বাংলা নিউজ > ঘরে বাইরে > সোমবার ভারতে বেশ কিছুটা সস্তা হল সোনা ও রুপোর দাম
বিনিয়োগে চাহিদা বাড়লেও অতিমারী আবহে ভারতে সোনার দোকানে ক্রেতার ভিড় চোখে পড়ছে না। ছবি: রয়টার্স। (REUTERS)
বিনিয়োগে চাহিদা বাড়লেও অতিমারী আবহে ভারতে সোনার দোকানে ক্রেতার ভিড় চোখে পড়ছে না। ছবি: রয়টার্স। (REUTERS)

সোমবার ভারতে বেশ কিছুটা সস্তা হল সোনা ও রুপোর দাম

  • সূচকে ০.১৫% পতনের জেরে প্রতি ১০ গ্রাম সোনার দাম যাচ্ছে ৫১,৬৩৭ টাকা।

আন্তর্জাতিক বাজারে দাম চড়া থাকলেও ভারতে সোনা ও রুপোর দর এখনও নিম্নগামী। সোমবার এমসিএক্স সূচকে ০.১৫% পতনের জেরে প্রতি ১০ গ্রাম সোনার দাম যাচ্ছে ৫১,৬৩৭ টাকা। যদিও গত শুক্রবারের শেষে এই দাম ০.৫২% বৃদ্ধি পেয়েছিল।

একই সঙ্গে ভারতে রুপোর দরও উল্লেখযোগ্য হারে পড়েছে এ দিন। সূচকে ০.১৩% পতনের জেরে প্রতি কেজি রুপোর দাম যাচ্ছে ৬৭,৭৯০ টাকা। গত দিন সূচকে রুপোর দাম নেমেছিল ০.২%। 

আন্তর্জাতিক বাজারে এ দিন মার্কিন ডলার দাম কমার ফলে এবং নতুন করে কোভিড  সংক্রমণ মাথাচাড়া দেওয়ায় বেশ কিছুটা বাড়তে দেখা গিয়েছে সোনার দর। স্পট গোল্ড সূচকে এ দিন ০.৩% বৃদ্ধির ফলে প্রতি আউন্স সোনার দাম যাচ্ছে ১,৯৫৪.৬৫ ডলার। 

পাশাপাশি, সূচকে ০.৬% বৃদ্ধির ফলে রুপোর দাম প্রতি আউন্স যাচ্ছে ২৬.৯২ ডলার। 

তবে দেশীয় ও আন্তর্জাতিক বাজারে গত কয়েক সপ্তাহে বিশেষ বৃদ্ধি দেখা না গেলেও গত শুক্রবার থেকে সোনায় বিনিয়োগের চাহিদা কয়েক গুণ বাড়তে দেখা গিয়েছে। বিশ্বের বৃহত্তম গোল্ড ব্যাকড এক্সচেঞ্জ বা গোল্ড ইটিএফ এসপিডিআর গোল্ড ট্রাস্ট-এ মজুত সোনার পরিমান ১.০৩% বৃদ্ধির ফলে ওই দিন পৌঁছায় ১,২৫৯.৮৪ টনে। 

বিনিয়োগে চাহিদা বাড়লেও অতিমারী আবহে ভারতে সোনার দোকানে ক্রেতার ভিড় চোখে পড়ছে না। গয়না ব্যবসায়ীদের আশা, আসন্ন উৎসবের মরসুমে সোনার গয়নার বিক্রি বাড়বে। খদ্দের টানতে ইতিমধ্যে মজুরি ইত্যাদি খাতে ছাড় ঘোষণা করেছেন সোনার গয়নার ডিলাররা। 

কোটাক সিকিওরিটিস-এর তরফে জানানো হয়েছে, ‘আমেরিকান ডলারের দাম ও শেয়ারবাজারের অস্থিরতার কারণে আপাতত সোনার বাজারে ওঠানামা বহাল থাকবে।’ দাম পড়লে তবেই সোনা কেনার পরিকল্পনা করার পরামর্শ দিয়েছেন সংস্থার বিশেষজ্ঞরা। 

বন্ধ করুন