আছে, কিন্তু দল হিসেবে… পাকিস্তান টিম নিয়ে কি বিরক্ত বাবর! T20 WC 2024 BAN vs NEP: নেপালের বিরুদ্ধে ১০৬ অলআউট! লজ্জার ইতিহাস গড়ল বাংলাদেশ T20 WC 2024: স্কটল্যান্ডের বিরুদ্ধে ৬টি ক্যাচ ফস্কাল অজিরা, গড়ল লজ্জার নজির PAK vs IRE: বিপর্যস্ত পাক ব্যাটিং,শাহিনকে সঙ্গে নিয়ে দলকে জিতিয়ে মান রাখলেন বাবর দ্রাবিড়ের পরিবর্ত হিসেবে গম্ভীরের নাম জুনের শেষে ঘোষণা হতে পারে- রিপোর্ট রোহিতের থেকে শৃঙ্খলা শিখেছি… অধিনায়কের সঙ্গে ছবি পোস্ট করে গুজব ওড়ালেন শুভমন ২ বল বাকি থাকতে কোনও মতে জয়!স্কটল্যান্ডের লড়াইকে কুর্নিশ অস্ট্রেলিয়ান অধিনায়কের ফ্লোরিডায় সুপার সপারে পেট্রল শেষ হয়ে যায়, ম্যাচ বাতিল নিয়ে বিস্ফোরক নভজ্যোত সিধু T20 WC 2024-এ কোহলির খারাপ ফর্ম নিয়ে চিন্তায় টিম ইন্ডিয়া? কী বললেন বিক্রম রাঠোর? ভিডিয়ো-ফ্লোরিডায় ম্যাচ বাতিল হতেই কানাডা ড্রেসিং রুমে ছুটলেন দ্রাবিড়! কি করলেন?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.