বাড়ি > ঘরে বাইরে > সোমবার আরও সস্তা হল সোনা, কমল রুপোর দামও

গত কয়েক দিনের ধারা অব্যাহত রেখে সোমবারও সূচকে সোনার দামে পতন দেখা দিল। এ দিন এমসিএক্স সূচকে অক্টোবর গোল্ড ফিউচার্স-এ দর ০.৩% পড়ার ফলে প্রতি ১০ গ্রাম সোনার দাম যাচ্ছে ৫১,৮৬৫ টাকা। এই নিয়ে গত চার দিনে প্রতি ১০ গ্রামে প্রায় ১,৭০০ টাকা পড়ল সোনার দাম। 

পাশাপাশি, এ দিন সেপ্টেম্বর সিলভার ফিউচার্স-এ প্রায় ১% পতনের জেরে প্রতি কেজি রুপোর দাম দাঁড়ায়েছে ৬৬,৪২৬ টাকা। গত দিনও সূচকে ০.৩% পতনন হয়েছিল সোনার দামে এবং এক শতাংশ পড়ে রুপোর দাম। গত মাসের তুলনায় প্রতি ১০ গ্রামে সোনার দামে পতন হয়েছে ৪,৩০০ টাকার বেশি।

আন্তর্জাতিক বাজারেও এ দিন ডলারের দাম স্থিতিশীল হওয়ার প্রভাবে সোনার দাম বেশ কিছুটা পড়েছে। সেই সঙ্গে আমেরিকার ফেডারেল রিজার্ভ-এর চেয়ারম্যান জেরোম পাওয়েলের ভাষণে কী কী সূত্র উঠে আসে, সে দিকেও নজর রয়েছে লগ্নিকারীদের, যার জের দেখা গিয়েছে বাজারে।

এ দিন স্পট গোল্ড সূচকে ০.৩% পতনের ফলে প্রতি আউন্স সোনার দাম যাচ্ছে ১,৯৩৩.৩৭ ডলার এবং ইউএস গোল্ড সূচকে ০.৪% দর কমায় সোনার দাম প্রতি আউন্সে দাঁড়িয়েছে ১,৯১০.১০ ডলার। 

এরই সঙ্গে তাল রেখে সূচকে রুপোর দর ০.৬% পড়ার ফলে দাঁড়িয়েছে প্রতি আউন্সে ২৬.৫৪ ডলার। 

ভারতে গত সপ্তাহে সোনার দোকানে খদ্দের টানতে গত দেড় মাসে বৃহত্তম ছাড় দেওয়ার প্রবণতা দেখা দেয়। বিদেশ থেকে সোনা আমদানির হার বাড়ার ফলে সেই প্রচেষ্টা বিশেষ ফলদায়ী হয়নি বলে জানিয়েছে সংবাদসংস্থা রয়টার্স। 

গত সপ্তাহেই সোনার মূল্যায়ণ ও হলমার্ক-এর লাইসেন্স নবীকরণের জন্য অনলাইন প্রক্রিয়া চালু করেছে কেন্দ্রীয় সরকার। সরকারি নির্দেশে, সোনার মান নির্দিষ্ট করতে আগামী ২০২১ সালের জুন মাস থেকে সোনায় হলমার্ক ব্যবহার আবশ্যিক হতে চলেছে।

বন্ধ করুন