বাংলা নিউজ > ঘরে বাইরে > Congress on Rajyasabha Seat: 'আজাদ'-এ সম্মতি মরুরাজ্যের গেহলট-পাইলটের! রাজ্যসভা ঘিরে কোন অঙ্কে এগোচ্ছে কংগ্রেস
রাজ্যসভা আসন ঘিরে কংগ্রেস কোন ছকে? (ANI Photo/AICC) (ANI)

Congress on Rajyasabha Seat: 'আজাদ'-এ সম্মতি মরুরাজ্যের গেহলট-পাইলটের! রাজ্যসভা ঘিরে কোন অঙ্কে এগোচ্ছে কংগ্রেস

  • রাজস্থান থেকে রাজ্যসভা আসনে জি ২৩ এর শীর্ষ নেতা গুলাম নবি আজাদের নাম প্রায় নিশ্চিত হয়েছে। আর সেই 'নিশ্চিত' হওয়ার পর্বে সম্মতি জানিয়েছেন স্বয়ং সচিন পাইলট থেকে অশোক গেহলোট।

রাজস্থান থেকে রাজ্যসভায় ৪ আসন ঘিরে ভোটগ্রহণ ১০ জুন। তার আগে ভোট-গণিতে ব্যস্ত কংগ্রেস থেকে বিজেপি। জানা গিয়েছে, এই ৪ জনের আসনে ৩ জন কংগ্রেস থেকে ও বাকি ১ জন বিজেপি থেকে রাজ্যসভায় যাচ্ছেন। এদিকে মরুরাজ্য রাজস্থানের বুকে কংগ্রেসের অন্দরমহলে কয়েক বছর আগেই এক ফাটল দেখা গিয়েছিল। মুখ্য়মন্ত্রী ও কংগ্রেস নেতা অশোক গেহলোটের সঙ্গে অপর কংগ্রেস তরুণ তুর্কী সচিন পাইলটের সংঘাত পর্ব বেশ ধাক্কা দেয় কংগ্রেসকে। সেই জায়গায় দাঁড়িয়ে, রাজস্থান থেকে রাজ্যসভায় সাংসদ হিসাবে হেভিওয়েট কংগ্রেস নেতাদের নামে সম্মতি প্রসঙ্গে পাইলট-গেহলটের সম্পর্ক বেশ প্রাসঙ্গিক।

সূত্রের খবর, রাজস্থান থেকে রাজ্যসভা আসনে জি ২৩ এর শীর্ষ নেতা গুলাম নবি আজাদের নাম প্রায় নিশ্চিত হয়েছে। আর সেই 'নিশ্চিত' হওয়ার পর্বে সম্মতি জানিয়েছেন স্বয়ং সচিন পাইলট থেকে অশোক গেহলোট। দেখা গিয়েছে আজাদের নামে রাজস্থান কংগ্রেসের দুই বিপক্ষ শিবিরও কার্যত একমত হয়েছে যা কংগ্রেসের পক্ষে ভাল খবর বলেই মনে করছেন অনেকে।

এদিকে, গান্ধী পরিবারের আরও এক সদস্য প্রিয়াঙ্কা গান্ধীর নাম রাজ্যসভার আসনের জবন্য শোনা যাচ্ছে। সেক্ষেত্রে রাজস্থান থেকে গুলাম নবি আজাদ রাজ্যসভায় গেলে, প্রিয়াঙ্কাকে কর্ণাটক থেকে রাজ্যসভা আসনের জন্য কংগ্রেস ময়দানে নামাতে পারে বলে শোনা যাচ্ছে। কন্নড়ভূমের কংগ্রেস নেতা ডিকে শিবকুমার সদ্য এক মন্তব্যে সংকেত দিয়েছিলেন যে কর্ণাটক থেকে প্রিয়াঙ্কা গান্ধী সম্ভবত নির্বাচনে লড়তে পারেন। এর আগে কর্ণাটকের রাজনীতি থেকে ইন্দিরা ও সোনিয়াও নিজেদের ভাগ্য পরীক্ষা দিয়েছেন বলে কর্ণাটকের নেতারা বলছেন প্রিয়াঙ্কাও সেই সাফল্যের ধারা বজায় রাখবেন। সেই নিরিখে কর্ণাটক থেকে রাজ্যসভায় কংগ্রেসের তুরুপের তাস প্রিয়াঙ্কা হতে পারেন।

এদিকে, সূত্রের খবর গুলাম নবি আজাদের মতো নেতা যেহেতু আগে রাজ্যসভায় মুখ্য বিরোধী নেতা হিসাবে দাপট দেখিয়েছেন, সেই নিরিখে গুলাম নবি আজাদকে নিয়ে কংগ্রেস জমি পোক্ত করতে চাইছে কংগ্রেস। ইতিমধ্যেই সোনিয়ার সঙ্গে গুলাম নবি আজাদের আলাদা করে আলোচনা হয়েছে বলে খবর। প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী ও কংগ্রেস নেতা ভওঁর সিং দিল্লি পর্যন্ত রাজ্যসভা আসনের জন্য লবিং করছেন বলে সূত্রের দাবি। তাঁর রাহুল ঘনিষ্ঠ হওয়ার পরিচিতি রয়েছে।

বন্ধ করুন