সোনায় অর্থ বিনিয়োগ অনেক বেশি নিরাপদ হিসেবে গণ্য হচ্ছে।
সোনায় অর্থ বিনিয়োগ অনেক বেশি নিরাপদ হিসেবে গণ্য হচ্ছে।

বৃহস্পতিবার সোনার দাম বাড়ল অনেকটাই, বৃদ্ধির রুপোর দরেও

  • এমসিএক্স সূচকের দর ০.২৮% ওঠার ফলে প্রতি ১০ গ্রাম সোনার দাম যাচ্ছে ৪৬,১১২ টাকা।

শুধু দেশে নয়, আন্তর্জাতিক বাজারেও সোনার দামে উত্থান-পতন অব্যাহত রয়েছে। সেই ধারা বজায় থাকল বৃহস্পতিবারও। এ দিন এমসিএক্স সূচকের দর ০.২৮% ওঠার ফলে প্রতি ১০ গ্রাম সোনার দাম যাচ্ছে ৪৬,১১২ টাকা। অর্থাৎ আগের দরের চেয়ে একধাক্কায় ০.৮% বেশি। 

পাশাপাশি দাম বেড়েছে রুপোরও। এ দিন এমসিএক্স সূচকের দর ০.২৩% বাড়ার ফলে প্রতি কেজি রুপোর দাম যাচ্ছে ৪৩,০৬৩ টাকা। 

দক্ষিণ কোরিয়া ও চিনে করোনাভাইরাস সংক্রমণের দ্বিতীয় দফা শুরু হওয়ার আশঙ্কা দেখা দেএয়ার জের, বিশ্বজুড়ে শ্লথ আর্থিক পরিস্থিতিন এবং আমেরিকা ও চিনের মধ্যে সম্পর্কের ক্রমাবনতির কারণে বিনিয়োগকারীদের মধ্যে ঝুঁকি নেওয়ার প্রবণতা কমেছে। তার ফলে সোনায় অর্থ বিনিয়োগ অনেক বেশি নিরাপদ হিসেবে গণ্য হচ্ছে। এরই জেরে চাহিদা বৃদ্ধির সঙ্গে সঙ্গে সোনার দামও মোটের উপর ঊর্ধ্বগামী। ভারতে চলতি বছরে এখনও পর্যন্ত গড়ে ৪০% বেড়েছে সোনার দাম। 

আন্তর্জাতিক বাজারে এ দিন তারই রেশ লক্ষ্য করা গিয়েছে। স্পট গোল্ড সূচক এ দিন ০.১% বৃদ্ধি জেরে প্রতি আউন্স সোনার দাম যাচ্ছে ১,৭১৬.৬৬ ডলার। কিন্তু দাম পড়েছে রুপোর। এ দিন রুপোর দর ০.৬% পতনের ফলে দাম যাচ্ছে প্রতি আউন্স ১৫.৫৫ ডলার।

অন্য দিকে ২০২০-২১ অর্থবর্ষের দ্বিতীয় কিস্তির সভরেন গোল্ড বন্ড ইস্যু আপাতত চালু রেখেছে রিজার্ভ ব্যাঙ্ক। আগামিকাল ১৫ মে ইস্যুর জন্য অনলাইন আবেদন জানানোর শেষ দিন।

বন্ধ করুন