বাংলা নিউজ > ঘরে বাইরে > সীমান্তে চিন হোক বা সেনার অন্দরে দুর্নীতি,সবার বিরুদ্ধে লড়েছিলেন জেনারেল রাওয়াত

সীমান্তে চিন হোক বা সেনার অন্দরে দুর্নীতি,সবার বিরুদ্ধে লড়েছিলেন জেনারেল রাওয়াত

প্রয়াত চিফ অফ ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াত (ANI Photo) (ANI)

সেনা আবাসনের নির্মাণে দুর্নীতির ক্ষেত্রে সিবিআই তদন্তের নির্দেশ দেওয়া থেকে শুরু করে ক্যান্টিনের মাধ্যমে সামগ্রী কিনে কর ফাঁকি দেওয়া বন্ধ করেছিলেন জেনারেল বিপিন রাওয়াত। 

১৯৮৭ সালে অরুণাচলপ্রদেশ বা ২০১৭ সালে ডোকলাম, চিনের মুখোমুখি হতে কখনও ভীত হননি চিফ এফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত। আবার সেনার অন্দরেও দুর্নীতি মেটাতে পিছপা হননি জেনারেল রাওয়াত। সেনা আবাসনের নির্মাণে দুর্নীতির ক্ষেত্রে সিবিআই তদন্তের নির্দেশ থেকে শুরু করে ক্যান্টিনে শুধু ভারতীয় সামগ্রী বিক্রির নির্দেশ দিয়েছিলেন। বিগত চার দশক ধরে ব্রিগেডিয়ার কম্যান্ডার, সাউদার্ন কম্যান্ডের জেনারেল অফিসার কম্যান্ডিং ইন-চিফ, কর্নেল মিলিটারি সেক্রেটারি, ডেপুটি মিলিটারি সেক্রেটারি-সহ একাধিক পদ সামলেছেন বিপিন রাওয়াত৷ দেশভক্তির সঙ্গে তাঁর মধ্যে নৈতিকতা এবং সততা ছিল প্রথম থেকেই।

ভারতের প্রথম চিফ অফ ডিফেন্স স্টাফ হিসাবে তিনি মিরাটে এবং দিল্লির সালারিয়ার দুটি প্রকল্পে দুর্নীতির সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছিলেন সেনাবাহিনীকে। এর মধ্যে সালারিয়ার প্রকল্পটি মিলিটারি ইঞ্জিনিয়ারিং সার্ভিসেসের তৈরি করা। এই দুই প্রকল্পের জন্য বরাদ্দ ছিল ঝথাক্রমে ৬,০৩৩ কোটি ও ১৩,৬৮২ কোটি টাকা। জেনারেল রাওয়াত নিম্নমানের নির্মাণের জন্য মিলিটারি ইঞ্জিনিয়ারিং সার্ভিসেসের শীর্ষ আধিকারিকদের তিরস্কার করেছিলেন এবং তাঁদের বলেছিলেন যে সালারিয়া এনক্লেভ বিধ্বস্ত সিরিয়ার মতো দেখতে।

এদিকে সেনার অবসরপ্রাপ্ত আধিকারিকরা জেনারেল বিপিন রাওয়াতকে অপছন্দ করতেন। বিপিন রাওয়াত সেনার ক্যান্টিনে কেনাকাটির ক্ষেত্রে ঊর্ধ্বসীমা বেঁধে দিয়েছিলেন। তিনি জানতে পেরেছিলেন যে কর ফআঁকি দিতে বিএমডাব্লুর মতো দামী ব্র্যান্ডের গাড়ি ক্যান্টিনের মাধ্যমে কিনতেন অবসরপ্রাপ্ত আধিকারিকরা। এই কারণে প্রথমে তিনি প্রথমে ক্যান্টিনে কেনাকাটির ক্ষেত্রে ঊর্ধ্বসীমা বেঁধে দিয়েছিলেন ১২ লক্ষ টাকায়। পরে ক্যান্টিনে শুধউমাত্র ভারতীয় সামগ্রী বিক্রি চালু করেন। অবসরপ্রাপ্ত আধিকারিকদের প্রতি বিপিন রাওয়াতের বক্তব্য ছিল যে বিএমডাব্লু বা বিদেশি মদ কেনার মতো এত টাকা থাকলে করও দিতে পারবেন, তাই ক্যান্টিন থেকে এই জিনিস না কিনে বাজার থেকে কিনুন। অবসরপ্রাপ্তদের ক্রোধ হাসি মুখেই সামলেছিলেন জেনারেল রাওয়াত। তবে ৬৩ বছরেই চিরতরে হারিয়ে গেল এই হাসি৷ তবে তাঁর সাহসিকতা ও নৈতিকতার গাঁথা চির স্মরণীয় হয়ে থাকবে।

 

 

 

 

 

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

আপনিও কি পোড়া জায়গায় বরফ বা মাজন ব্যবহার করেন? অজান্তেই হতে পারে বড় বিপদ আফগান ক্রিকেটে ব্র্যাভো ম্যাজিক! ৬টি ম্যাচে ৪টিতেই প্রতিপক্ষকে অলআউট রশিদদের মদের কারবার বন্ধ করায় লাগাতার কুপ্রস্তাব TMCর, আপমানে আত্মহ.ত্যার চেষ্টা গৃহবধূর এই তো সবে শুরু! অস্ট্রেলিয়া-কে প্রথমবার হারিয়ে হুঙ্কার আফগান অধিনায়কের দেশের ৯৫ শতাংশ মানুষ মুসলমান, তবু এখানে নিষিদ্ধ হিজাব! এবার জরিমানার অঙ্কও বাড়ল ৩ মার্চ থেকে ৭ জুলাই, তারপর হল ২৩ জুন, আর এবার স্থগিত NEET-PG, অসহায় প্রার্থীরা তুলসী গাছে জল দেন? এই ধাতুর পাত্র থেকে দিন! টাকার অভাব কেটে যাবে কেদারনাথের শ্যুটিং চলাকালীনই সারার নামে ৫ কোটির মামলা করেন নির্মাতারা! কেন? এই ৫ সবজির খোসা ফেলে খান? জানেন কত বড় ভুল করছেন বাংলায় আবার উঠে এল জঙ্গিযোগ, এসটিএফের গোপন অভিযানে গ্রেফতার একাধিক

T20 WC 2024

আফগান ক্রিকেটে ব্র্যাভো ম্যাজিক! ৬টি ম্যাচে ৪টিতেই প্রতিপক্ষকে অলআউট রশিদদের এই তো সবে শুরু! অস্ট্রেলিয়া-কে প্রথমবার হারিয়ে হুঙ্কার আফগান অধিনায়কের ‘আভি হামকো চাহিয়ে ফুল ইজ্জত’, অজিদের হারিয়ে মির্জাপুরের সংলাপ মনে করালেন রশিদরা AFG vs AUS: অজিদের হারিয়ে ইতিহাস আফগানদের, গ্রুপ ওয়ানের সেমিতে ওঠার অঙ্ক জটিল হল ‘পরপর উইকেট পড়া বন্ধ করত হবে…’ বঞ্চনার জবাব দিয়ে রোহিতদের সাবধান করলেন হার্দিক ভিডিয়ো-বল খুঁজতে খুঁজতে স্টেজের তলায় বিরাট কোহলি! ছোটবেলার স্মৃতি মনে করাল কোহলি বাংলাদেশ হারতেই মজাদার পোস্ট পশ্চিমবঙ্গ পুলিশের! ‘বাঘবন্দী খেলায়’ জিত হার্দিকদের এক ইনিংসে ১৩টি ছয়! বাংলাদেশকে কচুকাটা করে রেকর্ড গড়লেন হার্দিক, শিবম দুবেরা ও দলের জন্য খেলে…রোহিতের আউটে প্রশ্রংসা গাভাসকরের, মুম্বই লবি দেখল বিরাট ভক্তরা ব্যাটাররা দ্রুত ২০-৩০ করে আউট হচ্ছেন… রোহিতদের নতুন মানসিকতাকে স্বাগত অশ্বিনের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.