বাংলা নিউজ > ঘরে বাইরে > অর্থনৈতিক বৃদ্ধি নিয়ে ইতিবাচক বার্তা দিল RBI, প্রথমবার ৪৫ হাজার ছুঁল সেনসেক্স
শক্তিকান্ত দাস (PTI)
শক্তিকান্ত দাস (PTI)

অর্থনৈতিক বৃদ্ধি নিয়ে ইতিবাচক বার্তা দিল RBI, প্রথমবার ৪৫ হাজার ছুঁল সেনসেক্স

  • রেপো রেট অপিরবর্তিত রাখল আরবিআই। 

নিজেদের ত্রৈমাসিক অর্থনৈতিক নীতি বিষয়ক সাংবাদিক সম্মেলনে কিছুটা হলেও ইতিবাচক সংবাদ দিলেন আরবিআইয়ের গভর্নর শক্তিকান্ত দাস। গভর্নর জানালেন সবচেয়ে খারাপ সময়টি পিছনে ফেলে এসেছে ভারত। ধীরে ধীরে বিভিন্ন সেক্টরে কাজের গতি বাড়ছে। মোটের ওপর আগামী কোয়ার্টার থেকেই জিডিপি-র হার ইতিবাচক হবে বলে পূর্বাভাস দেন তিনি। চলতি অর্থবর্ষে জিডিপি-র হারও আপগ্রেড করেছে আরবিআই। এই ইতিবাচক খবরের পরেই প্রথমবারের জন্য ৪৫ হাজারের গণ্ডি ছুঁল বম্বে স্টক এক্সচেঞ্জ। 

শক্তিকান্ত দাস বলেন পুরোদস্তুর অর্থনীতি ঘুরে দাঁড়িয়েছে সেটা বলা যাবে না। তবে আগামী কোয়ার্টারে অর্থনীতি বৃদ্ধির হার ০.০১ শতাংশ। চতুর্থ কোয়ার্টারে সেটা ০.০৭ শতাংশ হবে বলে জানিয়েছেন শক্তিকান্ত দাস। মোটের ওপর চলতি বছরে জিডিপি সাড়ে সাত শতাংশ সংকুচিত হবে বলে মনে করছে আরবিআই। তবে আগে তারা বলেছিল সাড়ে নয় শতাংশ সংকুচিত হবে জিডিপি। সেই তুলনায় এবার পরিসংখ্যানটি আপগ্রেড করা হয়েছে। 

অন্যদিকে রেপো রেট ৪ শতাংশ ও রিজার্ভ রেপো রেট ৩.৩৫ শতাংশে অপরিবর্তিত রাখল আরবিআই। যাতে মুদ্রাস্ফীতি খুব না বাড়ে ও জিডিপি বৃদ্ধির হার তরান্বিত হয় সেই নিয়ে আরবিআই সচেষ্ট হবে বলে জানান শক্তিকান্ত দাস। তিনি বলেন অর্থনীতিতে যাথে যথেষ্ট টাকার জোগান থাকে, তার জন্য সঠিক সময়ে বিভিন্ন পদক্ষেপ নেবে আরবিআই। 

এদিন তিনি বলেন আরটিজিএস পরিষেবা খুব দ্রুত ২৪ ঘণ্টা করে দেওয়া হবে। একই সঙ্গে কন্ট্যাক্টলেস পেমেন্টের ক্ষেত্রে ঊর্ধ্বসীমা ৫০০০ হাজার করা হবে ২০০০ টাকা থেকে। 

শক্তিকান্ত দাসের ঘোষণার পর প্রায় ৪০০ পয়েন্ট বেড়ে ৪৫ হাজারের গণ্ডি অতিক্রম করে সেনসেক্স। প্রথম বাজারের জন্য এই ৪৫ হাজার ছুঁল বাজার। অন্যদিকে ১০০ পয়েন্ট বেড়েছে নিফটিও। 

বন্ধ করুন