বাংলা নিউজ > ঘরে বাইরে > ট্রাম্পের করোনা রিপোর্ট পজিটিভ আসার পর উর্ধ্বমুখী সোনা-রুপো
ট্রাম্পের করোনা রিপোর্ট পজিটিভ আসার পর উর্ধ্বমুখী সোনা-রুপো (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)
ট্রাম্পের করোনা রিপোর্ট পজিটিভ আসার পর উর্ধ্বমুখী সোনা-রুপো (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)

ট্রাম্পের করোনা রিপোর্ট পজিটিভ আসার পর উর্ধ্বমুখী সোনা-রুপো

  • শুক্রবার সকাল টুইটারে ট্রাম্প জানান, তিনি ও আমেরিকার ফার্স্ট লেডি মেলানিয়া করোনায় আক্রান্ত হয়েছেন।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের করোনাভা্ইরাস আক্রান্ত হওয়ার খবরের পর বিশ্ব বাজারে বাড়ল সোনার দাম। আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচনের এক মাস আগে এক আউন্স স্পট গোল্ডের দাম ০.৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১,৯১৩.৯ ডলার। আর প্রতি আউন্স রুপোর দর ০.৯ শতাংশ বেড়ে হয়েছে ২৩.৯৯ ডলার।  

শুক্রবার সকাল টুইটারে ট্রাম্প জানান, তিনি ও আমেরিকার ফার্স্ট লেডি মেলানিয়া করোনায় আক্রান্ত হয়েছেন। মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘আজ রাতে আমার ও ফার্স্ট লেডির করোনাভাইরাস রিপোর্ট পজিটিভ এসেছে। অবিলম্বে আমরা আমাদের নিভৃতবাস এবং সুস্থ হয়ে ওঠার পর্ব শুরু করব। আমরা একসঙ্গে জয় করব।’ সেই খবরের পরই বিশ্ব বাজারে সোনা ও রুপোর দামের উত্থান হয়। তেল ও তামার দাম অবশ্য পড়েছে। অন্যান্য মুদ্রার নিরিখে মার্কিন ডলারও উর্ধ্বে উঠেছে।

বিশেষজ্ঞদের মতে, কম সুদের হার, বিশ্বের কয়েকটি নতুন করে করোনার প্রকোপ এবং মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আগে যে অনিশ্চয়তা তৈরি হয়েছে, তার জেরে হলুদ ধাতুর দাম কম থাকবে। একইসঙ্গে শুক্রবার পরের দিকে মার্কিন বেতন সংক্রান্ত মাসিক পরিসংখ্যানের জন্য অপেক্ষা করছেন সোনার লগ্নিকারীরা।

মহাত্মা গান্ধীর জন্মবার্ষিকীর জন্য শুক্রবার ভারতের বাজার বন্ধ আছে। বৃহস্পতিবার বাজার বন্ধের সময় এমসিএক্স সূচকে ১০ গ্রাম গোল্ড ফিউচার্সের দাম ০.৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছিল ৫০,৫৪৪ টাকা। ১.৬ শতাংশ বেড়ে রুপোর দর ঠেকেছিল ৬০,৯০০ টাকায়। 

গত ৭ অগস্ট ভারতীয় বাজারে ১০ গ্রাম সোনার দর রেকর্ড ৫৬,২০০ টাকায় পৌঁছানোর পর থেকে হলুদ ধাতুর উত্থান-পতন অব্যাহত হয়েছে। অধিকাংশ সময় পতন হয়েছে, কখনও আবার কিছুটা দাম বেড়েছে। গত চারদিনেই যেমন তিনদিন সোনার দর পড়েছে। তার ফলে সার্বিকভাবে সোনার দাম কম থাকছে। চলতি সপ্তাহের গোড়ার দিকে ভারতীয় বাজারে ১০ গ্রাম সোনার দর ৪৯,৫০০ টাকা হয়ে গিয়েছিল। একইভাবে গত অগস্টে এক কেজি রুপো রেকর্ড ৮০,০০০ টাকায় পৌঁছেছিল। তারপর বড়সড় পতনের সাক্ষী থেকেছে রুপো।

বন্ধ করুন