বাড়ি > ঘরে বাইরে > বুধবার আবার সস্তা সোনা, উঠল রুপোর দর

মঙ্গলবার বেলা গড়ালে পড়তে শুরু করেছিল দর। বুধবার সকালে সেই ধারা বজায় রেখেই ভারতের বাজারে কমল সোনার দাম। পতন হল রুপোর দরেও।

এ দিন এমসিএক্স সূচকে অক্টোবর গোল্ড ফিউচার্স-এ ০.৩৫% পতনের জেরে প্রতি ১০ গ্রাম সোনার দাম দাঁড়ায় ৫১,৩২০ টাকা। 

অন্য দিকে, সূচকে ১.৩% পতন হয় রুপোর, যার ফলে প্রতি কেজিতে ৯০০ টাকা কমে দাম দাঁড়ায় ৭০,০০০ টাকা। 

গতকাল দিনের শেষে সূচকে ০.৪৪% কমে সোনার দাম, অথচ ০.৪% চড়তে দেখা যায় রুপোর দর। গত ৭ অগস্ট প্রতি ১০ গ্রামের দাম রেকর্ড গড়ে দাঁড়িয়েছিল ৫৬,২০০ টাকা। তার পর থেকে ক্রমাগত দোলাচলে রয়েছে সোনার বাজার।

আন্তর্জাতিক বাজারে অবশ্য এ দিন সোনার দাম সামান্য হলেও বাড়তে দেখা গিয়েছে। স্পট গোল্ড সূচকে ০.১% উত্থানের জেরে প্রতি আউন্স সোনার দাম যাচ্ছে ১,৯৭১.০৭ ডলার। আবার ইউএস গোল্ড সূচকে সোনার দাম ১,৯৭৮.৯০ ডলারে স্থিতিশীল হয়।

এর পাশাপাশি, এ দিন সূচকে ০.৩% বৃদ্ধির জেরে রুপোর দাম যাচ্ছে আউন্সপ্রতি ২৮.২৫ ডলার।

কোটাক সিকিউরিটিস সংস্থার তরফে বলা হয়েছে, ‘বিভিন্ন প্রভাবের জেরে সোনার বাজার চাঙ্গা হয়েছিল। তবে এখন তা ফের ফিকে হচ্ছে। নতুন কোনও প্রভাব না এলে সোনার দামে ফের ওঠানামা বহাল থাকবে। এই কারণে বাজার একটু স্থিতিশীল না হওয়া পর্যন্ত বড় পরিমাণে লগ্নিতে না যাওয়াই উচিত হবে।’

এই পরিস্থিতিতে পূর্ব ঘোষণা অনুযায়ী গত সোমবার থেকে বাজারে সভরেন গোল্ড বন্ডের ষষ্ঠ তথা অন্তিম কিস্তি ছেড়েছে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক। ইস্যু কেনার জন্য সাবস্ক্রিপশন খোলা থাকছে ৪ সেপ্টেম্বর পর্যন্ত। ইস্যুর দাম রাখা হয়েছে প্রতি গ্রাম ৫,১১৭ টাকা। অনলাইন পেমেন্টের উপরে প্রতি গ্রামে ৫০ টাকা ছাড় দেওয়া হচ্ছে। ন্যূনতম এক গ্রাম সোনায় বিনিয়োগ করতে হবে।

বন্ধ করুন