বাংলা নিউজ > ঘরে বাইরে > বৃহস্পতিবার আরও সস্তা হল সোনা, একদিনে ১০ গ্রামে দাম কমল ৭১৮ টাকা
বৃহস্পতিবার ফের ভারতে সোনা ও রুপোর দামে পতন দেখা দিয়েছে।
বৃহস্পতিবার ফের ভারতে সোনা ও রুপোর দামে পতন দেখা দিয়েছে।

বৃহস্পতিবার আরও সস্তা হল সোনা, একদিনে ১০ গ্রামে দাম কমল ৭১৮ টাকা

  • প্রতি ১০ গ্রাম সোনার দাম যাচ্ছে ৫০,১৮০ টাকা।

গত তিন দিনের ধারা মেনে বৃহস্পতিবারও ভারতে সোনা ও রুপোর দামে পতন দেখা দিয়েছে। এমসিএক্স সূচকে ০.৩% পতনের জেরে প্রতি ১০ গ্রাম সোনার দাম যাচ্ছে ৫০,১৮০ টাকা। আর সূচকে ০.৮% পতনের জেরে প্রতি কেজি রুপোর দাম যাচ্ছে ৬২,০৪৩ টাকা। 

গত তিনি দিন ধরে ভারতীয় বাজারে সোনা-রুপোর দাম লাগাতার পড়ছে। গত দিনের হিসাব অনুযায়ী, প্রতি ১০ গ্রামে সোনার দাম ৪৫০ টাকা কমেছে। রুপোর দাম প্রতি কেজির হিসাবে পড়েছে ৭১৮ টাকা। গত অগস্ট মাসের রেকর্ড সৃষ্টিকারী প্রতি ১০ গ্রামে ৫৬,২০০ টাকা থেকে নেমে বর্তমানে সোনার দাম ১০ গ্রামে ছয় হাজার টাকার বেশি কমেছে। 

আন্তর্জাতিক বাজারেও এ দিন মার্কিন ডলারের দাম বৃদ্ধির জেরে সোনার দাম সস্তা যাচ্ছে। একই সঙ্গে কার্যকরী কোভিড ভ্যাক্সিন উৎপাদনের সম্ভাবনাও সোনায় বিনিয়োগের হারে ভাটা এনেছে। 

এ দিন স্পট গোল্ড সূচকে ০.১% পতনের ফলে প্রতি আউন্স সোনার দাম যাচ্ছে ১,৮৯৬.৮৬ ডলার। রুপোর দামও সূচকে ০.৩% পতনের জেরে প্রতি আউন্সের দাম যাচ্ছে ২৪.২৪ ডলার। 

আর্থিক লেনদেন ও বিনিয়োগ সংস্থা কোটাক সিকিওরিটিজ-এর তরফে জানানো হয়েছে, ‘প্রতি আউন্সে ১,৮৫০ ডলার পর্যন্ত পতনের পরে এবার ১,৯০০ ডলারের সীমারেখাও অতিক্রম করে গিয়েছে সোনার দর। গত কয়েক দিনে সোনার বাজারে লাগাতার ওঠাপড়া বহাল রয়েছে।’

এই পরিস্থিতিতে গোল্ড ইটিএফগুলিতে বিনিয়োগের মাত্রাও উল্লেখযোগ্য হারে কমতে দেখা গিয়েছে। বিশ্বের বৃহত্তম ইটিএফ এসপিডিআর গোল্ড ট্রাস্টে গত বুধবার মোট মজুত সোনার পরিমাণ ছিল ১,২১৯ টন। 

কোটাক সিকিওরিটিজ-এর তরফে আরও বরলা হয়েছে, সোনার পাশাপাশি রুপোর দামেও নিয়মিত ওঠানামা দেখা দেবে আগামী বেশ কিছুদিন। দাম পড়লে তবেই বিনিয়োগের পরামর্শ দেওয়া হয়েছে সংস্থার তরফে।

বন্ধ করুন