বাংলা নিউজ > ঘরে বাইরে > Global Forest Watch: গত ২৩ বছরে ২৩ লক্ষ হেক্টরের বেশি বনভূমি হারিয়েছে ভারত!

Global Forest Watch: গত ২৩ বছরে ২৩ লক্ষ হেক্টরের বেশি বনভূমি হারিয়েছে ভারত!

২৩ লক্ষ হেক্টরের বেশি বনভূমি হারিয়েছে ভারত! (Pexel)

Global Forest Watch: গ্লোবাল ফরেস্ট ওয়াচ পর্যবেক্ষণ প্রকল্পের সর্বশেষ তথ্য অনুসারে, ২০০০ সাল থেকে ২৩ লক্ষ হেক্টরের বেশি বনভূমি হারিয়েছে ভারত।

গত ২৩ বছর ধরে একের পর এক বনভূমি ধ্বংস হয়েছে ভারতে। বিগত ২০০০ সাল থেকে ২.৩৩ মিলিয়ন হেক্টর অর্থাৎ প্রায় ২৩ লক্ষ হেক্টরের বেশি বনভূমি হারিয়েছে ভারত, যা এই সময়ের মধ্যে ছয় শতাংশ বনভূমি হ্রাসের সমতুল্য। গ্লোবাল ফরেস্ট ওয়াচ মনিটরিং প্রজেক্ট থেকে সম্প্রতি প্রকাশিত হয়েছে বিস্ফোরক তথ্য।

স্যাটেলাইট ডেটা এবং অন্যান্য উৎসের মাধ্যমে বাস্তব সময়ে বনের পরিবর্তনগুলি ট্র্যাক করে গ্লোবাল ফরেস্ট ওয়াচ বলেছে যে এই দেশ ২০০২ থেকে ২০২৩ সাল পর্যন্ত ৪,১৪,০০০ হেক্টর আর্দ্র বনভূমি হারিয়েছে, যা এই সময়ের মধ্যে ৪.১ শতাংশেরও বেশি৷ সবমিলিয়ে ভারতে মোট বনভূমির ক্ষতির পরিমাণ ১৮ শতাংশ।

  • বনভূমির ক্ষতি জলবায়ু পরিবর্তনকে ত্বরান্বিত করে

প্রতিবেদনে আরও বলা হয়েছে যে ২০০১ থেকে ২০২২ সালের মধ্যে, ভারতের বনগুলি বছরে ৫১ মিলিয়ন টন কার্বন ডাই অক্সাইড নির্গত করেছে এবং ১৪১ মিলিয়ন টন কার্বন ডাই অক্সাইড অপসারণ করেছে। ভারতে গাছের ক্ষতির ফলে প্রতি বছর গড়ে ৫১.০ মিলিয়ন টন কার্বন ডাই অক্সাইড বায়ুমণ্ডলে নির্গত হয়। এই সময়ের মধ্যে ১.১২ গিগাটনের সমান কার্বন ডাই অক্সাইড নির্গত হয়েছিল।

কারণ, বনভূমি যখন পুনরায় বৃদ্ধি পায় তখন বায়ু থেকে কার্বন ডাই অক্সাইড অপসারণ করে। তবে, জলবায়ু, পরিবেশের হাল নিয়ন্ত্রণে থাকে। এরপর ওই বনভূমি যখন ধ্বংস হয়ে গেলে তা ডাই অক্সাইড নির্গত করে দেয়। এইভাবে, বনের ধ্বংস জলবায়ু পরিবর্তনকে ত্বরান্বিত করে। বনভূমির ক্ষতি যে সর্বদা বন উজাড়ের ফলে হয়, তা নয়। অনেক সময় মানব সৃষ্ট কারণেও প্রাকৃতিক বনভূমির স্থায়ী অপসারণ সম্ভব। গাছ কেটে বনভূমি ধ্বংস করার পাশাপাশি, আগুন, রোগ বা ঝড়ের কারণেও বনভূমির ক্ষতি হয়।

  • কোন কোন রাজ্যে সবচেয়ে বেশি বন উজাড় হয়েছে

তথ্য অনুসারে দেখা গিয়েছে যে ২০১৩ থেকে ২০২৩ সাল পর্যন্ত, ভারতে ৯৫ শতাংশ প্রাকৃতিক বনভূমির ক্ষতি হয়েছে। ২০১৭ সালে, সর্বাধিক ক্ষতি হয়েছিল ১,৮৯,০০০ হেক্টর। এর আগে, দেশে ২০১৬ সালে ১,৭৫,০০০ হেক্টর এবং ২০২৩ সালে ১,৪৪,০০০ হেক্টর বনভূমির ক্ষতি হয়েছিল, যা গত ছয় বছরের মধ্যে সর্বোচ্চ পরিমাণ। গ্লোবাল ফরেস্ট ওয়াচের ডেটা দেখিয়েছে যে ২০০১ থেকে ২০২৩ সালের মধ্যে মোট বনভূমির ক্ষতির ৬০ শতাংশ নিম্নলিখিত পাঁচটি রাজ্যে ঘটেছে।

অসমে গড় ৬৬,৬০০ হেক্টরের তুলনায় সর্বোচ্চ ৩২৪,০০০ হেক্টর গাছের ক্ষতি হয়েছিল। মিজোরামে ৩১২,০০০ হেক্টর বনভূমির ক্ষতি হয়েছে, অরুণাচল প্রদেশে ২৬২,০০০ হেক্টরের ক্ষতি হয়েছে, নাগাল্যান্ডে ২৫৯,০০০ হেক্টর জমির ক্ষতি হয়েছে এবং মণিপুরে ২,৪০,০০০ হেক্টর জমি ধ্বংস হয়েছে।

  • ভারতের বেশিরভাগ বনভূমি কীভাবে ধ্বংস হয়েছে

ওদিকে খাদ্য ও কৃষি সংস্থার মতে, ভারতে ২০১৫ সাল থেকে ২০২০ সালের মধ্যে প্রতি বছর বন উজাড়ের হার ছিল ৬,৬৮,০০০ হেক্টর, যা বিশ্বব্যাপী দ্বিতীয় সর্বোচ্চ।

২০০২ থেকে ২০২২ সাল পর্যন্ত ভারতে দাবানলের কারণে ৩৫,৯০০ হেক্টর গাছ নষ্ট হয়ে গিয়েছে, যেখানে ২০০৮ সালে রেকর্ড করা আগুনের কারণে ৩,০০০ হেক্টর গাছের সর্বোচ্চ ক্ষতি হয়েছে।ওড়িশায় ২০০১ থেকে ২০২২ সাল পর্যন্ত আগুনের কারণে গাছের ক্ষতির হার সবচেয়ে বেশি ছিল, যেখানে প্রতি বছর গড়ে ২৩৮ হেক্টর ক্ষতি হয়েছে। অরুণাচল প্রদেশে ১৯৮ হেক্টর, নাগাল্যান্ডে ১৯৫ হেক্টর, অসমে ১১৬ হেক্টর এবং মেঘালয়ে ৯৭ হেক্টর জমি ধ্বংস হয়েছে।

ঘরে বাইরে খবর

Latest News

বাংলাদেশের জেলে আগুন ধরিয়ে দিলেন বিক্ষোভকারীরা, ডাউকি সীমান্ত দিয়ে ফিরলেন ভারতীয় বাংলাদেশে হিংসা ছড়াচ্ছে মৌলবাদী ও ISI? বড় প্রশ্ন ভারতের প্রাক্তন বিদেশ সচিবের হজের শতরানে ইংল্যান্ডের বিরুদ্ধে লড়াইয়ে ফিরল উইন্ডিজ! এখনও পিছিয়ে ৬৫ রানে পাকিস্তানের বিরুদ্ধে সব থেকে বড় জয় ভারতের! স্মৃতিরা ম্যাচ জিতে গড়লেন ইতিহাস… মা হারা জুহিকে সামলেছিলেন শাহরুখ, এখনও মনে রেখেছেন অভিনেত্রী! ‘‌অসম মুসলিম সংখ্যাগরিষ্ঠ রাজ্য হবে’‌, হিমন্ত বিশ্বশর্মার মন্তব্যে তুমুল বিতর্ক অজানা পোকার কামড়ে ফোসকা পড়ছে শরীরে, মৃত্যু হয়েছে গৃহবধূর, আতঙ্কে রায়গঞ্জ 'মন খারাপ হচ্ছে...' নীলাঞ্জনা-যিশুর বিচ্ছেদের গুঞ্জনের মাঝে কী লিখলেন রাজর্ষি? জেলে আগুন ধরিয়ে বন্দীদের মুক্ত করল পড়ুয়ারা, বাংলাদেশে মৃত বেড়ে ৭৫, উদ্বিগ্ন UN ১৯২৪-২০২৪, প্যারিসে অলিম্পিক গেমসের ১০০ বছরের কতটা বদলাল ‘গ্রেটেস্ট শো অন আর্থ’!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.