বাড়ি > ঘরে বাইরে > অনেকটা পতনের পর ঘুরে দাঁড়াল সোনা, সোমবার বাজার ছাড়া হবে গোল্ড বন্ড
অনেকটা পতনের পর ঘুরে দাঁড়াল সোনা, উত্থান রুপোরও (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)
অনেকটা পতনের পর ঘুরে দাঁড়াল সোনা, উত্থান রুপোরও (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)

অনেকটা পতনের পর ঘুরে দাঁড়াল সোনা, সোমবার বাজার ছাড়া হবে গোল্ড বন্ড

  • বিশ্ব বাজারেও কিছুটা ঘুরে দাঁড়িয়েছে সোনা।

ভারতীয় বাজারে আবারও উঠল সোনার দাম। শুক্রবার এমসিএক্স সূচকে ১০ গ্রাম অক্টোবর গোল্ড ফিউচার্সের দাম ০.৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫১,২০৮ টাকা। আর এক কেজি রুপোর দর ০.৭ শতাংশ বেড়ে হয়েছে ৬৫,৬৭৩ টাকা।

গত সেশনে ১০ গ্রাম সোনার দাম ৯০০ টাকা পড়েছিল। আর প্রতি কেজি রুপোর দর পড়েছিল ২,৫০০ টাকা। গত ৭ অগস্ট ১০ গ্রাম সোনার দাম রেকর্ড ৫৬,২০০ টাকায় পৌঁছানোর পর থেকেই ভারতীয় বাজারে উত্থান-পতনের সাক্ষী থেকেছে হলুদ ধাতু।

অন্যদিকে, গত সেশনে পতনের পর বিশ্ব বাজারে কিছুটা ঘুরে দাঁড়িয়েছে সোনা। এক আউন্স স্পট গোল্ডের দাম ০.১ শতাংশ বেড়ে হয়েছে ১,৯২৯.৯৪ ডলার। গত এক শতাংশের বেশি পড়েছিল স্পট গোল্ড। তবে ০.১ শতাংশ কমেছে রুপোর দর। তার জেরে আউন্স পিছু রুপোর দাম দাঁড়িয়েছে ২৭.০১ ডলার।

গত বৃহস্পতিবার আমেরিকার কেন্দ্রীয় ব্যাঙ্কের প্রধান জেরোম পাওয়েল মার্কিন আর্থিক নীতি তৈরির একটি রূপরেখা পেশ করেছিলেন। তার জেরে উত্থান মার্কিন বন্ড ইয়েল্ডসের। আর উর্ধ্বগামী বন্ড ইয়েল্ডসের ফলে ‘অপরচুনিটি কস্ট’ বৃদ্ধি পায়। তবে করোনাভাইরাস মহামারীর ফলে যে অর্থনীতির উপর প্রভাব পড়েছে, তা সোনার দামকে সহায়তা করেছে।

অন্যদিকে, আগামী সোমবার চলতি অর্থবর্ষের ষষ্ঠ দফার গোল্ড বন্ড বাজারে ছাড়তে চলেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই)। তা বাজারে ছাড়ার আগে তিনটি কাজের দিনে ইন্ডিয়ান বুলিয়ান ও অ্যান্ড জুয়েলার্স অ্যাসোসিয়েশনের তরফে সোনার যে দাম প্রকাশ করা হয়েছে, তার গড় করে বন্ডের দাম নির্ধারিত হবে।

বন্ধ করুন