বাংলা নিউজ > ঘরে বাইরে > পুড়ে ছাই হয়ে যাওয়া গিটার সংগ্রহ নতুন উদ্যমে যত্নে সাজাচ্ছেন গোয়ার সংগীতশিল্পী
গোয়ার গিটারশিল্পী সেবাস্টিয়ান অ্যালমেইডার নতুন সংগ্রহশালায় রয়েছে ৮২টি বিরল গিটার।
গোয়ার গিটারশিল্পী সেবাস্টিয়ান অ্যালমেইডার নতুন সংগ্রহশালায় রয়েছে ৮২টি বিরল গিটার।

পুড়ে ছাই হয়ে যাওয়া গিটার সংগ্রহ নতুন উদ্যমে যত্নে সাজাচ্ছেন গোয়ার সংগীতশিল্পী

  • আগুনে পুড়ে খাক হয়ে যায় কাঠের প্যানেল বসানো স্টুডিওটি এবং সেখানে সংরক্ষিত ৬২টি গিটার। নতুন করে সংগ্রহ গড়ে তুলতে ফের পুরনো গিটার কিনতে শুরু করেন অ্যালমেইডা।

দুই বছর আগে বিধ্বংসী আগুনে পুড়ে ছারখার হয়ে গিয়েছিল তাঁর সংগ্রহে থাকা বহু গুণী শিল্পীর স্বাক্ষরযুক্ত ৬২টি অমূল্য গিটার। তবে ভেঙে পড়লেও আশা ছাড়েননি গোয়ার গিটারশিল্পী সেবাস্টিয়ান অ্যালমেইডা। 

শর্ট সার্কিটের কারণে আগুন লেগেছিল অ্যালমেইডার উত্তর গোয়ার সোকোরোর স্টুডিওতে। আগুনে পুড়ে খাক হয়ে যায় কাঠের প্যানেল বসানো স্টুডিওটি এবং সেখানে সংরক্ষিত ৬২টি গিটার। গিটারগুলি বহু বছর ধরে সযত্নে সংগ্রহ করেছিলেন অ্যালমেইডা। 

সেই সংগ্রহে ছিল একাধিক লিমিটেড এডিশন গিটার, যার মধ্যে একটি ছিল আমেরিকার বিশ্বখ্যাত ফেন্ডার মিউজিক ইনস্ট্রুমেন্ট কর্পোরেশন সংস্থার তৈরি স্ট্র্যাটোকাস্টার গিটারের ৬০ তম বার্ষিকী উপলক্ষে নির্মিত ২০১৪ সালের হিরে বসানো বিশেষ সংস্করণ। 

অ্যালমেইডার সংগ্রহের আর এক দুর্মূল্য লিমিটেড এডিশন গিটারের ধাতব অংশগুলি ২০ মাইক্রণ সোনার পাতে মোড়া ছিল। এ ছাড়া ছিল লেস পল-এর ১২০ তম বার্ষিকী উপলক্ষে তৈরি গিটার সংস্করণ, বিখ্যাত শিল্পীদের সই করা বিশেষ গিটার সংস্করণ। সেই তালিকায় ছিলেন চার্লি প্রাইড, বেলামি ব্রাদার্স ও অস্ট্রেলীয় গায়ক ও গীতিকার কিথ আর্বান। 

শুধু তাই নয়, তাঁর প্রাক্তন প্রেমিকা তথা বর্তমান স্ত্রীয়ের উপহার দেওয়া গিটারটিও আগুনে পুড়ে ছাই হয়ে যায় বলে জানিয়েছেন অ্যালমেইডা। আজকের বাজারদর অনুযায়ী, প্রতিটি গিটারের গড় দাম পড়ত ৩-৪লাখ টাকা, জানিয়েছেন সংগ্রাহক। তবে প্রথমে মন ভেঙে গেলেও বন্ধুদের উৎসাহে সংগ্রহটি ফের গড়ে তোলার সংকল্প করেন তিনি। 

নতুন করে সংগ্রহ গড়ে তুলতে ফের পুরনো গিটার কিনতে শুরু করেন অ্যালমেইডা। এর মধ্যে অনেকেই অর্থের প্রয়োজনে নিজেদের সংগ্রহে থাকা বিরল সংস্করণের গিটার বিক্রি করতে সম্মত হন। 

গিটার সংগ্রহ পুড়ে নষ্ট হওয়ার খবর পেয়ে সাহায্যের হাত এগিয়ে দেন আমেরিকার জনপ্রিয় কান্ট্রি মিউজিক ট্রুপ বেলামি ব্রাদার্স-এর সদস্যরা। অ্যালমেইডার জন্য তাঁরা নিজেদের সই করা গিটার এবং অন্যান্য স্মারক পাঠিয়ে দেন। শুধু তাই নয়, সোশ্যাল মিডিয়ায় গোয়ার সংগ্রাহকের নতুন গিটার সংগ্রহের ভূয়সী প্রশংসা করে মেসেজ করেন তাঁরা। 

অ্যালমেইডার জন্ম তানজানিয়ার দার এস সালামে। ছোট থেকেই সংগীতের প্রতি তাঁর আকর্ষণ তৈরি হয়। পরে পূর্ব আফ্রিকা থেকে তাঁর পরিবার গোয়ায় ফিরে আসে এবং তিনি বিভিন্ন মিউজিক ব্যান্ডের সঙ্গে যুক্ত হন। পরবর্তীকালে মাসকাটেও তিনি বেশ কিছু সংগীতানুষ্ঠানে অংশগ্রহণ করেন। 

বর্তমানে অ্যালমেইডার নতুন সংগ্রহশালায় রয়েছে দক্ষিণ আফ্রিকার তেলের টিন থেকে তৈরি গিটার। এখন তাঁর সংগ্রহে রয়েছে মোট ৮২টি বিরল গিটার।

বন্ধ করুন