বাড়ি > ঘরে বাইরে > অনেকটা পতনের পর আবার উর্ধ্বমুখী সোনা, বাড়ল রুপোর দামও
অনেকটা পতনের পর আবার উর্ধ্বমুখী সোনা, বাড়ল রুপোর দামও (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
অনেকটা পতনের পর আবার উর্ধ্বমুখী সোনা, বাড়ল রুপোর দামও (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

অনেকটা পতনের পর আবার উর্ধ্বমুখী সোনা, বাড়ল রুপোর দামও

  • চলতি বছরের শুরু থেকে ভারতে সোনার দাম ৩০ শতাংশের মতো বেড়েছে।

ভারতে আবারও উর্ধ্বমুখী হল সোনার দাম। সোমবার এমসিএক্স সূচকে ১০ গ্রাম গোল্ড ফিউচার্সের দাম ০.৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫১,৫৩২ টাকা। একইভাবে উর্ধ্বমুখী হয়েছে রুপোও। এক কেজির রুপোর দর ০.৬ শতাংশ বেড়ে হয়েছে ৬৮,৩৫০ টাকা।

গত সেশনে ১০ গ্রাম সোনার দাম এক শতাংশ বা ৫০০ টাকার মতো পড়েছিল। গত মাসে সোনা ৫৬,২০০ টাকার রেকর্ড তৈরির পর একটি নির্দিষ্ট সীমার মধ্যেই ঘোরাফেরা করছে হলুদ ধাতূুর দাম। সোনার মতো রুপোর দামও গত সেশনে অনেকটা পড়েছিল। সেই সেশনে এক কেজি রুপোর দর ১.৫ শতাংশ বা ১,০৫০ টাকা কমেছিল।

করোনাভাইরাস পরিস্থিতির মধ্যে বিশ্বের বিভিন্ন দেশের সরকার ও কেন্দ্রীয় ব্যাঙ্কের আর্থিক প্যাকেজের ফলে চলতি বছরের শুরু থেকে ভারতে সোনার দাম ৩০ শতাংশ মতো বেড়েছে। তারইমধ্যে শরৎকাল হওয়ায় ভারতে হলুদ ধাতুর চাহিদা আরও ধাক্কা খেয়েছে। তার জেেরে টানা চার সপ্তাহ স্বর্ণ ব্যবসায়ীরা ছাড় দিতে বাধ্য হচ্ছেন।

এদিকে, সম্ভাব্য করোনাভাইরাস টিকা নিয়ে আশা তৈরি হওয়ায় ঝুঁকিপূর্ণ সম্পত্তির চাহিদা বেড়েছে। তার জেরে বিশ্ব বাজারে সোনার দামের হেরফের হয়নি। এক আউন্স স্পট গোল্ডের দাম দাঁড়িয়েছে ১,৯৪১.১১ ডলার। তবে আউন্স প্রতি রুপোর দাম ০.৩ শতাংশ কমে হয়েছে  ২৬.৬৮ শতাংশ।

চলতি সপ্তাহের মধ্যবর্তী বা শেষের দিকে আমেরিকার কেন্দ্রীয় ব্যাঙ্কের আর্থিক নীতি সংক্রান্ত সিদ্ধান্ত ঘোষণা করা হবে। তার আগে সোনার লগ্নিকারীরা সতর্ক রয়েছেন। আপাতত আগামিকাল (১৫ সেপ্টেম্বর) ও বুধবার (১৬ সেপ্টেম্বর) আমেরিকার কেন্দ্রীয় ব্যাঙ্কের যে বৈঠক আছে, সেদিকে নজর রয়েছে তাঁদের।

 

বন্ধ করুন