বাংলা নিউজ > ঘরে বাইরে > বুধবার বাজারে সোনা ও রুপোর দাম কিছু বাড়ল, অস্থিরতার পূর্বাভাস বিশেষজ্ঞদের
গত কয়েক দিনের নাগাড়ে পতনের পরে বুধবার ভারতের বাজারে সোনার দাম কিছুটা বাড়ল।
গত কয়েক দিনের নাগাড়ে পতনের পরে বুধবার ভারতের বাজারে সোনার দাম কিছুটা বাড়ল।

বুধবার বাজারে সোনা ও রুপোর দাম কিছু বাড়ল, অস্থিরতার পূর্বাভাস বিশেষজ্ঞদের

  • প্রতি ১০ গ্রাম সোনার দাম যাচ্ছে ৪৯,১১৫ টাকা। প্রতি কেজি রুপোর দাম যাচ্ছে ৬৬,২৩৪ টাকা।

আন্তর্জাতিক দরের সঙ্গে পাল্লা দিয়ে বুধবার ভারতের বাজারে সোনার দাম কিছুটা বাড়ল। এ দিন এমসিএক্স সূচকে ০.২৭% উত্থানের জেরে প্রতি ১০ গ্রাম সোনার দাম যাচ্ছে ৪৯,১১৫ টাকা। সূচকে ০.৩% উত্থানের ফলে প্রতি কেজি রুপোর দাম যাচ্ছে ৬৬,২৩৪ টাকা। 

মঙ্গলবার সোনা ও রুপোর দাম সূচকে যথাক্রমে ০.২% ও ০.৯% বেড়েছিল। আন্তর্জাতিক বাজারে মার্কিন ডলারের দামে পতন ও আমেরিকায় আর্থিক সংস্কারের সম্ভাবনা দেখা দেওয়ার প্রভাবে সোনা ও রুপোর দরে উত্থান দেখা দেয়। 

এ দিন স্পট গোল্ড সূচকে ০.৫% উত্থানের জেরে প্রতি আউন্স সোনার দাম যাচ্ছে ১,৮৪৮.৩০ ডলার। পাশাপাশি, মার্কিন ডলারের দর ০.১৪% পতন ও আমেরিকার রাজস্ব দফতরের ইস্যু করা বন্ডে সূদের হার বৃদ্ধির জেরে সোনা-রুপোয় বিনিয়োগের প্রবণতা তুলনায় কমেছে।

এ দিনই আমেরিকার প্রেসিডেন্ট পদে শপথগ্রহণ করতে চলেছেন জো বাইডেন। মার্কিন অর্থনীতি চাঙ্গা করার উদ্দেশে তাঁর ১.৯ ট্রিলিয়ন ডলার প্যাকেজ ঘোষণার প্রতি নজর থাকবে বিনিয়োগকারীদের, জানিয়েছে কোটিক সিকিউরিটিজ। তবে কর বৃদ্ধি, আমেরিকা-চিন সম্পর্ক, মুদ্রার বাজারের পরিস্থিতির মতো বিষয়ে লক্ষ্য রাখবেন লগ্নিকারীরা। 

সংকটকালে নিরাপদ সম্পদ হিসেবে সোনায় বিনিয়োগের প্রবণতা বৃদ্ধি পায়। গত বছর চড়া মুনাফার পরে চলতি বছরের গোড়া থেকেই সোনার দরে ভাটা দেখা দিতে শুরু করেছে। গত অগস্ট মাসে ১০ গ্রাম সোনার দাম রেকর্ড উচ্চতা ৫৬,২০০ টাকায় পৌঁছানোর পরে পবর্তমানে তার থেকে ৭,০০০ টাকা কম যাচ্ছে।

এ দিন আন্তর্জাতিক বাজারে ০.৯% বৃদ্ধির জেরে প্রতি আউন্স রুপোর দাম যাচ্ছে ২৫.৪২ ডলার। 

কোটাক সিকিউরিটিজ জানিয়েছে, ‘সোনার দামে অস্থিরতা আপাতত কিছু দিন বজায় থাকবে। তবে মার্কিন আর্থিক সংস্কার এবং কোভিড সংক্রমণের হার বৃদ্ধির উদ্বেগ হ্রাস পেলে বাজার ফের চড়ার সম্ভাবনা রয়েছে।’

বন্ধ করুন