বাংলা নিউজ > ঘরে বাইরে > Gender Gap Index:ভারতীয় নারীরা পুরুষদের অর্ধেকেরও কম আয় করেন, বাড়ছে লিঙ্গবৈষম্য

Gender Gap Index:ভারতীয় নারীরা পুরুষদের অর্ধেকেরও কম আয় করেন, বাড়ছে লিঙ্গবৈষম্য

ভারতে লিঙ্গ ব্যবধান বাড়ছে (Pexel)

Gender Gap Index: সূচকে আইসল্যান্ড বিশ্বের সেরা দেশ। এখানে লিঙ্গ সমতা সবচেয়ে বেশি দেখা গিয়েছে।

নারীর ক্ষমতায়ন মুখের কথাই রয়ে গিয়েছে। ভারতে এখন নারী ও পুরুষের মধ্যে লিঙ্গ বৈষম্য বা জেন্ডার গ্যাপ ব্যবধান বাড়ছে। ১২ জুন, ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম গ্লোবাল জেন্ডার গ্যাপ ইনডেক্স থেকে ফাঁস হয়েছে অস্বস্তিকর তথ্য। ১৪৬টি দেশের তালিকায় ভারত দুই পয়েন্ট পিছিয়ে ১২৯তম স্থানে এসে দাঁড়িয়েছে। বাংলাদেশ, নেপাল, শ্রীলঙ্কা এবং ভুটান ভারতের থেকে এগিয়ে রয়েছে। তালিবান শাসিত দেশ আফগানিস্তানকে টপকে একদম শেষে ঠাঁই পেয়েছে যুদ্ধ বিধ্বস্ত সুদান। দক্ষিণ এশিয়ার কথা বললে, পাকিস্তানের পারফরম্যান্স সবচেয়ে খারাপ।

'নারী পুরুষ সমান সমান' বলতে থাকা ভারতীয় মহিলাদের আয়ের হাল বেহাল

অর্থনৈতিক লিঙ্গ সমতার সর্বনিম্ন স্তরের দেশগুলির মধ্যে রয়েছে ভারত৷ ভারতের অর্থনৈতিক সমতা মাত্র ৩৯.৮ শতাংশ। অর্থাৎ, ভারতে, কোনও পুরুষ যদি কাজ করে ১০০ টাকা আয় করেন, তবে সেই তুলনায় কোনও মহিলা গড় আয় ৩৯.৮ টাকা।

প্রতিবেদনে আরও বলা হয়েছে যে ১৪০ কোটি নাগরিকের ভারতে ২০২৪ সালে লিঙ্গ ব্যবধান আরও বেড়ে ৬৪.১ শতাংশে পৌঁছে যাবে।

আরও পড়ুন: (Reasi Terror Attack: কাশ্মীরের বাসে জঙ্গি হানা, চালক ও কন্ডাক্টরকে 'শহিদ' মর্যাদা দেওয়ার দাবি মালিকের)

বাংলাদেশের অর্থনৈতিক লিঙ্গ সমতার সর্বনিম্ন স্তর রয়েছে – ৩১.১ শতাংশ। এই দুই দেশ ছাড়াও সুদানে ৩৩.৭ শতাংশ, ইরানে ৩৪.৩ শতাংশ, পাকিস্তানে ৩৬ শতাংশ এবং মরক্কোতে ৪০.৬ শতাংশ অর্থনৈতিক লিঙ্গ সমতা দেখা গিয়েছে। আসলে, নারী ও পুরুষের মধ্যে অর্থনৈতিক অংশগ্রহণ এবং সুযোগের ব্যবধানের দিকে নজর না দেওয়াই হল বিশ্বব্যাপী লিঙ্গ বৈষম্য মোকাবিলায় দ্বিতীয় বৃহত্তম বাধা।

বিশ্ব অর্থনীতির মধ্যে যেখানে অর্থনৈতিক লিঙ্গ সমতা সর্বোচ্চ, সবাইকে সমান চোখে দেখা হয়, সমান ভাবে ট্রিট করা হয়, সেই জায়গা হল লাইবেরিয়া এবং বৎসোয়ানা। এই দুই দেশ সর্বোচ্চ স্তরে রয়েছে। লিঙ্গ সমতায় লাইবেরিয়ায় হার ৮৭.৪ শতাংশ এবং বতসোয়ানায় হার ৮৫.৪ শতাংশ। প্রতিবেদনে বলা হয়েছে, এই দুই দেশে  শ্রমশক্তিতে নারীদের অংশগ্রহণ হার ৯৫ শতাংশ বা তার থেকে ঢের বেশি।

আরও পড়ুন: (CBSE Warning: জাল সিলেবাস, নমুনা প্রশ্নপত্র নিয়ে সতর্ক করল CBSE! পড়ুয়াদের দেওয়া হল এই পরামর্শ)

লিঙ্গ সমতায় শীর্ষে কোন দেশ

সামগ্রিকভাবে, এই বছর ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের তালিকায় আইসল্যান্ড ছিল বিশ্বের সেরা দেশ। এখানে লিঙ্গ সমতা সবচেয়ে বেশি দেখা গিয়েছে। এর পরেই জায়গা করে নিয়েছে ফিনল্যান্ড ও নরওয়ে। ইউকে ১৪ তম স্থান পেয়েছে, ডেনমার্ক ১৫ তম, দক্ষিণ আফ্রিকা ১৮ তম স্থানে রয়েছে। সেই তুলনায় অনেকটাই পিছিয়ে গিয়েছে আমেরিকা, তার স্থান এখন ৪৩ তম, ইতালি ৮৭ তম, ইসরাইল ৯১তম, দক্ষিণ কোরিয়া ৯৪ তম এবং বাংলাদেশ ৯৯ তম স্থানে রয়েছে।

কবে আসবে নারী পুরুষ সমতা

সমস্ত দিক পর্যালোচনা করে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম আশা রেখেছে যে উন্নয়নের বর্তমান হার অনুযায়ী, ২১৫৮ সালে সম্পূর্ণ সমতা আসবে। এর মানে হল যে নারী ও পুরুষের মধ্যে সম্পূর্ণ সমতা আসতে আরও ১৩৪ বছর সময় লাগবে।

ঘরে বাইরে খবর

Latest News

নেটে স্টাম্প ভাঙা শুরু শামির, শ্রীলঙ্কা সফরে কামব্যাকের সম্ভাবনা কতটা?- ভিডিয়ো মহরমের আগে ওমানে মসজিদ হামলায় এক ভারতীয় সহ মৃত ছয় মহরমে কয়েকটি শহরে খোলা থাকবে ব্যাঙ্ক, কলকাতায় কি হবে? সরকারি অফিসে কাজ চলবে? কোটা বিরোধী আন্দোলনে উত্তাল বাংলাদেশ,অনির্দিষ্টকালের জন্য বন্ধ করা হল স্কুল-কলেজ মাথায় ঘোমটা দিয়ে বসে নতুন বউ, প্রকাশ্যে এল সোহিনী-শোভনের বিয়ের পর প্রথম ছবি শুভমনকে ‘স্বার্থপর’ মানতে নারাজ, সেঞ্চুরি মিস হলেও অধিনায়কের পাশে যশস্বী RCB মানে শুধুই কোহলি, ডি'ভিলিয়র্স আর গেইল, বিস্ফোরক মন্তব্য পার্থিব প্যাটেলের 'আত্মীয়দের থেকে পাওয়া আঘাতের তুলনায় কম...' হঠাৎ কেন এমন লিখলেন মনোজ মুরলি? ভাইয়ের বিয়ের শেষ দিনে সব্যসাচীতে সাজলেন ইশা আম্বানি, চমক থ্রিডি লেহেঙ্গাতে Video: দুর্গম পাহাড়ের মাঝে চলল ভারত-মঙ্গোলিয়া যৌথ সেনা মহড়া!

T20 WC 2024

ছেড়েছেন GT, তাও বরোদা খামতি রাখল না বিশ্বকাপ জয়ী হার্দিকের অভ্যর্থনায় কোহলি, রোহিতদের অভাব কারা পূরণ করতে পারেন? রাঠোর আশাবাদী ভবিষ্যতের তারকাদের নিয়ে কতদিন খেলবেন ওডিআই ও টেস্ট? আমেরিকায় গিয়ে ঘোষণা করলেন রোহিত শর্মা! রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.