বাড়ি > ঘরে বাইরে > তিনদিনের মাথায় মহালয়ায় অনেকটা কমল সোনার দর, নিম্নগামী রুপোও
মহালয়ার দিন অনেকটা কমল সোনার দর, নিম্নগামী রুপোও (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
মহালয়ার দিন অনেকটা কমল সোনার দর, নিম্নগামী রুপোও (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

তিনদিনের মাথায় মহালয়ায় অনেকটা কমল সোনার দর, নিম্নগামী রুপোও

  • তিনদিনে এই প্রথম কমল সোনার দর।

বিশ্ব বাজারে পতনের রেশ ধরে ভারতেও কমল সোনা এবং রুপোর দাম। বৃহস্পতিবার এমসিএক্স সূচকে ১০ গ্রাম গোল্ড ফিউচার্সের দাম ০.৮৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫১,৩৯১ টাকা। অর্থাৎ তিনদিনে এই প্রথম কমল সোনার দর। 

গত মাসে সোনার দাম রেকর্ড ৫৬,২০০ টাকায় পৌঁছানোর পর একটি নির্দিষ্ট সীমার মধ্যেই ঘোরাফেরা করছে হলুদ ধাতু। গত সেশনে সোনার দর ০.১ শতাংশ বেড়েছিল। আর রুপোর দর অপরবির্তত ছিল। তবে মহালয়ার দিন এক কেজির রুপোর দর ০.৬ শতাংশ পড়ে হয়েছে ৬৭,৭৯৮ টাকা।

এদিকে বিশ্ব বাজারে মার্কিন ডলার আরও শক্তিশালী হয়েছে। নিজের প্রতিদ্বন্দ্বীদের নিরিখে ডলার সূচক উঠেছে ০.৪ শতাংশ। তা সত্ত্বেও সুদের হার নিয়ে আমেরিকার কেন্দ্রীয় ব্যাঙ্কের আর্জি এবং বিশ্বের আর্থিক ঝিমুনি কাটা নিয়ে উদ্বেগের ফলে সোনার দাম নিম্নমুখী হয়েছে। পূর্ববর্তী সেশনে এক আউন্স সোনার দাম পৌঁছেছিল ১,৯৭৩.১৬ ডলারে। যা প্রায় গত ১৪ দিনে সর্বোচ্চ। তারপর অবশ্য ০.৩ শতাংশ পড়ে আউন্স প্রতি হলুদ ধাতুর দাম গয়েছে ১,৯৫৪.৪২ ডলার। ডলার ব্যতীত অন্যান্য মুদ্রাধারীদের কাছে সোনার দাম অবশ্য আরও দামী হয়েছে।

বিষয়টি নিয়ে আনন্দ রথি শেয়ারস অ্যান্ড স্টক ব্রোকারের রিসার্চ অ্যানালিস্ট জিগর ত্রিবেদী জানান, মার্কিন ডলারের সূচক উর্ধ্বমুখী হওয়ায় কোমেক্স গোল্ডের সঙ্গে পাল্লা দিয়ে কমেছে এমসিএক্স গোল্ড। তবে দ্রুত বিশ্বের অর্থনীতির ঘুরে দাঁড়ানো নিয়ে উদ্বেগ এবং কমপক্ষে ২০২৩ সাল পর্যন্ত সুদের হার শূন্যের কাছে বেঁধে রাখার জন্য মার্কিন কেন্দ্রীয় ব্যাঙ্ক যে আর্জি জানিয়েছে, তার ফলে সোনায় লোকসান একটি নির্দিষ্ট সীমার মধ্যে রেখেছে। 

বন্ধ করুন