বাংলা নিউজ > ঘরে বাইরে > সপ্তাহান্তেও সোনার দামে জারি পতন, কলকাতায় কত দরে বিকোচ্ছে হলুদ ধাতু?
সোনার দামে পতন (ছবি সৌজন্যে রয়টার্স) (REUTERS)
সোনার দামে পতন (ছবি সৌজন্যে রয়টার্স) (REUTERS)

সপ্তাহান্তেও সোনার দামে জারি পতন, কলকাতায় কত দরে বিকোচ্ছে হলুদ ধাতু?

  • আন্তর্জাতিক বাজারে প্রতি আউন্স সোনার দাম ১,৭৪৯.৯৮ ডলার।

মাল্টি কমোডিটি এক্সচেঞ্জে সোনার দামে পতন জারি থাকল। প্রতি দশ গ্রামে ৬১ টাকা বা ০.১৩ শতাংশ পতন হয় সোনার। এর জেরে হলুদ ধাতুর দাম অনেকটা কমে ১০ গ্রাম প্রতি দর দাঁড়ায় ৪৫,৯৯৫ টাকা। এদিকে রুপোর দাম এদিন কিলোতে ২০০ টাকা কমে যায় গত সেশনের তুলনায়। এর জেরে কেজি প্রতি রুপোর বাটের দাম হয় ৬০,৯০০। খুচরো রুপো প্রতি কিলো ৬১,০০০ টাকা। এদিকে আন্তর্জাতিক বাজারে প্রতি আউন্স সোনার দাম ১,৭৪৯.৯৮ ডলার।

এদিকে আজ কলকাতায় পাকা সোনা বা ২৪ ক্যারেট সোনার ১ গ্রামের দাম ৪৬৯০ টাকা। ১০ গ্রাম ২৪ ক্যারেট সোনার দাম ৪৬৯০০ টাকা। এদিকে কলকাতায় ১ গ্রাম ২২ ক্যারেট সোনার দাম ৪৪৫০ টাকা। ১০ গ্রাম ২২ ক্যারেট সোনার দাম ৪৪৫০০ টাকা। ১ গ্রাম হলমার্ক সোনার দাম ৪৫২০। ১০ গ্রাম হলমার্ক সোনার দাম ৪৫২০০ টাকা। এই দাম জিএসটি এবং টিসিএস বাদে।

প্রসঙ্গত, গত বছর অগস্টে ১০ গ্রাম সোনার দাম ৫৬,২০০ টাকায় পৌঁছে গিয়েছিল। তারপর থেকে উত্থান-পতনের সাক্ষী থেকেছে সোনা। ১০ গ্রাম সোনা ৫৬,০০০ টাকার স্তরে না পৌঁছালেও ৫০,০০০ টাকা ছাড়িয়ে গিয়েছিল। তারপর তা আবার সস্তা হয়েছে। গত সপ্তাহের শেষের দিক এবং চলতি সপ্তাহে দাম কমেছিল। আপাতত ১০ গ্রাম সোনা রেকর্ড দরের থেকে প্রায় ১০,০০০ টাকার মতো কম আছে।

বন্ধ করুন