টানা দু'দিন পর সোনার দাম (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)
টানা দু'দিন পর সোনার দাম (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)

টানা দু'দিন ভারতে কমল সোনার দাম, নিম্নমুখী রুপোও

  • বিশ্ববাজারেও সোনার পতন অব্যাহত। টানা তিনদিন সেখানে সোনার দাম কমেছে।

অক্ষয় তৃতীয়ার রেশ কাটতেই ভারতীয় বাজারে পরপর দু'দিন পড়ল সোনার দাম। আন্তর্জাতিক বাজারেও টানা তিনদিন হলুদ ধাতুর দাম নিম্নমুখী।

আরও পড়ুন : Covid-19: চিনের খারাপ র‌্যাপিড টেস্ট কিট বাতিল করল ICMR, ক্ষুব্ধ বেজিং

এমসিএক্স সূচক অনুযায়ী জুন গোল্ডের দর ১০ গ্রামে ০.৭৬ শতাংশ বা ৩৫০ টাকা কমেছে। ফলে আপাতত ১০ গ্রাম সোনার দাম দাঁড়িয়েছে ৪৫,৫৪০ টাকা। গত সেশনেও ১০ গ্রাম সোনার দাম ৩৫০ টাকা কমেছিল। রুপোর পতন আরও বেশি হয়েছে। এমসিএক্স সূচক অনুযায়ী মে সিলভারের দাম প্রতি কেজিতে এক শতাংশ কমে দাঁড়িয়েছে ৪১,৫৬০ টাকা।

আরও পড়ুন : স্বল্প উপসর্গ যুক্ত করোনা রোগীদের হোম কোয়ারেন্টাইন করা যেতে পারে, বলল কেন্দ্র

আন্তর্জাতিক বাজারেও সোনার পতন অব্যাহত। যখন বিভিন্ন দেশ করোনাভাইরাস পরিস্থিতি থেকে ঘুরে দাঁড়ানোর চেষ্টা চালাচ্ছে, তখন টানা তিনদিন বিশ্ব বাজারে সোনার দাম পড়েছে। আগামী বুধবার আমেরিকার কেন্দ্রীয় ব্যাঙ্ক ফেডেরাল রিজার্ভ ও পরদিন ইউরোপিয়ান সেন্ট্রাল ব্যাঙ্ক নীতি ঘোষণা করবে। তার আগে মঙ্গলবার আউন্স প্রতি সোনার দাম ০.৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৭০২.০৯ ডলার।

আরও পড়ুন : Old Tax Rate vs New Tax Rate: চাকুরিজীবী হোন বা ব্যবসায়ী-কোন কর কাঠামো বাছবেন, জেনে নিন

আনন্দ রাথির রিসার্চ অ্য়ানালিস্ট জিগর ত্রিবেদী জানান, ধাপে ধাপে করোনার প্রকোপ থেকে মুক্তি পাওয়ার জন্য যে পরিকল্পনা নেওয়া হয়েছে, তার জেরে ঝুঁকির সম্ভাবনা (রিস্ক অ্যাপেটাইট) বেড়েছে। পড়েছে সোনার দাম। তবে আরও আর্থিক সঞ্জীবনীর আশা তৈরি হওয়ায় সোনার দাম পড়লেও তা আউন্সপ্রতি ১,৭০০ ডলারের উপর রয়েছে।

বন্ধ করুন