বাড়ি > ঘরে বাইরে > রেকর্ড ছোঁয়ার পরে বৃহস্পতিবার ফের পড়ল সোনার দাম, বাড়ল রুপো
বৃহস্পতিবার প্রতি ১০ গ্রাম সোনার দাম দাঁড়াল ৪৯,১৩৪ টাকা।
বৃহস্পতিবার প্রতি ১০ গ্রাম সোনার দাম দাঁড়াল ৪৯,১৩৪ টাকা।

রেকর্ড ছোঁয়ার পরে বৃহস্পতিবার ফের পড়ল সোনার দাম, বাড়ল রুপো

  • সূচকে ০.০৫% পতনের ফলে প্রতি ১০ গ্রাম সোনার দাম দাঁড়াল ৪৯,১৩৪ টাকা।

রেকর্ড দামে পৌঁছানোর পরে বৃহস্পতিবার সোনার দামে পতন দেখা দিল। এ দিন এমসিএক্স সূচকে ০.০৫% পতনের ফলে প্রতি ১০ গ্রাম সোনার দাম দাঁড়াল ৪৯,১৩৪ টাকা। 

সোনার দাম বাড়লেও এদিন উল্লেখযোগ্য চড়েছে রুপোর দর। সূচকে ০.০৯% বৃদ্ধির জেরে প্রতি কেজি রুপোর দাম যাচ্ছে ৫১,৪২৭ টাকা। গতকাল এমসিএক্স সূচকে দ.৭% বেড়েছিল সোনা, কিন্তু রুপোর দাম ২.২% নেমে গিয়েছিল। 

আন্তর্জাতিক বাজারেও এ দিন সোনার দর পড়তে দেখা গিয়েছে, যা বুধবার গত ৯ বছরের সর্বোচ্চ দরে পৌঁছেছিল। এ দিন স্পট গোল্ড সূচকে ০.২% পতনের জেরে প্রতি আউন্স সোনার দাম যাচ্ছে ১,৮০৬ ডলার, যা গতকাল ছিল ১,৮১৭.৭১ ডলার। 

সূচকে এ দিন ০.৭% পতনের ফলে প্রতি আউন্স রুপোর দাম যাচ্ছে ১৮.৬৪ ডলার। 

গতকাল বিশ্বের বৃহত্তম গোল্ড ইটিএফ এসপিডিআর গোল্ড ট্রাস্টে মজুত সোনার পরিমাণ ০.২৭% বাড়র ফলে দাঁড়ায় ১,১৮২.১১ টন। 

বিশ্বে করোনা সংক্রমণের শিকার বেড়ে গতকাল ১.২০ কোটি ছাড়িয়ে গিয়েছে। মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৫ লাখ। এই তথ্য জানিয়েছে জন হপকিন্স বিশ্ববিদ্যালয়। এই সংকটকালে বিনিয়োগে ঝুঁকি এড়াতে লগ্নিকারীরা নিরাপদ হিসেবে সোনা বেছে নিচ্ছেন, আর তারই জেরে তুঙ্গে রয়েছে তার চাহিদা। 

সেই সঙ্গে অর্থনীতি চাঙ্গা করার লক্ষ্যে বিশ্বের গুরুত্বপূর্ণ কেন্দ্রীয় ব্যাঙ্কগুলি বেশ কিছু আর্থিক প্যাকেজ ঘোষণার ফলে সোনায় বিনিয়োগের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। একই কারণে সোনার দাম বড়সড় পতনের কোনও সম্ভাবনা দেখছেন না বাজার বিশেষজ্ঞরা।

অন্য দিকে, চলতি বছরে চতুর্থ দফার গোল্ড বন্ড বাজারে ছেড়েছে রিজার্ভ ব্যাঙ্ক। বন্ডের এই পর্যায়ের বুকিং শেষ হচ্ছে আগামী শুক্রবার। প্রতি গ্রাম হিসেবে ইস্যুর দাম রাখা হয়েছে ৪,৮৫২ টাকা। অনলাইন বুকিংয়ে ইস্যুপ্রতি ছাড় দেওয়া হচ্ছে ৫০ টাকা।

বন্ধ করুন