বাংলা নিউজ > ঘরে বাইরে > কেন্দ্র থেকে বিনামূল্যে টিকা পাবে রাজ্যগুলি, বিতর্কের মাঝে ঘোষণা স্বাস্থ্য মন্ত্রকের
প্রতীকী ছবি (সৌজন্যে পিটিআই)
প্রতীকী ছবি (সৌজন্যে পিটিআই)

কেন্দ্র থেকে বিনামূল্যে টিকা পাবে রাজ্যগুলি, বিতর্কের মাঝে ঘোষণা স্বাস্থ্য মন্ত্রকের

  • দামের বৈষম্য নিয়ে তৈরি হওয়া বিতর্কের মাঝেই টিকার দাম নিয়ে মুখ খুলল কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক।

রাজ্যের জন্যে এক দাম, কেন্দ্রের জন্যে অন্য। ভ্যাকসিনের দাম নিয়ে সেরাম ইনস্টিটিউটের ঘোষণার পরই দেশ জুড়ে বিতর্ক শুরু হয়। কেন্দ্রকে তোপ দাগতে শুরু করে বিরোধী দলগুলি। এবার দামের বৈষম্য নিয়ে তৈরি হওয়া বিতর্কের মাঝেই টিকার দাম নিয়ে মুখ খুলল কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক।

এদিন টিকার দাম এবং রাজ্যগুলিকে টিকা বিতরণ নিয়ে নিজেদের অবস্থান জানাল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। একটি টুইট করে স্বাস্থ্য মন্ত্রক জানিয়ে দেয়, ভারতে তৈরি দু'টি করোনার ভ্যাকসিন কেন্দ্রীয় সরকার ১৫০ টাকায় কিনবে। টিকা কেনার পর তা রাজ্যগুলিকে বিনামূল্য দেবে।

তবে সেরামের ঘোষণা অনুযায়ী রাজ্য সরকার ও বেসরকারি হাসপাতালগুলিকে টিকা কিনতে হবে যথাক্রমে ডোজ প্রতি ৪০০ এবং ৬০০ টাকায়। এই দাম নিয়ে কোনও মন্তব্য করা হয়নি স্বাস্থ্য মন্ত্রকের তরফে। প্রসঙ্গত, কেন্দ্র ও রাজ্য সরকারের ক্ষেত্রে একই ভ্যাকসিনের ক্রয়মূল্যে বৈষম্য কেন হবে সে নিয়েই বিতর্ক তৈরি হয়েছিল। যা নিয়ে অ-বিজেপি রাজ্যের সরকারগুলি প্রবল আপত্তি জানিয়েছে।

এদিকে এদিন কেন্দ্রের তরফে রাজ্যগুলিকে বিনামূল্যে ভ্যাকসিন দেওয়ার কথা ফের একবার বলা হলেও সমস্যা মিটছে না। রাজ্য সরকারগুলিকে সরাসরি ভ্যাকসিন কিনতে হলে ৪০০ টাকা দিয়েই কিনতে হবে। আর তা না করতে পারলে কেন্দ্রের উপর ভরসা করে থাকতে হবে। সেখানে কেন্দ্র যে হারে ভ্যাকসিন পাঠাবে, সেই মতো ভ্যাকসিনেশন হবে রাজ্যে। আর বেসরকারি হাসপাতালের ক্ষেত্রেও নিয়ম একই থাকছে। সেক্ষেত্রে ভ্যাকিসনের ঘাটতি দেখা দিতে পারে বিভিন্ন রাজ্যে।

উল্লেখ্য, আগামী ১ মে থেকে দেশে সব প্রাপ্ত বয়স্কদের ভ্যাকসিনেশন শুরু হবে। ফলে সেই সময় ভ্যাকসিনের চাহিদা অনেক বেশি থাকবে। ফলে সেই সময় শুধু কেন্দ্রের দিকে তাকিয়ে থাকলে রাজ্যগুলি কুলিয়ে উঠতে পারবে না বলে আশঙ্কা করা হচ্ছে।

 

বন্ধ করুন