বাড়ি > ঘরে বাইরে > মঙ্গলবার ফের নয়া রেকর্ড সোনার দামে, দর চড়া রুপোরও
মঙ্গলবার ভারতীয় বাজারে আবার নতুন উচ্চতায় পৌঁছল সোনার দাম। ছবি: রয়টার্স। (REUTERS)
মঙ্গলবার ভারতীয় বাজারে আবার নতুন উচ্চতায় পৌঁছল সোনার দাম। ছবি: রয়টার্স। (REUTERS)

মঙ্গলবার ফের নয়া রেকর্ড সোনার দামে, দর চড়া রুপোরও

  • ভারতে প্রতি ১০ গ্রাম সোনার দাম দাঁড়াল ৫৩,৮৬৫ টাকা।

বহাল থাকল গত কয়েক দিনের ধারা। বিশ্ববাজারের সঙ্গে তাল মিলিয়ে মঙ্গলবার আবার নতুন উচ্চতায় পৌঁছল সোনার দাম। রেকর্ড হারে বাড়ল রুপোর দরও।

এ দিন এমসিএক্স সূচকে ০.২% বৃদ্ধির জেরে ভারতে প্রতি ১০ গ্রাম সোনার দাম দাঁড়াল ৫৩,৮৬৫ টাকা। গত অধিবেশনে সূচকে ০.৫%  উত্থানের ফলে সোনার দাম প্রতি ১০ গ্রামে ২৬৭ টাকা বেড়েছিল। যার ফলে একদিনেই সোনার দাম ১০ গ্রাম অনুযায়ী দাঁড়ায় ৫৩,৮৪৫ টাকায়।

এ দিন সূচকে ০.১৮% বৃদ্ধির ফলে রুপোর দাম প্রতি কেজিতে যাচ্ছে ৬৫,৮৬৫ টাকা। 

আন্তর্জাতিক বাজারে এ দিন সোনার দামে স্থিতাবস্থা দেখা গিয়েছে, যদিও গত অধিবেশনে সর্বকালের সর্বোচ্চ শিখরে উঠেছিল এই দর। স্পট গোল্ড সূচকে এ দিন প্রতি আউন্স সোনার দাম যাচ্ছে ১,৯৭৬.৩৬ ডলার, যা গত দিনের দামের চেয়ে ৮.৩০ ডলার কম।

তবে বিশ্ববাজারে এ দিন ০.১% পতন দেখা দেওয়ায় প্রতি আউন্স রুপোর দাম যাচ্ছে ২৪.২২ ডলার। 

চলতি বছরে আন্তর্জাতিক বাজারে সোনা ও রুপোর দর ৩০% বৃদ্ধি পেয়েছে, বলছে পরিসংখ্যান। কোভিড পরিস্থিতিতে বিশ্বের প্রধান ব্যাঙ্কগুলি আর্থিক হাল ফেরাতে নানান প্যাকেজ ঘোষণা করার জেরে, সূদের হার ক্রমাগত কমতে থাকায় এবং করোনা সংক্রমণ রোধে এখনও নির্দিষ্ট ভ্যাক্সিন বাজারে না আসার কারণে সোনায় বিনিয়োগের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। তার ফলে সোনার চাহিদা ও দাম, কোথাও ভাটা দেখা দেওয়ার সম্ভাবনা দেখা দেয়নি বলে জানিয়েছেন বাজার বিশেষজ্ঞরা। 

এই সমস্ত প্রভাবের জেরে এ বছর গোল্ড ইটিএফগুলিতে মজুত সোনার পরিমাণ প্রতিদিনই বাড়তে দেখা গিয়েছে। পাশাপাশি, মার্কিন ডলারের দাম চড়া থাকার ফলেও সোনার দামের ঊর্ধ্বগতি বজায় রয়েছে বলে মনে করা হচ্ছে।

বন্ধ করুন