বাংলা নিউজ > ঘরে বাইরে > Gold prices in Kolkata: অক্ষয় তৃতীয়ার পরদিন আরও সস্তা হল সোনা, কলকাতায় দাম ৪৮,০০০ টাকার কাছে
অক্ষয় তৃতীয়ার পরদিনই ভারতীয় বাজারে কমল সোনা এবং রুপোর দাম। (ছবিটি প্রতীকী, সৌজন্যে এএনআই)

Gold prices in Kolkata: অক্ষয় তৃতীয়ার পরদিন আরও সস্তা হল সোনা, কলকাতায় দাম ৪৮,০০০ টাকার কাছে

  • অক্ষয় তৃতীয়ার পরদিন ভারত এবং কলকাতার বাজারে কমল সোনা এবং রুপোর দাম। একাধিক রিপোর্ট অনুযায়ী, করোনাভাইরাস পরিস্থিতিতে গত দু'বছর অক্ষয় তৃতীয়ায় ভারতে সোনা বিক্রির পরিমাণ তেমন বেশি ছিল না। এবার সোনার বিক্রি প্রায় ১০ শতাংশ বেড়েছে। পরদিনই ভারতীয় বাজারে সোনার কমে গিয়েছে।

অক্ষয় তৃতীয়ার পরদিনই ভারতীয় বাজারে কমল সোনা এবং রুপোর দাম। বুধবার এমসিএক্স সূচকে ১০ গ্রাম গোল্ড ফিউচার্সের দাম ০.০৬ শতাংশ বা ৩৩ টাকা কমে দাঁড়িয়েছে ৫০,৭৭৫ টাকা। অন্যদিকে, এক কিলোগ্রাম রুপোর দাম ৫৬ টাকা কমে ৬২,৪২৬ টাকার স্তরে পৌঁছে গিয়েছে।

বিশেষজ্ঞদের মতে, বিশ্ব বাজারের দুর্বলতার কারণে ভারতেও কমেছে সোনা এবং রুপোর দাম। নিউ ইয়র্কে এক আউন্স সোনার দাম ০.১২ শতাংশ কমে ঠেকেছে ১,৮৬৮.৩ মার্কিন ডলারে। একইভাবে কমেছে রুপোর দাম। এক আউন্স রুপো ০.১৮ শতাংশ সস্তা হয়ে গিয়েছে। দাম পড়ছে ২২.৬৩ মার্কিন ডলার।

(ভারত এবং কলকাতায় সোনা ও রুপোর দাম কত থাকছে? রোজ দেখুন এখানে)

বিষয়টি নিয়ে 'হিন্দুস্তান টাইমস' গ্রুপের 'লাইভ মিন্ট'-এ মেহতা ইক্য়ুইটিজের ভাইস-প্রেসিডেন্ট (কমোডিটিজ) রাহুল কালান্ত্রি জানিয়েছেন, মার্কিন কেন্দ্রীয় ব্যাঙ্ক ফেডারেল রিজার্ভের বৈঠকে কী আলোচনা হয়েছে, তা সামনে না আসা পর্যন্ত উত্থান-পতনের সাক্ষী থাকবে সোনা। আপাতত ভারতীয় বাজারে ১০ গ্রাম সোনা সমর্থন পাচ্ছে ৫০,৫৫০ টাকা থেকে ৫০,৩২০ টাকার স্তরে। বাধা পাচ্ছে ৫২,১১০ টাকা থেকে ৫২,৩৫০ টাকার স্তরে। রুপোর ক্ষেত্রে সমর্থন মূল্য ঠেকেছে ৬২,৬৫০-৬২,২১৫ টাকার স্তরে। বাধা পাচ্ছে ৬৩,৮৩০ টাকা থেকে ৬৪,২১০ টাকায়।

অক্ষয় তৃতীয়ায় ভারতে সোনা বিক্রি

একাধিক রিপোর্ট অনুযায়ী, করোনাভাইরাস পরিস্থিতিতে গত দু'বছর অক্ষয় তৃতীয়ায় ভারতে সোনা বিক্রির পরিমাণ তেমন বেশি ছিল না। এবার সোনার বিক্রি প্রায় ১০ শতাংশ বেড়েছে। পরদিনই ভারতীয় বাজারে সোনার কমে গিয়েছে।

বুধবার বাজার খোলার সময় কলকাতায় সোনা এবং রুপোর দাম কত থাকল?

• ২৪ ক্যারাট, পাকা সোনা (১০ গ্রাম)- ৫১,৭৫০ টাকা।

• ২২ ক্যারাট, গয়না সোনা (১০ গ্রাম) – ৪৯,১০০ টাকা।

• ২২ ক্যারাট, হলমার্ক সোনার গয়না (১০ গ্রাম)- ৪৯,৮৫০ টাকা।

• এক কিলোগ্রাম রুপোর বাট - ৬৩,১০০ টাকা।

• এক কিলোগ্রাম খুচরো রুপো - ৬৩,২০০ টাকা।

বন্ধ করুন