বাংলা নিউজ > ঘরে বাইরে > সোমবার সোনা-রুপোর দাম ফের চড়ল, দশকের সর্বোচ্চ দরের পূর্বাভাস বিশেষজ্ঞদের
সোমবার আন্তর্জাতিক বাজারের সঙ্গে পাল্লা দিয়ে ভারতে সোনা ও রুপোর দাম বাড়ল।
সোমবার আন্তর্জাতিক বাজারের সঙ্গে পাল্লা দিয়ে ভারতে সোনা ও রুপোর দাম বাড়ল।

সোমবার সোনা-রুপোর দাম ফের চড়ল, দশকের সর্বোচ্চ দরের পূর্বাভাস বিশেষজ্ঞদের

  • সোমবার প্রতি ১০ গ্রাম সোনার দাম দাঁড়াল ৫০,৫৬১ টাকা। প্রতি কেজি রুপোর দাম যাচ্ছে ৬৯,৫৭৮ টাকা।

আন্তর্জাতিক বাজারের সঙ্গে পাল্লা দিয়ে সোমবার ভারতে সোনা ও রুপোর দাম বাড়ল। এ দিন এমসিএক্স সূচকে ০.৯% উত্থানের জেরে প্রতি ১০ গ্রাম সোনার দাম দাঁড়াল ৫০,৫৬১ টাকা। পাশাপাশি, সূচকে ৩.১৪% উত্থানের জেরে প্রতি কেজি রুপোর দাম যাচ্ছে ৬৯,৫৭৮ টাকা। 

যদিও সূচকে ন্যূনতম স্তর ১০ গ্রামের হিসেবে ৪৮,০০০ টাকা থেকে বেড়েছে দর, তবু গত অগস্ট মাসের দর ৫৬,২০০ টাকার চেয়ে এখনও নীচে রয়েছে সোনার দাম। রুপোও কেজিপ্রতি যে প্রায় ৮০,০০০ টাকা দরে পৌঁছেছিল অগস্টে, তার চেয়ে এখনও দাম কম যাচ্ছে সূচকে। বৃহস্পতিবার বাজার বন্ধের সময় এমসিএক্স সূচকে সোনার দাম দাঁড়িয়েছিল প্রতি ১০ গ্রামে ৫০,০৭৩ টাকায় এবং রুপোর দাম ছিল কেজিপ্রতি ৬৭,৫০৯ টাকা। 

আন্তর্জাতিক বাজারে এ দিন সূচকে ১% বৃদ্ধি পেয়েছে সোনার দাম। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বহু প্রতীক্ষিত করোনাভাইরাস ত্রাণ তহবিল গঠন আইনে সই করার পরে মুদ্রাস্ফীতির আশঙ্কা দেখা দেওয়ায় নিরাপদ সম্পদ হিসেবে ফের সোনায় বিনিয়োগের প্রবণতা বেড়েছে। 

সোমবার স্পট গোল্ড সূচকে ১ শতাংশ বৃদ্ধির ফলে প্রতি আউন্স সোনার দাম যাচ্ছে ১,৮৯৫.০৩ ডলার। ইউএস সূচকে ০.৮% উত্থানের জেরে প্রতি আউন্স সোনার দাম দাঁড়িয়েছে ১,৮৯৯.১০ ডলার। সূচকে ৩% উত্থানের ফলে প্রতি আউন্স রুপোর দাম যাচ্ছে ২৬.৬৩ ডলার। 

চলতি বছরে মোটের উপরে সোনার দাম বৃদ্ধি পেয়েছে ২৪%, যার পিছনে রয়েছে মুদ্রাস্ফীতি বৃদ্ধির আশঙ্কা এবং ডলারের দামে পতনের মতো কারণ। 

বাজার বিশেষজ্ঞদের মতে, চলতি বছরের শেষে এই দশকের সর্বোচ্চ দরে উঠবে সোনা। কারণ হিসেবে তাঁরা কোভিড অতিমারী ও তার জেরে বিশ্ব অর্থনীতির ম্লান চেহারাকেই কারণ হিসেবে দেখছেন। অন্যান্য সম্পদের বাজারদরে অস্থিরতা বহাল থাকায় লগ্নিকারীদের পছন্দের তালিকায় নতুন করে সোনার চাহিদা বৃদ্ধির সম্ভাবনা প্রবল ভাবে দেখা দিয়েছে বলে মনে করছেন বিশ্লেষকরা।

বন্ধ করুন