বাংলা নিউজ > ঘরে বাইরে > Kaspersky: জনপ্রিয় অ্যান্টিভাইরাস ক্যাসপারস্কি ব্যবহারে হ্যাক হতে পারে ডিভাইস! জারি সতর্কতা
মস্কো-ভিত্তিক ক্যাসপারস্কি ল্যাবের তৈরি অ্যান্টি-ভাইরাস সফটওয়্যার ব্যবহারকারীদের সতর্ক করল জার্মানির সাইবার নিরাপত্তা সংস্থা।  (REUTERS)

Kaspersky: জনপ্রিয় অ্যান্টিভাইরাস ক্যাসপারস্কি ব্যবহারে হ্যাক হতে পারে ডিভাইস! জারি সতর্কতা

  • মস্কো-ভিত্তিক ক্যাসপারস্কি ল্যাবের তৈরি অ্যান্টি-ভাইরাস সফটওয়্যার ব্যবহারকারীদের সতর্ক করা হল।

মস্কো-ভিত্তিক ক্যাসপারস্কি ল্যাবের তৈরি অ্যান্টি-ভাইরাস সফটওয়্যার ব্যবহারকারীদের সতর্ক করল জার্মানির সাইবার নিরাপত্তা সংস্থা। জার্মান সংস্থার তরফে সতর্কতা জারি করে বলা হয়েছে, ক্যাসপারস্কি অ্যান্টি-ভাইরাস সফ্টওয়্যার ব্যবহার করলে হ্যাকিংয়ের ঝুঁকি বাড়বে।

জার্মান সংস্থাটি বলেছে যে রাশিয়া ভিত্তিক সাইবার-নিরাপত্তা সংস্থাটিকে রাশিয়ান সরকারী এজেন্টরা ব্যবহার করতে পারে। আশঙ্কা প্রকাশ করা হয়েছে, বিদেশে আইটি সিস্টেম হ্যাক করতে ক্যাসপারস্কি ব্যবহার করতে পারে রাশিয়ান এজেন্টরা। তাছাড়া এজেন্টরা গোপনে এর প্রযুক্তি ব্যবহার করে সাইবার আক্রমণও শুরু করতে পারে বলে জানিয়েছে জার্মান সংস্থা।

ক্যাসপারস্কি একটি বিবৃতিতে বলেছে যে তারা ব্যক্তিগতভাবে পরিচালিত কোম্পানি। তাদের সাথে রাশিয়ান সরকারের কোনও সম্পর্ক নেই। সংস্থার তরফে আরও বলা হয়েছে যে জার্মান সংস্থা বিএসআইয়ের সতর্কবার্তাটি রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত ছিল। বিষয়টি স্পষ্ট করার জন্য বিএসআই-এর সাথে যোগাযোগ করা হয়েছে ক্যাসপারস্কির তরফে।

উল্লেখ্য, জার্মান সংস্থার তরফে ক্যাসপারস্কির বিরুদ্ধে এমন এক সময় সতর্কতা জারি করা হয়েছে যখন রাশিয়া ইউক্রেনের রাজধানীতে অনবরত গোলা বর্ষণ করে চলেছে। এদিকে জার্মানি ইউক্রেন যুদ্ধের আবহে রাশিয়ার বিরুদ্ধে সুর চড়িয়েছে। ইউক্রেনের প্রতি সমর্থন জানিয়েছে জার্মানি। পাশাপাশি রাশিয়ার থেকে গ্যাস কেনাও বন্ধ করে দিয়েছে। এই আবহে জার্মান সংস্থা এবং সরকারি অফিসগুলিকে হ্যাকিং থেকে সতর্ক থাকতে বলেছে বিএসআই। এদিকে ক্যাসপারস্কি সফটওয়্যার বিশ্বের অন্যতম জনপ্রিয় অ্যান্টি-ভাইরাস সফটওয়্যার। বহু অফিসেই এই অ্যান্টি-ভাইরাস সফটওয়্যারটি ব্যবহার করা হয়।

বন্ধ করুন