বাংলা নিউজ > ঘরে বাইরে > দীপাবলির সপ্তাহে অনেকটা পতনের পর কিছুটা ঘুরে দাঁড়াল সোনা, অবিচল রুপো
দীপাবলির সপ্তাহে অনেকটা পতনের পর কিছুটা ঘুরে দাঁড়াল সোনা, কমল রুপোর দাম (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
দীপাবলির সপ্তাহে অনেকটা পতনের পর কিছুটা ঘুরে দাঁড়াল সোনা, কমল রুপোর দাম (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

দীপাবলির সপ্তাহে অনেকটা পতনের পর কিছুটা ঘুরে দাঁড়াল সোনা, অবিচল রুপো

  • মর্ডানার ঘোষণার পর সোমবার হলুদ ধাতুর দর প্রায় ১.৩ শতাংশ পড়েছিল।

দীপাবলির সপ্তাহে সোনা এবং রুপোর দাম অনেকটা পড়েছিল। তারপর মঙ্গলবার এমসিএক্স সূচকে ১০ গ্রাম ডিসেম্বর গোল্ড ফিউচার্সের দাম ০.০৫ শতাংশ বেড়ে হয়েছে ৫০,৮৫৬ টাকা। রুপোর দাম অবশ্য অবিচল আছে। এক কেজি সিলভার ফিউচার্সের দাম দাঁড়িয়েছে ৬৩,৭০০ টাকা।

ছুটির কারণে সোমবার সকালের সেশনে বন্ধ ছিল এমসিএক্স সূচক। পরে সোনার দর ০.২ শতাংশ পড়েছিল। গত সপ্তাহে (দীপাবলির সপ্তাহে) এমসিএক্স সূচকে ১০ গ্রাম সোনার দর ১,২০০ টাকা কমেছিল। করোনাভাইরাস টিকা নিয়ে যে আশা তৈরি হয়েছে, তার জেরে বিশ্ব বাজারেও একইরকম ধারা বজায় ছিল।  

বিশ্ব বাজারে আপাতত সোনার দাম অবিচল আছে। ইউরোপ ও আমেরিকায় করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা বৃদ্ধির ফলে যে শঙ্কা বেড়েছিল, তা মর্ডানার সম্ভাব্য কার্যকারিতা সংক্রান্ত ঘোষণার পর কিছুটা কমেছে। ফলে এক আউন্স সোনার দর মোটের উপর অবিচল থেকে দাঁড়িয়েছে ১,৮৯০.৪৩ টাকা। একইসঙ্গে দুর্বল মার্কিন ডলারেরও সমর্থন পেয়েছে সোনা। ডলার সূচক ০.১৭ শতাংশ কমে ৯২.৪৭৭ হওয়ায় অন্য মুদ্রাধারীদের কাছে সস্তা হয়েছে হলুদ ধাতু।

তৃতীয় পর্যায়ের ট্রায়ালের প্রাথমিক তথ্য মূল্যায়ন করে সোমবার মর্ডানা দাবি করেছে, মার্কিন সংস্থার সম্ভাব্য করোনা টিকা ৯৪.৫ শতাংশ কার্যকরী হয়েছে। সেই ঘোষণার পর সোমবার হলুদ ধাতুর দর প্রায় ১.৩ শতাংশ পড়েছিল।

এদিকে, নয়া করোনাভাইরাস আর্থিক প্যাকেজ পাস করানোর জন্য কংগ্রেসকে আহ্বান জানিয়েছেন নব-নির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। মার্কিন আর্থিক প্যাকেজের পাশাপাশি ব্রেক্সিটের আলোচনার দিকেও নজর আছে সোনার লগ্নিকারীদের। 

বন্ধ করুন