বাংলা নিউজ > ঘরে বাইরে > করোনা টিকা ৯০% কার্যকরী! ফাইজারের ঘোষণার কয়েক মিনিটে হুড়মুড়িয়ে পড়ল সোনা
কয়েক মিনিটের মধ্যে ১০ গ্রাম সোনার দাম ১,০০০ টাকার বেশি পড়েছে (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)
কয়েক মিনিটের মধ্যে ১০ গ্রাম সোনার দাম ১,০০০ টাকার বেশি পড়েছে (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)

করোনা টিকা ৯০% কার্যকরী! ফাইজারের ঘোষণার কয়েক মিনিটে হুড়মুড়িয়ে পড়ল সোনা

  • ভারতীয় বাজারের মতো বিশ্ব বাজারেও হলুদ ধাতুর দাম হুড়মুড়িয়ে পড়েছে।

করোনাভাইরাস রুখতে ‘ভ্যাকসিন ক্যান্ডিডেট’-এর ৯০ শতাংশেরও বেশি কার্যকারিতার প্রমাণ মিলেছে। ফাইজারের সেই ঘোষণার কিছুক্ষণ পরই ভারতীয় বাজারে ১০ গ্রাম সোনার দাম ১,০০০ টাকার বেশি পড়ল।

এমসিএক্স সূচকে ১০ গ্রাম ডিসেম্বর গোল্ড ফিউচার্সের দাম দু'শতাংশ কমে দাঁড়িয়েছে ৫১,১৬৫ টাকা। ভারতীয় বাজারের মতো বিশ্ব বাজারেও হলুদ ধাতুর দাম হুড়মুড়িয়ে পড়েছে। সেখানে এক আউন্স সোনার দাম দু'শতাংশ কমে হয়েছে ১,৯০৯.৯৯ ডলার। 

ভারতীয় বাজারে সোনার থেকেও বেশি পতনের সাক্ষী থেকেছে রুপো। এক কেজি রুপোর দাম ৩.৫ শতাংশ বা ২,২০৫ টাকা কমে হয়েছে ৬৩,১৩০ টাকা। এমসিএক্স সূচকে ১০ গ্রাম সোনার দাম ৫০,৬৭৭ টাকা থেকে ৫২,৫২০ টাকার মধ্যে ঘোরাফেরা করেছে। 

জার্মান ওষুধ প্রস্তুতকারক সংস্থা বায়োএনটেকের সঙ্গে যৌথভাবে সেই সম্ভাব্য করোনা টিকা তৈরি করেছে ফাইজার। তাতেই করোনা মোকাবিলায় প্রাথমিক সাফল্যের ইঙ্গিত পাওয়া গিয়েছে। সোমবার ফাইজারের চেয়ারপার্সন এবং সিইও অ্যালাবার্ট বুর্লা বলেন, ‘কোভিড-১৯ টিকার তৃতীয় পর্যায়ের ট্রায়ালের যে প্রথম ফলাফল এসেছে, তাতে কোভিড-১৯ রুখতে আমাদের টিকার ক্ষমতার প্রাথমিক প্রমাণ মিলেছে। বিশ্বব্যাপী এই স্বাস্থ্য সংকটকে শেষ করতে বহু আকাঙ্ক্ষিত সাফল্যের ক্ষেত্রে আমরা আরও একটি গুরুত্বপূর্ণ পা ফেলেছি।’

আর সেই ঘোষণা থেকে স্পষ্ট যে টিকা তৈরির ক্ষেত্রে আরও এগোচ্ছেন বিজ্ঞানীরা। যা একেবারে মহামারীর শেষ করতে না পারলেও পরিস্থিতির অনেকটা উন্নতি করবে। তাতেই লগ্নিকারীদের মধ্যে ঝুঁকির প্রবণতা বেড়েছে। আর তার জেরেই কমেছে হলুদ ধাতুর দর।

বন্ধ করুন