বাংলা নিউজ > ঘরে বাইরে > দীপাবলির আগের সপ্তাহে সস্তা থাকলেও ১ বছরে ৫৩,০০০ টাকায় পৌঁছাতে পারে সোনার দাম
দীপাবলির আগের সপ্তাহে সস্তা থাকলেও ১ বছরে ৫৩,০০০ টাকায় পৌঁছাতে পারে সোনার দাম। (ছবিটি প্রতীকী, সৌজন্য এএনআই)
দীপাবলির আগের সপ্তাহে সস্তা থাকলেও ১ বছরে ৫৩,০০০ টাকায় পৌঁছাতে পারে সোনার দাম। (ছবিটি প্রতীকী, সৌজন্য এএনআই)

দীপাবলির আগের সপ্তাহে সস্তা থাকলেও ১ বছরে ৫৩,০০০ টাকায় পৌঁছাতে পারে সোনার দাম

  • আগামী এক বছরে বাড়তে পারে সোনার দাম।

আগামী এক বছরে বাড়তে পারে সোনার দাম। বিশেষজ্ঞদের ধারণা, আগামী ১১-১২ মাসে ১০ গ্রাম সোনার দাম ৫২,০০০-৫৩,০০০ টাকায় পৌঁছে যাবে। যে সোনার দাম এবার দীপাবলি এবং ধনতেরাস আগের সপ্তাহে কমে গিয়েছে।

গত সপ্তাহের শেষে ভারতীয় বাজারে কিছুটা কমেছে সোনার দাম। শুক্রবার এমসিএক্স সূচকে ১০ গ্রাম সোনার দাম ৬০০ টাকা কমে দাঁড়িয়েছে ৪৭,৪০৩ টাকা। অন্যদিকে, অনেকটা কমেছে রুপোর দাম। এক কিলোগ্রাম রুপোর দাম ১.৩ শতাংশ বা ৯০০ টাকা কমে হয়েছে ৬৪,০০০ টাকা।

সেই পরিস্থিতিতে মোতিলাল ওসওয়াল ফিনান্সিয়াল সার্ভিসেসের তরফে জানানো হয়েছে, আগামী এক বছরে সোনার দাম বৃদ্ধি পাবে বলে মনে করা হচ্ছে। আগামী ১১-১২ মাসে তো ১০ গ্রাম সোনার দাম ৫২,০০০-৫৩,০০০ টাকার স্তরে পৌঁছে যেতে পারে। সংস্থার তরফে বলা হয়েছে, ‘আগামী ১২ মাসে সোনার দাম নিয়ে আমরা আশাবাদী থাকছি এবং ইতিবাচক প্রবণতা বজায় রাখব। আশা করা হচ্ছে যে শীঘ্রই সেদিকে অগ্রসর হওয়ার প্রবণতা দেখাবে (সোনা)। বর্তমানে যা পরিস্থিতি, তাতে এটাকে স্বল্প সময়ের জন্য হোঁচট বলা যেতে পারে। যা লগ্নিকারীদের হয়তো ক্রয়ের ভালো সুযোগ করে দিয়েছে। আমাদের বিশ্বাস যে আবারও (এক আউন্স) সোনার দাম ২,০০০ ডলারের দিকে যাওয়ার সম্ভাবনা আছে। এমনকী সর্বকালীন রেকর্ডও তৈরি করতে হবে।’

এমনিতে চলতি বছর লগ্নিকারীদের জন্য সুখবর বয়ে আনেনি সোনা। বরং বেশ উত্থান-পতনের সাক্ষী থেকেছে হলুদ ধাতু। চলতি বছরে একটা সময় ১০ গ্রাম সোনার দাম ৫১,৮৭৫ টাকায় উঠে গিয়েছিল। আবার একটা সময় তা ঠেকেছিল ৪৩,৩২০ টাকা। অর্থাৎ চলতি বছরে সোনা এবং রুপোর দামের মধ্যে বিস্তর ফারাক দেখা গিয়েছে। যেখানে ২০১৯ সালে সোনার বেড়েছিল ৫২ শতাংশ। যা গত বছর ২৫ শতাংশে ঠেকেছিল।

বন্ধ করুন