বাংলা নিউজ > ঘরে বাইরে > Ghost Covid Vaccination: কোভিডের পোর্টালে 'ভূত,' ভ্য়াকসিন ছাড়াই ইস্যু হল ২৮০০ সার্টিফিকেট

Ghost Covid Vaccination: কোভিডের পোর্টালে 'ভূত,' ভ্য়াকসিন ছাড়াই ইস্যু হল ২৮০০ সার্টিফিকেট

ভুতুড়ে কোভিড সার্টিফিকেট। প্রতীকী ছবি REUTERS/Eric Gaillard (REUTERS)

গণ টিকাকরণের কর্মসূচি ওই রাজ্য়ে প্রায় চার বছর আগেই শেষ হয়ে গিয়েছে। তারপরেও কীভাবে এই ধরণের সার্টিফিকেট ইস্যু করা হল তা নিয়ে প্রশ্নটা থেকেই গিয়েছে।

শ্রুতি তোমার

এবার কোভিডেরও ভুতুড়ে ক্যাম্পের অভিযোগ। ভুতুড়ে কোভিড টিকাকরণ সার্টিফিকেটের অভিযোগ। সব মিলিয়ে ২৮০০ এই ধরণের ভুয়ো কোভিড সার্টিফিকেটের অভিযোগ উঠেছে। মধ্যপ্রদেশের ভিন্দ জেলায় এই ধরণের ভুয়ো কোভিড সার্টিফিকেট ইস্যু করা হয়েছিল বলে অভিযোগ।

এদিকে গণ টিকাকরণের কর্মসূচি ওই রাজ্য়ে প্রায় চার বছর আগেই শেষ হয়ে গিয়েছে। তারপরেও কীভাবে এই ধরণের সার্টিফিকেট ইস্যু করা হল তা নিয়ে প্রশ্নটা থেকেই গিয়েছে।

একটি ছোট সাব হেল্থ সেন্টার থেকে এই ভুয়ো সার্টিফিকেট এতদিন পরে ইস্যু করা হয়েছে বলে অভিযোগ।

কিন্তু সবথকে বড় বিষয় হল যাদের নামে এই সার্টিফিকেট ইস্যু করা হয়েছে তারা কেউ মধ্য়প্রদেশের বাসিন্দা নন। তারা সব গুজরাট, ছত্তিশগড়, হরিয়ানা, উত্তরপ্রদেশের বাসিন্দা।

এদিকে অভিযোগ উঠেছে কো উইন পোর্টাল হ্যাক করে এই সার্টিফিকেট ইস্যু করা হয়েছে। ভিন্দের মুখ্য স্বাস্থ্য আধিকারিক ডাঃ ইউপিএস খুশাওয়া জানিয়েছেন, ২৮০০জনকে চিহ্নিত করার চেষ্টা করা হচ্ছে। কিন্তু অনেকেরই ফোন বন্ধ। যাদের ফোন খোলা রয়েছে তাদের বা়ড়ি কোথায় সেটা বলছে না।

কী করে ধরা পড়ল ব্যাপারটি?

সূত্রের খবর, গত ৩০ মে কোভিড টিকাকরণ সার্টিফিকেটের জন্য় একজন এসেছিলেন। এরপর পরীক্ষা করে দেখা যায় মে মাসেই ২৮০০ সার্টিফিকেট ইস্যু করা হয়েছে। এরপরই কার্যত আকাশ ভেঙে পড়ে। এটা কীভাবে হল? কারণ টিকাকরণ তো বন্ধ চার মাস আগে। তারপর এতগুলি সার্টিফিকেট ইস্যু হল কীভাবে?

এদিকে ৩০ মে স্বাস্থ্য দফতর পাসওয়ার্ড বদলে ফেলেছিল। এরপর দেখা যায় ৩১ মে আরও সার্টিফিকেট ইস্যু হয়ে গিয়েছে। ভিন্দের জেলাশাসক সতীশ কুমার জানিয়েছেন, ফেব্রুয়ারিতে টিকার ভাঁড়ার শেষ। তারপর কোনও টিকাকরণ হয়নি। স্বাস্থ্য কর্মী, ব্লক মেডিক্যাল আধিকারিকদের সঙ্গে কথা হয়েছে। কিন্তু তারাও কোনও কিছু বলতে পারছেন না। এবার সাইবার সেলকে গোটা বিষয়টি দেখতে বলা হয়েছে।

এক স্বাস্থ্য আধিকারিক জানিয়েছেন, বিদেশে যাওয়ার জন্য় এজেন্ট মারফৎ এই সার্টিফিকেট বের করা হয়েছে বলে মনে হচ্ছে।

 

 

ঘরে বাইরে খবর

Latest News

'তোমার প্রিয় ক্রিকেটার বুমরাহ'?প্রশ্ন ইশানের,ভক্তের উত্তরে বুমরাহ বললেন-গুড চয়েস নিশীথের গ্রামে মহিলাদের বিক্ষোভের মুখে উদয়ন, পুলিশ পাহারায় ছাড়লেন ভেটাগুড়ি 'তোমাকে ছুঁতে পাওয়াটাই…', এমন কমেন্টে কী উত্তর দিলেন কাঞ্চনের প্রাক্তন পিঙ্কি পুরনো আয়কর কাঠামোয় লোকসান হচ্ছে না তো? নয়া স্ল্যাবে কত টাকা দিতে হবে! রইল হিসাব রাজনৈতিক হিংসার জন্য দায়ী অনুপ্রবেশ ও জনবিন্যাসের পরিবর্তন: শংকর ঘোষ ‘সবুজ ছাড়া গতি নেই’, কদিন আগে জয়কে ‘পজেসিভ’ বলেন লোপামুদ্রা, এখন মুখে ভোট-কথা? স্মার্ট রিপ্লে সিস্টেম কীভাবে IPL 2024-এ বিপ্লব এনেছে- তুলে ধরলেন শ্রীনাথ ও মেনন সংঘী বলে কটাক্ষ করে লোকজন, JNUকে ব়্যাঙ্কিং-এর শীর্ষে তো আমি নিয়ে গেলাম-উপাচার্য বিটকয়েন কেলেঙ্কারিতে নাম জড়িয়েছে রাজের, বিতর্ক উসকাতে কী লিখলেন শিল্পার বর? 'খারাপ স্ত্রী মানেই কু-মাতা নন,' শিশুকে বাবার হাতে দিল না আদালত

Latest IPL News

'তোমার প্রিয় ক্রিকেটার বুমরাহ'?প্রশ্ন ইশানের,ভক্তের উত্তরে বুমরাহ বললেন-গুড চয়েস স্মার্ট রিপ্লে সিস্টেম কীভাবে IPL 2024-এ বিপ্লব এনেছে- তুলে ধরলেন শ্রীনাথ ও মেনন পরের আইপিএলেও খেলবেন ধোনি? রায়নার উত্তর নিয়ে জল্পনা - ভিডিয়ো IPL 2024: LSG vs CSK ম্যাচের আগে ধোনির প্রসঙ্গে অতীতের কোন কথা বললেন রাহুল? মুম্বইয়ের সংসারে অবশেষে মিলে সুর মেরা তুমহারা, রোহিতের আলিঙ্গন হার্দিককে ছেলে অন্ত প্রাণ বাবা!ছেলেকে উদ্দেশ্য করেই সোশ্যাল মিডিয়াতে বার্তা শিখর ধাওয়ানের T20 WC 2024-এর আগে কি সম্পূর্ণ সুস্থ হয়ে উঠবেন সূর্যকুমার! কী বললেন ‘SKY’? ‘স্বপ্ন সত্যি হয়েছে’, বুমরাহকে সুইপ শটে ছয় মেরে বলছেন আশুতোষ- ভিডিয়ো T20 ফর্ম্যাটে বল করাটা বেশ কঠিন- IPL-এ আগুন ঝরানোর পরেও স্বীকারোক্তি বুমরাহের লখনউয়ের অধিনায়ক, তবুও মন পড়ে বেঙ্গালুরুতে, জানালেন সুপ্ত ইচ্ছার কথা, ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.