বাংলা নিউজ > ঘরে বাইরে > ‘জমাট বাঁধছে রক্ত’, ৬০-এর নীচে অক্সফোর্ডের করোনা টিকা নেওয়ার ক্ষেত্রে কোথায় চাপল বিধিনিষেধ?

‘জমাট বাঁধছে রক্ত’, ৬০-এর নীচে অক্সফোর্ডের করোনা টিকা নেওয়ার ক্ষেত্রে কোথায় চাপল বিধিনিষেধ?

আগেই অ্যাস্ট্রোজেনেকার টিকার সুরক্ষার বিষয়ে আশ্বস্ত করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)

একাধিক টিকাগ্রহীতার রক্ত জমাট বাঁধার ঘটনা আসার পরে এই সিদ্ধান্ত।

আগেই সুরক্ষার বিষয়ে আশ্বস্ত করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। কিন্তু একাধিক টিকাগ্রহীতার রক্ত জমাট বাঁধার ঘটনা আসার পরে ৬০ বছরের নীচে মানুষদের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এবং অ্যাস্ট্রোজেনেকার করোনাভাইরাস টিকা নেওয়ার ক্ষেত্রে বিধিনিষেধ চাপাল জার্মানি। আপাতত শুধুমাত্র ষাটোর্ধ্বদের অ্যাস্ট্রোজেনেকার করোনা টিকা নেওয়ার ছাড়পত্র নেওয়া হয়েছে।

জার্মানির স্বাস্থ্য মন্ত্রক এবং ১৬ টি রাজ্যের স্বাস্থ্য দফতরের তরফে একটি বিবৃতিতে জানানো হয়েছে, ৬০ বছরের নীচেও অ্যাস্ট্রোজেনেকার টিকা নেওয়া যেতে পারে। তবে সেজন্য প্রত্যেকের শারীরিক অবস্থার বিবেচনা করতে হবে। তাঁর কী কী ঝুঁকি আছে, তা পর্যালোচনা করে দেখা হবে। চিকিৎসকদের পরামর্শের ভিত্তিতেই ৬০-এর কম বয়স্করা টিকা নেওয়ার সিদ্ধান্ত নিতে পারেন বলে জানানো হয়েছে। 

সম্প্রতি স্টিকো নামে একটি টিকা কমিশন পরামর্শ দিয়েছে, আপাতত হাতে যে তথ্য পাওয়া গিয়েছে, তাতে বয়স্ক টিকাগ্রহীতাদের শরীরে রক্ত জমাট বাঁধা সংক্রান্ত অত্যন্ত গুরুতর পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যাচ্ছে। তবে তা একেবারেই বিরল বলে জানানো হয়। মঙ্গলবার একটি জার্মান দৈনিকের প্রতিবেদন অনুযায়ী, যাঁরা অ্যাস্ট্রোজেনেকার করোনা টিকা নিয়েছিলেন, তাঁদের মধ্যে ৩১ টি রক্ত বাঁধার ঘটনার সন্ধান পেয়েছে জার্মানির ওষুধ নিয়ন্ত্রক সংস্থা। অধিকাংশ  ক্ষেত্রেই কম বয়স্ক এবং মাঝবয়স্ক মহিলাদের প্রভাব পড়েছে। তার জেরে চলতি সপ্তাহেই ৫৫ বছরের নীচে মহিলাদের অ্যাস্ট্রোজেনেকার করোনা টিকা নেওয়ার উপর নিষেধাজ্ঞা চাপায় একাধিক হাসপাতাল। 

সেই পরিস্থিতিতে আগেই মিউনিখ, বার্লিন এবং কমপক্ষে একটি রাজ্যে ৬০ বছরের নীচে মানুষদের অ্যাস্ট্রোজেনেকার করোনা টিকা নেওয়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞা চাপানো হয়েছিল। এবার ওই মানুষদের অ্যাস্ট্রোজেনেকার টিকা দেওয়ার উপর বিধিনিষেধ আরোপ করেছে জার্মানি। ইতিমধ্যে ৬০-এর নীচে যাঁরা করোনা টিকার প্রথম ডোজ নিয়েছেন, তাঁদের পরবর্তী ডোজের বিষয়ে এপ্রিলের শেষের দিকে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছে জার্মানির স্বাস্থ্য মন্ত্রক। ততদিন চিকিৎসকদের পরামর্শের ভিত্তিতে তাঁরা টিকা নিতে পারেন।

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

আমি খুশি নই......রাখঢাক নয়, সরাসরি রান না পাওয়া কোহলি-কে শক্তিশেল বিক্রম-এর 'আমি অভিষেক বলছি!' তৃণমূল নেতার কাছে এল ভুয়ো ফোন, গ্রেফতার ৩ ‘সমাজ-স্বীকৃত সম্পর্কের বাইরে কোনও সম্পর্ক…’, শিলাজিতকে নিয়ে অকপট স্বস্তিকা বাংলার সরকারি কর্মীদের জন্য ভাতা সংক্রান্ত গুরুত্বপূর্ণ মেমো জারি, জানুন বিশদ সত্যজিৎ যদি এই সময় হিন্দিতে হীরক রাজার দেশে বানাতেন কারা থাকতেন কোন চরিত্রে? বাঁধের সম্প্রসারিত অংশ ভাঙছে, জনমানসে আতঙ্ক, ড্রেজিংয়ের সিদ্ধান্ত সেচ দফতরের বিমা করানোর আগে সাবধান! গ্রাহকদের ভুল ভাঙাতে নয়া নির্দেশিকা জারি IRDAI-এর মোহনবাগান তো বাংলাদেশি ক্লাবকে হারাতে পারেনি! আফগান লজ্জা নিয়ে স্টিমাচের অজুহাত 'মাইকটা কি মুখে ঢুকিয়ে দেবে' পাপারাজ্জিদের উপর চটে লাল জ্যাকি শ্রফ! কী এমন ঘটল উইকেট স্পিনারদের সাহায্য করতে পারে, বাংলাদেশের জন্য ভালো- ভারতের ব্যাটিং কোচ

T20 WC 2024

আমি খুশি নই......রাখঢাক নয়, সরাসরি রান না পাওয়া কোহলি-কে শক্তিশেল বিক্রম-এর ভিডিয়ো- বাটলারের অনবদ্য দক্ষতায় রান আউট ক্লাসেন! মিস করবেন না এই ভিডিয়োটি দলে কোনও ঐক্য নেই- সত্যি এমনটা বলেছেন গ্যারি কার্স্টেন: পাক ক্রিকেটারের বড় দাবি বড় ধাক্কা খেল উইন্ডিজ, ছিটকেই গেলেন তারকা ওপেনার,পরিবর্তে দলে এলেন কাইল মায়ের্স শেষ ওভারে নরকিয়ার কামাল, ইংল্যান্ডকে ৭ রানে হারিয়ে সেমির দিকে এক পা প্রোটিয়াদের বাবরদের বিরুদ্ধে গড়াপেটার অভিযোগের প্রমাণ চাই, না হলে আইনি ব্যবস্থা,হুমকি PCB-র ভারত-বাংলাদেশ ম্যাচেও কি বৃষ্টির সম্ভাবনা রয়েছে? ভেস্তে গেলে চাপে পড়বেন শাকিবরা IND vs AFG: সহজতম ক্যাচ ফেলে নিজেই বিস্মিত কোহলি, মাথায় হাত রোহিতেরও- ভিডিয়ো ‘রোহিতকে তোমরা এটা বলতে পারো না…’৪ ম্যাচে ৭৬ রান করেও সানিকে পাশে পেলেন হিটম্যান ক্যাচ নিতে গিয়ে প্রায় ধাক্কা রোহিতকে, পন্তকে 'মধুর' শিক্ষা হিটম্যানের, ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.