বাংলা নিউজ > ঘরে বাইরে > প্রায় এক মাসে সবথেকে সস্তা হল সোনা, একদিনেই দাম কমল প্রায় ১,০০০ টাকা
প্রায় এক মাসে সবথেকে সস্তা হল সোনা, একদিনেই দাম কমল প্রায় ১,০০০ টাকা। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
প্রায় এক মাসে সবথেকে সস্তা হল সোনা, একদিনেই দাম কমল প্রায় ১,০০০ টাকা। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

প্রায় এক মাসে সবথেকে সস্তা হল সোনা, একদিনেই দাম কমল প্রায় ১,০০০ টাকা

  • বিশ্ব বাজারের রেশ ধরে ভারতেও একধাক্কায় কমে গিয়েছে সোনা এবং রুপোর দাম।

বিশ্ব বাজারের রেশ ধরে ভারতেও একধাক্কায় কমে গিয়েছে সোনা এবং রুপোর দাম। শুক্রবার এমসিএক্স সূচকে ১০ গ্রাম গোল্ড ফিউচার্সের দাম ৯৬০ টাকা বা দু'শতাংশ কমে দাঁড়িয়েছে ৪৬,৬৫১ টাকা। যা একমাসে প্রায় সবথেকে কম। অন্যদিকে, এক কিলোগ্রাম রুপোর দাম তিন শতাংশ বা ২,০০০ টাকা হ্রাস পেয়ে হয়েছে ৬৪,৯৭৫ টাকা।

সংবাদসংস্থা রয়টার্স জানিয়েছে, হুড়মুড়িয়ে দাম কমে যাওয়ায় ভারতে ডিলাররা সোনার দামের উপর প্রিমিয়াম চাপাচ্ছেন। যা প্রায় এক মাসে প্রথমবার হচ্ছে। গত সপ্তাহে যেখানে ডিলারদের চার সপ্তাহ ছাড় দিতে হচ্ছিল, সেখানে চলতি সপ্তাহে আউন্সপিছু সোনায় এক ডলার পর্যন্ত প্রিমিয়াম নেওয়া হচ্ছে। এমনিতে ভারতে সোনার দামের মধ্যে ১০.৭৫ শতাংশ আমদানি শুল্ক এবং তিন শতাংশ জিএসটি ধরা হয়।

তারইমধ্যে ২০২১-২২ অর্থবর্ষের নয়া কিস্তির গোল্ড বন্ড সাবস্ক্রিপশন শুরু হতে চলেছে আগামিকাল (সোমবার)। ইস্যুপ্রতি গোল্ড বন্ডের দাম প্রতি গ্রাম ৪,৭৯০ টাকা ধার্য করেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই)। যাঁরা অনলাইনে আবেদন এবং টাকা দেওয়ার ক্ষেত্রে এক গ্রামে ৫০ টাকা ছাড় দেওয়া হবে। অর্থাৎ সেই সমস্ত বিনিয়োগকারীদের জন্য গোল্ড বন্ডের দাম দাঁড়াচ্ছে প্রতি গ্রাম ৪,৭৪০ টাকা।

বিশ্ব বাজারে সোনার দাম দু'শতাংশের বেশি কমেছে। এক আউন্স স্পট গোল্ডের দাম দাঁড়িয়েছে ১,৭৬৫.৩ ডলার। বিশেষজ্ঞদের মতে, যে আশা করা হয়েছিল, তার তুলনায় ভালো ফল মিলেছে মার্কিন বেতন সংক্রান্ত পরিসংখ্যানে। শক্তিশালী হয়েছে ডলার। ফলে আর্থিক প্যাকেজ টেনে ধরার ক্ষেত্রে মার্কিন কেন্দ্রীয় ব্যাঙ্ক ফেডেরাল রিজার্ভ কিছুটা এগিয়ে যাবে বলে আশা করছেন লগ্নিকারীরা। অন্যান্য মূল্যবান ধাতুর মধ্যে বড়সড় পতনের সাক্ষী থেকেছে রুপো এবং হিরে। এক আউন্স রুপোর দাম ৩.৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৪.২৫ ডলার। এক আউন্স হিরের দাম ২.৬ শতাংশ হ্রাস পেয়ে  ৯৭৮.৭৭ ডলার হয়েছে।

বন্ধ করুন