বাড়ি > ঘরে বাইরে > ভারতীয় ডিজাইনারের কামাল! কোভিড রুখবে ডিটাচেবল ফেস শিল্ড যুক্ত ‘মাল্টি মাস্ক’
নিজের তৈরি মাস্ক পরে গোয়ার ডিজাইনার দীপক পাঠানিয়া।
নিজের তৈরি মাস্ক পরে গোয়ার ডিজাইনার দীপক পাঠানিয়া।

ভারতীয় ডিজাইনারের কামাল! কোভিড রুখবে ডিটাচেবল ফেস শিল্ড যুক্ত ‘মাল্টি মাস্ক’

  • মডিউলার মাস্কের সঙ্গে রয়েছে ফেস শিল্ডও, যা মাত্র একটি স্ট্র্যাপের সাহায্যে নিয়ন্ত্রণ করা যাবে।

মাস্ক নিয়ে নাজেহাল বিশ্বে নতুন আশার আলো দেখাল গোয়া। সহজে ব্যবহারের সুবিধাযুক্ত আরামদায় এই মডিউলার মাস্কের সঙ্গে রয়েছে ফেস শিল্ডও, যা মাত্র একটি স্ট্র্যাপের সাহায্যে নিয়ন্ত্রণ করা যাবে।

দক্ষিণ গোয়ার ইন্ডাস্ট্রিয়াল ডিজাইনার দীপক পাঠানিয়ার তৈরি এই অত্যাধুনিক প্রযুক্তির ‘মাল্টি মাস্ক’ কোভিড সংক্রমণের হাত থেকে সম্পূর্ণ নিরাপত্তা দেবে বলে দাবি করেছেন প্রস্তুতকর্তা। ভবিষ্যতে মাস্কের চাহিদা পূরণে তাঁর তৈরি মাস্ক পথিকৃৎ হতে চলেছে বলে দাবি দীপকের।

উন্নত মানের এই মাস্কের সঙ্গেই ফিট করা রয়েছে ফেসশিল্ড। মানুষের মুখের সঙ্গে একটিমাত্র স্ট্র্যাপের সাহায্যে নিরাপদে সাঁটা থাকতে পারে এই মাল্টি মাস্ক। প্রয়োজনে সহজেই মুখে পরা আর মুখ থেকে খোলা যাবে মাস্কটি। এমনকি, প্রয়োজন মনে করলে আলাদা খুলে নেওয়া যাবে ফেসশিল্ডও।

এই ভাবে কাজ করবে দীপকের তৈরি মাস্ক।
এই ভাবে কাজ করবে দীপকের তৈরি মাস্ক।

পাঠানিয়া জানিয়েছেন, ‘স্ট্র্যাপ ছাড়াই ফেসশিল্ডটি মাস্কের উপরে লাগিয়ে নেওয়া যাবে, আবার প্রয়োজনে সহজে ফুলেও ফেলা যাবে। এই মাস্ক পরলে ব্যবহারকারীর কথাও স্পষ্ট শোনা যায়, কারণ তা শুধু ফিল্টারের মধ্যে দিয়েই চলাচল করে। মাস্কটির প্রতিটি অংশ ধুয়ে ফেলা যায় এবং সেই কারণে জঞ্জালও জমে না। পরবর্তীকালে এ মাস্কে ইচ্ছে হলে বৈদ্যুতিন ফিল্টার, অডিয়ো বা ভিডিয়ো রেকর্ডিং ব্যবস্থাও রাখা যাবে, যাতে তা ভবিষ্যৎ প্রজন্মের উপযোগী হয়ে ওঠে। ’

জানা গিয়েছে, মাস্কটির চূড়ান্ত ডিজাইন ঠিক করতে পুণের এক ডিজাইন সংস্থার সঙ্গে গাঁটছড়া বাঁধছেন পাঠানিয়া। সেই সঙ্গে নিজের তৈরি মাস্কের পেটেন্ট নথিভুক্ত করার জন্যও আবেদন জানিয়েছেন এনআইটি-র এই প্রাক্তনী। তার আগে অবশ্য তিনি খুঁটিয়ে খোঁজ নিয়েছেন, বিশ্বে এই ধরনের মাস্ক আর কেউ তৈরি করেছেন কি না।

বাণিজ্যিক স্তরে উৎপাদনের জন্য খরচ তুলতে বর্তমানে পাঠানিয়ার তৈরি মাল্টি মাস্ক আমেরিকার ক্রাউডফান্ডিং ওয়েবসাইট ‘ইন্ডিগোগো’-তে বিজ্ঞাপিত হচ্ছে। 

বন্ধ করুন