বাড়ি > ঘরে বাইরে > লাগাতার তিনদিন পড়ল সোনার দাম, বিশ্ব বাজারে বাড়ছে লগ্নি
কলকাতায় একটি সোনার দামে কাজে ব্যস্ত এক কর্মচারী (ছবি সৌজন্য এএফপি)
কলকাতায় একটি সোনার দামে কাজে ব্যস্ত এক কর্মচারী (ছবি সৌজন্য এএফপি)

লাগাতার তিনদিন পড়ল সোনার দাম, বিশ্ব বাজারে বাড়ছে লগ্নি

  • বিশ্ব বাজারে অবশ্য সোনার দাম বেড়েছে।

রেকর্ড গড়ার পর টানা তিনদিন ভারতে পড়ল সোনার দাম। তবে উর্ধ্বমুখী করোনাভাইরাস আক্রান্তের জেরে বিশ্ব বাজারে হলুদ ধাতুর দাম বৃদ্ধি পাওয়ায় খুব একটা ক্ষতি মালুম হয়নি।

শুক্রবার এমসিএক্স সূচকে ১০ গ্রাম সোনার দাম ০.০২ শতাংশ কমে হয়েছে ৪৭,৯৩০ টাকা। তার আগের সেশনে সোনার দাম ০.৩ শতাংশ পড়েছিল। চলতি সপ্তাহের শুরুতে আবার ১০ গ্রাম হলুদ ধাতুর দর রেকর্ড ৪৮,৫৮৯ টাকা হয়েছিল। সোনার পাশাপাশি শুক্রবার  রুপোর দামও কমেছে। এমসিএক্স ফিউচার্সে এক কেজি রুপোর দাম ০.১ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪৮,০৭৫ টাকা।

বিশ্ব বাজারে অবশ্য সোনার দাম বেড়েছে। প্রতি আউন্সে স্পট গোল্ডের দাম ০.১ শতাংশ বেড়ে হয়েছে ১,৭৬৩.৪৮ ডলার। চলতি সপ্তাহে এক শতাংশেরও বেশি সোনার দাম বেড়েছে। এমনকী সপ্তাহের শুরুতে এক আউন্স সোনার দাম ছিল ১,৭৭৯.০৬ ডলার। যা গত আট বছরে সর্বোচ্চ।

বিশেষজ্ঞদের মতে, বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা ক্রমশ বাড়ছে। উর্ধ্বমুখী মৃতের সংখ্যা। এই পরিস্থিতিতে যে অর্থনীতি দ্রুত চাঙ্গা হওয়ার কোনও সম্ভাবনাই নেই, তা অনুধাবন করতে পেরেছেন লগ্নিকারীরা। তাই বন্ড এবং সোনায় বিনিয়োগ বেড়েছে।আনন্দ রথি শেয়ারস অ্যান্ড স্টক ব্রোকার্সের বিশেষজ্ঞ জিগর ত্রিবেদী বলেন, ‘উর্ধ্বমুখী করোনা কেসের ফলে অর্থনীতি দ্রুত ঘুরে দাঁড়ানোর আশা ধাক্কা খেয়েছে। তার জেরে নিশ্চিত ধাতুর দিকে ঝুঁকছেন লগ্নিকারীরা।’

বন্ধ করুন